মোসাদ্দেকের বোলিংয়ে বাড়তি নজর

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:৩৪, মে ২০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:৩৪, মে ২০, ২০১৯

স্পিন বোলিং কোচ সুনিল যোশির বাড়তি মনোযোগ মোসাদ্দেকের বোলিংয়েট্রফি জয় সবসময়ই অন্যরকম অনুভূতির, আর সেটা যদি হয় বহুজাতিক প্রতিযোগিতায় প্রথম সাফল্য, তাহলে তো সোনায় সোহাগা! আয়ারল্যান্ডে শিরোপা জেতার সঙ্গে বাংলাদেশের সবচেয়ে বড় পাওয়া হচ্ছে আত্মবিশ্বাস। যা খুলে দিয়েছে সতেজ মনে বিশ্বকাপ প্রস্তুতির পথ। সোমবার লিস্টারশায়ারে বাংলাদেশের অনুশীলনে পাওয়া গেল তারই ছাপ।

আয়ারল্যান্ড সফরের শুরুতে বাংলাদেশ ক্যাম্পে লেগেছিল মৃদু ধাক্কা। আইরিশ ‘এ’ দলের বিপক্ষেই কিনা হেরে বসেছিল টাইগাররা! তবে আশঙ্কার মেঘ জমাট বাঁধার আগেই দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে টানা ম্যাচ জিতে লিখেছে নতুন ইতিহাস। ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রথমবার জিতেছে কোনও ফাইনাল।

শিরোপা জেতার আত্মবিশ্বাস নিয়ে এখন লিস্টারশায়ারে বিশ্বকাপের ক্যাম্প করেছে বাংলাদেশ। আয়ারল্যান্ড ও ইংল্যান্ড পাশাপাশি দেশ হলেও ডাবলিনের চেয়ে কিছুটা হলেও স্বস্তিতে আছেন মুশফিকুর রহিমরা। ডাবলিনের শীতে কাবু বাংলাদেশ লিস্টারশায়ারে এসে তাপমাত্রা কিছুটা বেশি পেয়েছে। অনুশীলনও করতে পারছে সহনীয় আবহাওয়ায়।

মঙ্গলবার আলাদা গ্রুপে ভাগ হয়ে অনুশীলন করেছে বাংলাদেশ। মুশফিক যেমন মেতে উঠেছিলেন ফুটবল নিয়ে। ছিল ফিল্ডিং অনুশীলনের সেশনও। ক্যাচের সঙ্গে গ্রাউন্ড ফিল্ডিংয়ে ঝালিয়ে নিয়েছেন বেশ কয়েকজন খেলোয়াড়। মাত্রই একটি সিরিজের ফাইনাল জিতে আসার আত্মবিশ্বাস তাদের অনুশীলনে বোঝা গেছে স্পষ্ট।

ক্যারিবিয়ানদের বিপক্ষে ওই ফাইনাল জয়ের নায়ক মোসাদ্দেক হোসেন। শিরোপা নির্ধারণী ম্যাচে তার ঝড়ো ফিফটির ওপর ভর দিয়ে ইতিহাস গড়ে বাংলাদেশ। ব্যাটিংয়ের সঙ্গে তার স্পিনও যেন বিশ্বকাপের মঞ্চে কার্যকরী ভূমিকা রাখতে পারে, সেজন্যই হয়তো স্পিন কোচ সুনিল যোশি মোসাদ্দেককে নিয়ে বাড়তি কাজ করছেন। নেট অনুশীলনে স্পিনের নতুন কৌশল শিখিয়ে দেওয়ার পর মোসাদ্দেকের বোলিং দেখেছেন ভারতীয় কোচ গভীর মনোযোগ দিয়ে।

মোসাদ্দেকের বীরোচিত ম্যাচে খেলার সুযোগ হয়নি রুবেল হোসেনের। তবে এই পেসারের সামর্থ্য কারও অজানা হয়। বড় মঞ্চে ‘বিগ ম্যাচে’ তিনি যে মোড় ঘুরিয়ে দিতে পারেন, তার বড় প্রমাণ গত বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ। তাই এবারের বিশ্বকাপেও ‘বাজির ঘোড়া’ হতে পারেন রুবেল। সেজন্যই তাকে নিয়ে বাড়তি কাজ করছেন পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ।

বিশ্বকাপ স্কোয়াডে থাকা সবাই অবশ্য অনুশীলনে নেই। অধিনায়ক মাশরাফি মুর্তজা দেশে ফিরে এসেছেন, আর তামিম ইকবাল পরিবারের সঙ্গে আছেন দুবাইয়ে। বিশ্বকাপের ওয়ার্ম-আপ ম্যাচের আগেই তারা যোগ দেবেন ক্যাম্পে।

ক্রিকেটের সবচেয়ে বড় আসরে বাংলাদেশের মিশন শুরু ২ জুন। নিজেদের উদ্বোধনী খেলায় লন্ডনের দ্য ওভালে টাইগারদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।

/কেআর/

লাইভ

টপ