ফরাসি লিগে প্রথম মহিলা রেফারি

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২২:৫১, এপ্রিল ২৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:৫১, এপ্রিল ২৪, ২০১৯

ফরাসি লিগ ওয়ানে প্রথম মহিলা রেফারি হতে যাচ্ছেন স্তেফানি ফ্রাপার্তফ্রান্সের ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতা লিগ ওয়ান। পুরুষ ফুটবলের এই প্রতিযোগিতায় প্রথমবার কোনও মহিলাকে দেখা যাবে ম্যাচ রেফারির ভূমিকায়। রবিবার ফরাসি লিগের নতুন এই ইতিহাসের সাক্ষী হতে যাচ্ছে ফুটবল বিশ্ব।

ফ্রান্সের সর্বোচ্চ পর্যায়ের এই প্রতিযোগিতায় প্রথম মহিলা রেফারি হিসেবে দায়িত্ব সামলাবেন স্তেফানি ফ্রাপার্ত। ২০১৪ সাল থেকে ‘লিগ টু’-এর রেফারি হিসেবে কাজ করা ফ্রাপার্তকে ‘প্রোমোশন’ দিয়ে সর্বোচ্চ পর্যায়ে সুযোগ দিয়েছে ফরাসি ফুটবল ফেডারেশন (এফএফএফ)। রবিবার অ্যামিওঁ ও স্ত্রাসবুর্গের ম্যাচে লিগ ওয়ান ইতিহাসের প্রথম মহিলা রেফারি হিসেবে ম্যাচ পরিচালনা করবেন তিনি।

ফ্রান্সের শীর্ষ পর্যায়ের ফুটবলে কোনও মহিলার ‘ম্যাচ অফিসিয়াল’ হওয়ার ঘটনা প্রথম নয়। ১৯৯৬ সাল থেকে শুরু করে ২০০৭ সালে অবসরে যাওয়ার আগ পর্যন্ত সহাকারী রেফারির দায়িত্ব পালন করেছিলেন নেলি ভিয়েনোত। অবশ্য রেফারির দায়িত্বে কোনও মহিলাকে দেখার ঘটনা ঘটছে যাচ্ছে প্রথমবার।

২০২০ সালে মহিলাদের ফুটবল বিশ্বকাপ হতে যাচ্ছে ফ্রান্সে। ধারণা করা হচ্ছে, আয়োজক দেশ হিসেবে নিজেদের রেফারি রাখতেই এফএফএফ লিগ ওয়ানে ম্যাচ পরিচালনার দায়িত্ব দিয়েছে ফ্রাপার্তকে। বিশ্বকাপে ভিএআর-এর ব্যবহার থাকায় প্রযুক্তি সম্পর্কে ভালোভাবে জানতে তাকে মৌসুমের শেষ দিকে রেফারি হিসেবে নিয়োগ দিয়েছে ফ্রান্স ফুটবল ফেডারেশন। গোল ডটকম

/কেআর/

লাইভ

টপ