বৃষ্টিতে বন্ধ বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ফাইনাল

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:১৬, মে ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৩৮, মে ১৭, ২০১৯

ডাবলিনে বৃষ্টি। ছবি: টুইটারত্রিদেশীয় সিরিজের ফাইনালে মুখোমুখি বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ। ডাবলিনের শিরোপা নির্ধারণী ম্যাচটি বৃষ্টির বাগড়ায় বন্ধ হয়েছে গেছে। তার আগে ব্যাটিংয়ে নামা ওয়েস্ট ইন্ডিজ ২০.১ ওভারে কোনও উইকেট না হারিয়ে করেছে ১৩১ রান।

খেলা শুরুর আগে থেকেই ডাবলিনের আকাশ ছিল মেঘাচ্ছন্ন। গ্যালারিতে দর্শকদের ছাতা মাথায় দিয়েও থাকতে দেখা গেছে। যদিও পরিস্থিতি খেলার উপযোগী থাকায় এগিয়ে চলছিল বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের ফাইনাল। তবে ২১তম ওভারে আর সম্ভব হয়নি। প্রথম বল পরই বৃষ্টির তীব্রতা বেড়ে যাওয়ায় বন্ধ হয়ে যায় খেলা।

বৃষ্টিতে খেলা বন্ধ হয়ে যাওয়ার আগের সময়টা শুধুই ওয়েস্ট ইন্ডিজের। বাংলাদেশের বোলাররা অনেক চেষ্টা করলেও পায়নি কোনও উইকেট। ক্যারিবিয়ান দুই ওপেনার শাই হোপ ও সুনিল অ্যামব্রিসের জুটি ভাঙতে পারেনি টাইগাররা। হোপ অপরাজিত ছিলেন ৬৮ রানে, আর অ্যামব্রিস খেলছিলেন ৫৯ রানে।

হোপ-অ্যামব্রিসের হাফসেঞ্চুরি

বাংলাদেশকে পেলেই জ্বলে উঠেন শাই হোপ। ত্রিদেশীয় সিরিজের ফাইনালেও হেসেছে তার ব্যাট। এই ব্যাটসম্যান তুলে নিয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের দশম হাফসেঞ্চুরি। মোস্তাফিজুর রহমানের বলে ছক্কা হাঁকিয়ে ৫০ বলে পূরণ করেন ফিফটি। মাইলফলকটি স্পর্শ করেন ৫ বাউন্ডারি ও ২ ছক্কায়।

হোপের হাফসেঞ্চুরির পরপরই ফিফটি পূরণ করেন তার ওপেনিং সঙ্গী সুনিল অ্যামব্রিস। ৬০ বলে ৪ বাউন্ডারিতে পেয়েছেন তিনি হাফসেঞ্চুরি।

উদ্বোধনী জুটি ভাঙতে পারছে না বাংলাদেশ

বোলিংয়ের শুরুটা মন্দ ছিল না বাংলাদেশের। টস জিতে ফিল্ডিং নেমে মেঘলা আবহাওয়ার সুবিধা পেয়েছেন মাশরাফি মুর্তজা ও মোহাম্মদ সাইফউদ্দিন। যে কারণে নতুন বল তুলে নিয়ে এই দুই পেসার শুরু থেকেই চাপে রাখেন ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার শাই হোপ ও সুনিল অ্যামব্রিসকে।

তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ক্যারিবিয়ান দুই ব্যাটসম্যান ভালোভাবেই মানিয়ে নিয়েছেন নিজেদের। ঠাণ্ডা মাথার ব্যাটিংয়ে দলীয় স্কোর বাড়িয়ে নিচ্ছেন তারা। বাংলাদেশি বোলারদের সুযোগও দিচ্ছেন না খুব একটা। যাতে কোনও বিপদ ছাড়াই ১০ ওভারে তারা স্কোরে জমা করে ৫০ রান।

টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ, সাকিব নেই

আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজে প্রথমবারের মতো টস জিতেছে বাংলাদেশ। টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তবে চোটের কারণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের এই ফাইনালে খেলা হচ্ছে না সাকিব আল হাসানের।

শুক্রবার ডাবলিনে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে নামার আগেই দুঃসংবাদ দিলেন অধিনায়ক মাশরাফি। টস করার সময় তিনি নিশ্চিত করেছেন, ক্যারিবিয়ানদের বিপক্ষে ট্রফি জেতার লড়াইয়ে নামতে পারছেন না বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার। আয়ারল্যান্ডের বিপক্ষে আগের ম্যাচে পাওয়া চোটটাই ছিটকে দিয়েছে সাকিবকে।

সাকিবের জায়গায় একাদশে ফিরেছেন মোহাম্মদ মিঠুন। ফাইনাল নিশ্চিত হয়ে যাওয়ায় আইরিশদের বিপক্ষে ছিলেন না এই মিডল অর্ডার ব্যাটসম্যান। তবে আগের ম্যাচে ৫ উইকেট পেলেও ফাইনালের একাদশে জায়গা হয়নি আবু জায়েদ রাহীর। চমৎকার হাফসেঞ্চুরি করেও যেমন জায়গা ধরে রাখতে পারেননি লিটন দাস। এই ওপেনারের মতো বাদ পড়েছেন পেসার রুবেল হোসেনও।

তাদের জায়গায় একাদশে ফিরেছেন সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ ও মোস্তাফিজুর রহমান।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, মোস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: সুনিল অ্যামব্রিস, শাই হোপ, ড্যারেন ব্রাভো, রোস্টন চেস, জোনাথন কার্টার, জেসন হোল্ডার, ফ্যাবিয়ান অ্যালেন, অ্যাশলে নার্স, কেমার রোচ, রেমন রেইফার, শ্যানন গ্যাব্রিয়েল।

/কেআর/

লাইভ

টপ