এবার আয়াক্সের জুভেন্টাস বধ

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ০৩:২৪, এপ্রিল ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৫:২৪, এপ্রিল ১৭, ২০১৯

২২ বছর পর সেমিফাইনালে আয়াক্সশেষ ষোলোতে টানা তিনবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে বিদায় করে চ্যাম্পিয়নস লিগে ইতিহাস গড়েছিল আয়াক্স। এবার আরেক জায়ান্ট বধ করলো ডাচ ক্লাব। মঙ্গলবার কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে তাদের শিকার হলো জুভেন্টাস।

ঘরের মাঠে ২-১ গোলে হেরেছে জুভেন্টাস। দুই লেগে ৩-২ গোলের অগ্রগামিতায় সেমিফাইনালে উঠেছে আয়াক্স। ক্রিস্তিয়ানো রোনালদোর গোলে পিছিয়ে পড়েও দনি ফন দে বিক ও মাথিস দে লিটের লক্ষ্যভেদে ঐতিহাসিক জয় পায় তারা। তাতে ভেঙে যায় পাঁচবারের ব্যালন ডি’অর জয়ীর নতুন ক্লাবে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন। ২০১০ সালের পর এবারই প্রথম রোনালদোকে দেখা যাবে না সেমিফাইনালে।

২৮ মিনিটে কর্নার থেকে শক্তিশালী হেডে আয়াক্স গোলরক্ষক আন্দ্রে ওনানাকে পরাস্ত করেন রোনালদো। পিছিয়ে পড়ার ছয় মিনিট পর আয়াক্স শোধ দেয় একটি গোল। হাকিম জিয়েখের শট জুভেন্টাস ডিফেন্ডারের গায়ে লাগলে বক্সের মধ্যে বল পান ফন দে বিক, তারপর সহজেই সমতা ফেরান তিনি।

2019-04-16T210030Z_864027638_RC184A423CF0_RTRMADP_3_SOCCER-CHAMPIONS-JUV-AJAপায়ের চোটে বিরতির পর আর মাঠে নামেননি পাউলো দিবালা। তার জায়গা নেন তরুণ স্ট্রাইকার মোয়েস কিন। কিন্তু দ্বিতীয়ার্ধে মুহুর্মুহু আক্রমণ চালায় আয়াক্স। স্বাগতিক গোলরক্ষক উজচেখ শেঝনিকে ব্যস্ত সময় পার করতে হয়।

ডাচ ক্লাবটির চেষ্টা বিফলে যায়নি। ৬৭ মিনিটে শেজনির নাগালের বাইরে দিয়ে চমৎকার হেডে আয়াক্সকে এগিয়ে দেন ক্লাব অধিনায়ক দে লিট।

এই গোল জুভেন্টাসকে আরও কঠিন পরীক্ষার মধ্যে ফেলে। সেমিফাইনালে যেতে শেষ ৩৩ মিনিটে দুই গোলের দরকার ছিল সিরি ‘এ’ চ্যাম্পিয়নদের। কিন্তু পারেননি রোনালদো-কিনরা। বরং ১৯৯৭ সালের পর প্রথম সেমিফাইনাল খেলা নিশ্চিত করে আয়াক্স। ১৪ বছর পর প্রথম ডাচ ক্লাব হিসেবে শেষ চারে ‍উঠলো তারা। ইএসপিএনএফসি

/এফএইচএম/

লাইভ

টপ