X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সাহসী আয়ারল্যান্ডের সামনে আত্মবিশ্বাসী বাংলাদেশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৯ মে ২০১৯, ১০:৩৫আপডেট : ০৯ মে ২০১৯, ১০:৪১

সাহসী আয়ারল্যান্ডের সামনে আত্মবিশ্বাসী বাংলাদেশ ত্রিদেশীয় সিরিজের তৃতীয় ম্যাচে মাঠে নামবে আয়ারল্যান্ড ও বাংলাদেশ। নিজেদের দ্বিতীয় ম্যাচে তারা লড়াই করবে ডাবলিনের ম্যালাহাইডে। আত্মবিশ্বাসের তুঙ্গে থাকা বাংলাদেশ টানা দ্বিতীয় জয়ের লক্ষ্যে মুখোমুখি হবে সাহসী আইরিশদের।

আয়ারল্যান্ডকে প্রথম ম্যাচে উড়িয়ে দেওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুর্দান্ত জয়ে ত্রিদেশীয় সিরিজ শুরু করেছে বাংলাদেশ। আজ (বৃহস্পতিবার) বিকাল পৌনে ৪টায় ডাবলিনের ম্যালাহাইডে মুখোমুখি হবে আয়ারল্যান্ড ও বাংলাদেশ। দুই দল ভিন্ন অভিজ্ঞতা নিয়ে সিরিজ শুরু করেছে। স্বাভাবিকভাবে বাংলাদেশ আত্মবিশ্বাসের তুঙ্গে, কিন্তু পিছিয়ে নেই আয়ারল্যান্ড। সিরিজ শুরুর আগে ইংল্যান্ডকে কাঁপিয়ে দেওয়ার স্মৃতি নিয়ে বাংলাদেশকেও ভড়কে দিতে চায় স্বাগতিকরা।

সিরিজের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে ১৯৬ রানের বিশাল ব্যবধানে হেরেছিল আয়ারল্যান্ড। আর বাংলাদেশ দাপট দেখিয়ে ক্যারিবিয়ানদের হারিয়েছে ৮ উইকেটে। সিরিজ শুরুর প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ড ‘এ’ দলের কাছে হারের পর হওয়া সমালোচনার জবাব তারা দিয়েছে এই ম্যাচে।

স্বাভাবিকভাবে এই ম্যাচে ফেভারিট বাংলাদেশ। কিন্তু সিরিজের আগে ইংল্যান্ডের বিপক্ষে একমাত্র ওয়ানডেতে দারুণ প্রতিরোধ গড়ে তোলে আয়ারল্যান্ড। ৪ উইকেটে ওই ম্যাচ হারলেও ইংলিশ ব্যাটসম্যানদের কঠিন পরীক্ষা নিয়েছিল তারা। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে হয়তো বাংলাদেশকেও চমকে দিতে পারে স্বাগতিকরা। এজন্য সতর্ক থাকতে হচ্ছে মাশরাফি মুর্তজাদের।

অবশ্য দুই দলের পরিসংখ্যানে বাংলাদেশই এগিয়ে। ওয়ানডেতে দুই দল মুখোমুখি হয়েছে ৯ বার। যার ৬টিতে জিতেছে বাংলাদেশ, ২টি আয়ারল্যান্ড। অন্যটি পরিত্যক্ত হয়। দুই দল সর্বশেষ মুখোমুখি হয়েছিল ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফির আগে। ত্রিদেশীয় ওই সিরিজের তৃতীয় দল ছিল নিউজিল্যান্ড। যেখানে আয়ারল্যান্ডের বিপক্ষে একটি ম্যাচ পরিত্যক্ত হলেও অন্যটিতে জয় পায় টাইগাররা।

ত্রিদেশীয় সিরিজে ভালো শুরুর সঙ্গে কন্ডিশন জয় করাও চ্যালেঞ্জ ছিলো মাশরাফিদের। সেটা মোকাবিলায় সফল তারা। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং তিন বিভাগেই অসাধারণ পারফর্ম করেছে বাংলাদেশের ক্রিকেটাররা। বিশেষ করে টপ অর্ডার ব্যাটসম্যানরা খেলেছেন দুর্দান্ত। দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার উদ্বোধনী জুটিতেই যোগ করেন ১৪৪ রান। তামিম ৮০, সৌম্য ৭৩, সাকিব আল হাসান অপরাজিত ৬১ ও মুশফিকুর রহিম অপরাজিত ৩২ রান করেন। বোলিংয়ে মোস্তাফিজুর রহমান কিছুটা খরুচে হলেও মাশরাফি, সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ ও সাকিব ছিলেন অসাধারণ।

ক্যারিবিয়ানদের বিপক্ষে বড় ব্যবধানে ম্যাচ জেতার পরও আত্মতুষ্টিতে ভুগতে চান না মাশরাফি। আজকের ম্যাচটি জিতে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান শক্তিশালী করতে চান তিনি, ‘জয় দিয়ে শুরু করাটা সব সময়ই গুরুত্বপূর্ণ। আমি মনে করি অনুশীলন ম্যাচে হারার পর আমাদের শুরুটা ভালো হয়েছে। ছেলেরা পরের ম্যাচের জন্য অধীর আগ্রহে আছে। তবে সিরিজে এখনও সবার সমান সুযোগ আছে। ম্যাচ জিততে গেলে আমাদের সেরা ক্রিকেট খেলতে হবে। ধারাবাহিকভাবে জিততে পারলেই ফাইনালে যেতে পারবো। সেটাই আমাদের লক্ষ্য।’

প্রথম ম্যাচে উইন্ডিজের বিপক্ষে বড় ব্যবধানে হারের পর বাংলাদেশের বিপক্ষে ম্যাচে জিততে মুখিয়ে আছে আইরিশরা। যদিও তাদের সমস্ত ভয় বাংলাদেশের বোলিং আক্রমণ নিয়ে। ২৯ বছর বয়সী আইরিশ টপ অর্ডার ব্যাটসম্যান অ্যান্ডি বালবিরনি সাংবাদিকদের বলেছেন, ‘আমরা তাদের (বাংলাদেশের) বোলারদের ভিডিও ফুটেজ দেখেছি। ওদের বোলারদের সম্পর্কে আগাম ধারণা নেওয়ার চেষ্টা করেছি। ম্যাচে কোনও তালগোল পাকাতে চাই না। নিজেদের পরিকল্পনার উপর নিয়ন্ত্রণ রেখে খেলাকে এগিয়ে নিয়ে যেতে হবে আমাদের।’

/আরআই/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
ইসরায়েলি বিমান কীভাবে এল বাংলাদেশে, প্রশ্ন নুরের
ইসরায়েলি বিমান কীভাবে এল বাংলাদেশে, প্রশ্ন নুরের
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা   
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা