X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

দুর্ভাগা ইমরুল

রবিউল ইসলাম
১৮ এপ্রিল ২০১৯, ২১:৩৪আপডেট : ১৮ এপ্রিল ২০১৯, ২১:৫৪

দুর্ভাগা ইমরুল ২০১৫ সালের বিশ্বকাপ: চোটে পড়লেন এনামুল হক। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের আসরে উড়িয়ে আনা হলো ইমরুল কায়েসকে।

২০১৮ সালের এশিয়া কাপ: টপ অর্ডারের ব্যর্থতায় ধুঁকছে বাংলাদেশ। উপায় না দেখে দেশ থেকে ডেকে পাঠানো হলো অভিজ্ঞ ইমরুলকে।

২০১৯ সালের বিশ্বকাপ: আবারও ইমরুল?

ক্রিকেটের বড় কোনও প্রতিযোগিতায় শুরুতে স্কোয়াডের বাইরে থাকা ইমরুলের পরে দলে ডাক পাওয়ার অতীত ইতিহাসে চোখ রাখলে, ইংল্যান্ডের বিশ্বকাপে সুযোগ পাওয়া নিয়েও আশায় থাকতে পারেন তার ভক্তরা। তাছাড়া আইসিসি যেহেতু ২৩ মে পর্যন্ত দলে পরিবর্তন আনার সুযোগ রেখে দিয়েছে, সেই সুযোগের পথ ধরে এই ব্যাটসম্যান আসতেও পারেন ২০১৯ বিশ্বকাপের দলে।

তবে সবই ভবিষ্যতের চাদরে মোড়ানো। বর্তমানে আলোচ্য বিষয় হলো- কেন বিশ্বকাপে নেই ইমরুল কায়েস? নিয়তির নিষ্ঠুর ছোবলে কেনই বা বারবার একই দৃশ্যের চরিত্র হচ্ছেন তিনি? নির্বাচক হাবিবুল বাশারের ভাষায় উত্তরটা এককথায় এমন, ‘ইমরুল দুর্ভাগা’। এমনকি সাবেক প্রধান নির্বাচক ফারুক আহমেদও ইমরুলের বাদ পড়ার পেছনে উচ্চারণ করছেন ‘দুর্ভাগা’ শব্দটি।

সত্যিই দুর্ভাগা ইমরুল। প্রয়োজনের সময় অভিজ্ঞতা দিয়ে দেশের জার্সিতে লড়াই করলেও দলে জায়গা পাকাপোক্ত করতে পারেননি। ব্যাটিং পজিশনে বারবার জায়গা বদল করেও শেষ রক্ষা হচ্ছে না তার। দলে বাঁহাতি ব্যাটসম্যান বেশি থাকার কারণেও কোপ পড়েছে তার ওপর। প্রধান নির্বাচক নান্নু তো স্পষ্ট বলেছেনও, ‘ডানহাতি-বাঁহাতি কম্বিনেশন মেনেই ব্যাটিংয়ের টপ অর্ডার সাজানো হয়েছে।’ তাই বলার অপেক্ষা রাখে না, তামিম ও সৌম্য থাকায় বিবেচনায় আসেননি বাঁহাতি ইমরুল।

নান্নু এটাও জানিয়েছিলেন, তার নেতৃত্বাধীন নির্বাচকরা অভিজ্ঞতা বিবেচনা করে বাংলাদেশের বিশ্বকাপ দল সাজিয়েছেন। তাহলে সেখানে ইমরুলকে অভিজ্ঞতা কতটা মূল্যায়ন করা হয়েছে, সেই প্রশ্ন ওঠাটাও ছিল স্বাভাবিক।

বাংলাদেশ দলে ইমরুল বরাবরই পার্শ্বচরিত্রের ভূমিকায়। তবে দলের প্রয়োজনে তার ‘সেবা’ পাওয়া গেছে সবসময়। ২০১৫ বিশ্বকাপের কথা আসবে সবার আগে। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের প্রতিযোগিতায় শুরুতে সুযোগ পাননি, পরে এনামুলের ইনজুরিতে যোগ দেন দলে। ২০১১ বিশ্বকাপ অবশ্য অটোমেটিক চয়েজ হিসেবে ছিলেন বিশ্বকাপ স্কোয়াডে। দুটি বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা থাকার পরও তার স্কোয়াডে সুযোগ না পাওয়ার কারণ হিসেবে ইংল্যান্ডের কন্ডিশনকে সামনে আনছেন কেউ কেউ।

