শেষ বলের ছক্কায় চেন্নাইয়ের নাটকীয় জয়

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ০১:০৮, এপ্রিল ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০১:২৪, এপ্রিল ১২, ২০১৯

ছয় মেরে ম্যাচ জেতালেন স্যান্টনার২৪ রানে ৪ উইকেট হারানোর পর মহেন্দ্র সিং ধোনি ও আম্বাতি রাইডুর দারুণ জুটি। এরপরও হারের শঙ্কায় পড়েছিল চেন্নাই সুপার কিংস। তবে শেষ বলের ছয়ে নাটকীয় জয় তারা পেলো রাজস্থান রয়্যালসের মাঠে।

বৃহস্পতিবার জয়পুরে ৪ উইকেটে আইপিএলে ষষ্ঠ ম্যাচ জিতেছে চেন্নাই। ৭ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা।

চেন্নাইকে ১৫২ রানের লক্ষ্য দেয় রাজস্থান। ৭ উইকেট ১৫১ রান করার পর পাওয়ার প্লেতে চেন্নাইয়ের ৪ উইকেট নিয়ে দ্বিতীয় জয়ের আভাস দেয় তারা। কিন্তু ধোনি ও রাইডুর ৯৫ রানের দুর্দান্ত জুটি তাদের হাত থেকে ম্যাচ কেড়ে নেয়। ৬ উইকেট হারিয়ে ১৫৫ রান করে গতবারের চ্যাম্পিয়নরা।

শুরুর বিপর্যয় কাটিয়ে চেন্নাইকে স্বস্তিতে রাখেন ৪১ বলে ২ চার ও ৩ ছয়ে হাফসেঞ্চুরি করা রাইডু। কিন্তু ১৮তম ওভারে তাকে বিদায় করেন বেন স্টোকস। ৪৭ বলে ৫৭ রান করেন রাইডু।

দুরন্ত এক ইনিংস খেলেছেন ধোনিশেষ দুই ওভারে ৩০ রান দরকার থাকলেও ধোনি ছিলেন বলে চেন্নাই তখনও স্বপ্ন দেখছিল জয়ের। ৩৯ বলে ২২তম হাফসেঞ্চুরি করেন উইকেটরক্ষক ব্যাটসম্যান। অক্লান্ত পরিশ্রমে ১৯তম ওভারে ১২ রান জমা করেন তিনি।

স্টোকস নেন শেষ ওভারের দায়িত্ব। চেন্নাইয়ের দরকার ছিল ১৮ রান! প্রথম বলে রবীন্দ্র জাদেজার দুর্দান্ত ছয়ে শুরু হয় নাটকীয় শেষ ওভার। ওভারস্টেপিংয়ে নো বল ডাকেন আম্পায়ার। কিন্তু তৃতীয় বলে স্টোকসের ইয়র্কারে ধোনির মিডল স্টাম্প ভাঙে। ৪৩ বলে ২ চার ও ৩ ছয়ে ৫৮ রান করেন তিনি।

তাতেই যেন ম্যাচ হারতে বসেছিল চেন্নাই। ক্রিজে নামেন মিচেল স্যান্টনার। স্টোকসের চতুর্থ বল নিয়ে শুরু হয় বিতর্ক। বুক সমান উঁচু বল করেন ইংলিশ পেসার। আম্পায়ার প্রথমে নো বলের ইশারা করেও সিদ্ধান্ত পাল্টে ফেলেন। ক্ষুব্ধ ধোনি মাঠে আসতে বাধ্য হন। বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন তিনি আম্পায়ারের সঙ্গে। এত কিছুর পরও নো বল না দেওয়ায় অটল থাকেন আম্পায়ার।

নো বল ডেকেও আম্পায়ার সিদ্ধান্ত পাল্টান, তাতে মাঠে আসতে বাধ্য হন ক্ষুব্ধ ধোনিপঞ্চম বলে দৌড়ে দুটি রান নেন স্যান্টনার। শেষ বলে দরকার ছিল ৪ রান। স্যান্টনার পারবেন কি পারবেন না সেটা নিয়ে চলছিল আলোচনা। স্টোকস কাজটা সহজ করে দেন ওয়াইড দিয়ে। এরপর সব চাপ আর উত্তেজনা কাটিয়ে দারুণ এক ছক্কায় চেন্নাইকে জেতান স্যান্টনার।

এর আগে টস হেরে ব্যাট করতে নামে রাজস্থান। স্টোকস (২৮) ও জস বাটলার (২৩) ছাড়া তাদের আর কেউ ২০ রানের কোটা পার হতে পারেননি। জাদেজার সঙ্গে দীপক চাহার ও শারদুল ঠাকুর সর্বোচ্চ ২টি করে উইকেট নিয়ে রাজস্থানকে আটকে দেন।

বড় লক্ষ্য না দিলেও শেষ পর্যন্ত লড়াই করে গেছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে এবারের একমাত্র জয় পাওয়া রাজস্থান। তবে ধোনি ও রাইডুর দারুণ এক জুটিতে তাদের জয় বঞ্চিত করেছে চেন্নাই। দুর্দান্ত ইনিংস খেলে তাদের অধিনায়ক ধোনি জিতেছেন ম্যাচসেরার পুরস্কার।

/এফএইচএম/

লাইভ

টপ