বিশ্বকাপ প্রাক বাছাইয়ে লাওসকে পেলো বাংলাদেশ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১১:১৫, এপ্রিল ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:০৪, এপ্রিল ১৭, ২০১৯

২০২২ সালের কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপকে সামনে রেখে বাছাইপর্বের শেষ ধাপ থেকে শুরু করতে হচ্ছে বাংলাদেশের অভিযান। যাকে বলা হচ্ছে প্রাক বাছাই। সেই অভিযানের প্রথম পর্বের ড্র আজ বুধবার সকালে হয়ে গেলো মালয়েশিয়াতে। সেখানে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পেয়েছে লাওসকে।

ড্র অনুযায়ী হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে দুটি ম্যাচ হবে ৬ ও ১১ জুন। আর এই ম্যাচগুলোতে ভালো করতে পারলে বাংলাদেশ জায়গা করে নেবে এশিয়ার ৪০টি দেশের মধ্যে। তখন অন্তত গ্রুপ পর্বে আটটি ম্যাচ খেলার সুযোগ থাকবে। আগামী সেপ্টেম্বরে হবে এর দ্বিতীয় পর্বের ড্র।

র‌্যাংকিংয়ে এগিয়ে থাকায় ড্রতে মালয়েশিয়া, কম্বোডিয়া, ম্যাকাও, লাওস, ভুটান ও মঙ্গোলিয়া ছিল এগিয়ে। অন্যদিকে, পিছিয়ে থাকায় পেছনের অবস্থান ছিল বাংলাদেশ, ব্রুনাই, তিমুর, লেসেথে, শ্রীলঙ্কা, পাকিস্তান ও গুয়ামের। ছয়টি ম্যাচই হবে ওই ৬ ও ১১ জুন।

এই বিশ্বকাপ বাছাইয়ে প্রথম পর্বে পার হতে না পারলে বঞ্চিত হবে বাংলাদেশই। তখন ফিফা ও এএফসি আয়োজিত কোনও প্রতিযোগিতায় থাকতে পারবে না তারা। তেমন হলে ফিফা প্রীতি ম্যাচই খেলে যেতে হবে শুধু।

তবে লাওসের সঙ্গে ম্যাচ থাকায় বাংলাদেশ ভালো কিছুর আশা করতেই পারে। কারণ, অতীত অভিজ্ঞতা খারাপ নয় তাদের। এই তো গত বছর সিলেটে বঙ্গবন্ধু গোল্ডকাপে বিপলু আহমেদের একমাত্র গোলে লাওসকে হারিয়েছিলো লাল-সবুজরা। এছাড়া অ্যান্ড্রু ওর্ডের সময় লাওসের মাঠে পিছিয়ে থেকে ২-২ গোলে ড্র করার অভিজ্ঞতা আছে।

এর আগে রাশিয়া বিশ্বকাপকে সামনে রেখে ভুটানের কাছে ৩-১ গোলে হেরে বাংলাদেশের ফুটবল ছিল নির্বাসনে। এবার অন্তত জেমি ডের দল সেটা হতে দিবে না- তেমনই প্রত্যাশা।

/টিএ/এফআইআর/এমএমজে/

লাইভ

টপ