আর এই জায়গাতেই নির্বাচকদের পছন্দে এগিয়ে থেকেছেন সৌম্য সরকার ও লিটন দাস। বাংলা ট্রিবিউনের কাছে দল নির্বাচন নিয়ে নির্বাচক হাবিবুল বাশারের ব্যাখ্যাটা এমন, ‘নির্দিষ্ট একটি প্রক্রিয়ার মাধ্যমে দল গঠন করা হয়েছে। এই প্রক্রিয়ায় ইমরুলের চেয়ে আমরা সৌম্য ও লিটনকে যোগ্য মনে করেছি, তাই তাদের সুযোগ দিয়েছি। তাই এখন অন্য বিষয় নিয়ে আলোচনা করলে সুযোগ পাওয়াদের ছোট করা হবে।’ সঙ্গে তিনি এটাও মানছেন, ‘তবে এটা সত্যি ইমরুল দুর্ভাগা।’

নির্বাচকদের ‘মানদন্ডে’ সৌম্য-লিটনের চেয়ে ইমরুল পিছিয়ে থাকলেও গত বছরের পারফরম্যান্সে কিন্তু এই ব্যাটসম্যান অনেক এগিয়ে। গত অক্টোবরে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের তিন ম্যাচে ১৪৪, ৯০ ও ১১৫ রানের ইনিংস খেলেছিলেন তিনি। তার আগে এশিয়া কাপের মাঝ পথে দলে সুযোগ পেয়ে মিডল অর্ডারে নেমে দারুণ একটি ইনিংস উপহার দেন।

যদিও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জিম্বাবুয়ে সিরিজের ফর্মটা হারিয়ে নিউজিল্যান্ড সফরের স্কোয়াডে জায়গা হারান ইমরুল। সেই ধারাবাহিকতায় বিশ্বকাপ দলেও সুযোগ হয়নি তার। অথচ গত এক বছরে ওয়ানডেতে বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ৩২ বছর বয়সী ব্যাটসম্যান।

চলতি ঢাকা প্রিমিয়ার লিগও খারাপ যাচ্ছে না তার। শক্তিশালী আবাহনীর বিপক্ষে সেঞ্চুরি পেয়েছেন গাজী গ্রুপের হয়ে খেলা ইমরুল। প্রতিনিয়ত নিজেকে প্রমাণ করে চললেও তিনি যে সুযোগ কম পান, সেটা বলতে তাই দ্বিধা করেননি সাবেক প্রধান নির্বাচক ফারুক আহমেদ, ‘ইমরুলকে দুর্ভাগা ছাড়া আমার আর কিছু বলার নেই। অন্যদের চেয়ে ইমরুল সুযোগ কিছুটা কমই পায়।’

এত কিছুর পরও তার ‘সুযোগ’ কিছুটা হলেও আছে। তবে সেটা অনেক কিছুর ওপর নির্ভর করছে। ২৩ এপ্রিলের মধ্যে স্কোয়াড ঘোষণায় আইসিসির বাধ্যবাধকতা থাকলেও কোনও দেশ চাইলে ২৩ মে পর্যন্ত দলে বদল আনতে পারবে। আয়ারল্যান্ড সিরিজের পারফরম্যান্স যেহেতু বিবেচনায় নেওয়ার কথা বলেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান, তাই টপ অর্ডার ব্যর্থ হলে আবারও ‘নির্ভরতার প্রতীক’ হয়ে থাকা ইমরুলের ব্যাগ গোছানো লাগতেও পারে!

সেই সুযোগ আসুক বা না আসুক, ইমরুল কিন্তু বরাবরের মতোই আত্মবিশ্বাসী। ফেসবুকে দেওয়া স্ট্যাটাসই তার প্রমাণ, ‘ক্রিকেট আমার ভালোবাসা। আমি বিশ্বকাপ দল থেকে বাদ পড়েছি মানে যে আমি ক্রিকেট ছেড়ে দেবো, তা নয়। নির্বাচকরা যা ভালো মনে করেছেন, সেটা করেছেন। সামনে যখন সুযোগ পাবো, চেষ্টা করব নিজের সেরাটা দেওয়ার।’

বিশ্বকাপেই সেই সুযোগটা এসে গেলে ‘দুর্ভাগা’ ইমরুল হয়ে উঠতে পারেন ‘সৌভাগ্যবান’। অতীত ইতিহাস কিন্তু তার পক্ষে!

/আরআই/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি