আয়াক্স এখন নেদারল্যান্ডসের চ্যাম্পিয়ন

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৫:০৮, মে ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:১২, মে ১৬, ২০১৯

লিগ শিরোপা জেতার আনন্দে মাতোয়ারা আয়াক্সনেদারল্যান্ডসে ফিরলো আয়াক্সের রাজত্ব। ২০১৪ সালের পর প্রথমবার জিতেছে তারা ডাচ লিগের শিরোপা। তাতে ১৭ বছর পর আবারও ঘরোয়া ডাবল জেতার আনন্দে মাতোয়ারা আমস্টারডামের ক্লাবটি।

চ্যাম্পিয়নস লিগের হতাশা কাটিয়ে ডাচ লিগের শিরোপা জিতেছে আয়াক্স। বুধবার ডি গ্রাফসচ্যাপকে ৪-১ গোলে উড়িয়ে পাঁচ বছর পর লিগ শিরোপা ঘরে তুলেছে তারা। এর আগে ডাচ কাপের শিরোপা জেতায় ঘরোয়া ডাবল জিতেছে আয়াক্স।

লিগ মৌসুমের শেষ খেলায় চ্যাম্পিয়ন হতে এরিক টেন হাখের দলের দরকার ছিল ১ পয়েন্ট। তবে পুরো ৩ পয়েন্ট নিয়েই লিগ শিরোপা জিতেছে তারা পিএসভি আইন্দহোফোনকে পেছনে ফেলে। পয়েন্টের হিসাবে আয়াক্সের সঙ্গে শিরোপার লড়াইয়ে ছিল কেবল তারাই। কিন্তু আয়াক্স শেষ ম্যাচে জিতে যাওয়ায়  হেরাকলেসের বিপক্ষে ৩-১ গোলে জিতেও কোনও লাভ হয়নি পিএসভির।

ডাচ ফুটবল ইতিহাসের সবচেয়ে সফল ক্লাব ক্লাব। কিন্তু ২০১৪ সালের পর থেকে তাদের ঘরে উঠেনি কোনও শিরোপা। এবারের ডাচ কাপের ফাইনালে উইলেম টু’কে ৪-০ গোলে উড়িয়ে প্রথম শিরোপা উদযাপন করে তারা। সেই উৎসবের মাঝেই পাঁচ বছর পর লিগ শিরোপাও ঘরে ফিরিয়েছে আমস্টারডামের ক্লাবটি।

যাতে ২০০১-০২ মৌসুমের পর আবারও ডাবল জিতলো আয়াক্স। সব মিলিয়ে তাদের ডাবল সংখ্যা এখন ৮। এই উৎসবটা আরও রঙিন হতে পারতো চ্যাম্পিয়নস লিগ ফাইনাল নিশ্চিত করতে পারলে। টটেনহামের বিপক্ষে সেমিফাইনালের প্রথম লেগ ১-০ গোলে জিতে এসে ঘরের মাঠেও তারা এগিয়ে ছিল ২-০ গোলে, কিন্তু রুপকথার জন্ম দিয়ে ফাইনালে উঠে যায় ইংলিশ ক্লাবটি।

এরপরও ঘরোয়া ডাবল জেতাটা আয়াক্সের জন্য অনেক পাওয়া। দীর্ঘ পাঁচ বছরের অপেক্ষা শেষে এক মৌসুমে দুই শিরোপা জেতার আনন্দে মেতেছে তারা। গোল ডটকম

/কেআর/

লাইভ

টপ