X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
বিশ্বকাপের দশ দিগন্ত

আফগান বিপ্লবে সাবধান!

খালিদ রাজ
২১ মে ২০১৯, ২০:১৬আপডেট : ২১ মে ২০১৯, ২১:৩৩

দরজায় কড়া নাড়ছে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ। ‍২২ গজের লড়াই শুরুর আগে উত্তেজনায় কাঁপছে ক্রিকেট বিশ্ব। কোন দলের কতদূর যাওয়ার সম্ভাবনা, সেই আলোচনাও শুরু হয়ে গেছে। ক্রিকেটের এই উৎসবে যোগ দিচ্ছে বাংলা ট্রিবিউনও। ইংল্যান্ডের আসরে অংশ নিতে যাওয়া ১০ দলের শক্তি-দুর্বলতা, সম্ভাবনা নিয়ে সাজানো আমাদের এই আয়োজন। আজ থাকছে আফগানিস্তানকে নিয়ে—

বিশ্বকাপ বাছাইয়ে চ্যাম্পিয়ন আফগানিস্তানের উল্লাস বারুদের গন্ধে বেড়ে ওঠা তাদের। জীবন বাঁচানো দায় যেখানে, সেখানে ক্রিকেট নিয়ে বিশ্ব আসরে যাওয়ার স্বপ্ন দেখাটা বাড়াবাড়ি। তবে আফগানিস্তান স্বপ্ন দেখেছে, আর সেই স্বপ্নই এগিয়ে নিয়ে যাচ্ছে তাদের। ২০১৫ বিশ্বকাপ খেলে যে আলোর রোশনাই জ্বেলেছিল, তা আর অন্ধকারে হারিয়ে যেতে দেয়নি। বরং পায়ের নিচে পাওয়া ভিতকে আরও শক্তিশালী করে একটু একটু করে গড়ছে নিজেদের সাম্রাজ্য।

আর সে কারণেই বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম রাউন্ডে মাত্র এক জয়ে কোনও রকমে দ্বিতীয় পর্বে যাওয়ার সুযোগ পাওয়া আফগানিস্তান লিখে ইতিহাস। স্বাগতিক জিম্বাবুয়ের বিশ্বকাপ স্বপ্নই শুধু ভেঙে দেয়নি, ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়ে নাম তোলে ইংল্যান্ড ও ওয়েলসের বিশ্বকাপে।

ইতিহাস-ঐতিহ্যে বাকি ৯ দলের তুলনায় তারা অনেক পিছিয়ে। তবে ২২ গজের মঞ্চে তাদের উন্নতিতে সতর্ক সব দেশ। আফগানদের বিপক্ষে মাঠে নামার আগে সব দলেরই চিন্তার কারণ হয়ে দাঁড়ান রশিদ খান। ক্রিকেটের প্রায় সব দেশেই ঘরোয়া টি-টোয়েন্টি লিগে খেলা এই স্পিনার বিশ্বসেরা ব্যাটসম্যানদের মনে ছড়ান ভয়।

রশিদের সঙ্গে আরেক স্পিনার মুজির উর রহমানও ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন এবারের বিশ্বকাপে। ইতিমধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের সামর্থ্যের জানান দিয়েছেন তিনি। কাউন্টি খেলার অভিজ্ঞতা থাকায় ইংল্যান্ডের কন্ডিশনে কার্যকরী ভূমিকা রাখতে পারেন মুজিব। তাদের সঙ্গে আছেন মোহাম্মদ নবী, মোহাম্মদ শাহজাদ ও হযরতউল্লাহ জাজাইয়ের মতো পরীক্ষিত খেলোয়াড়।

বিশ্বকাপ জেতার স্বপ্ন হয়তো তারা দেখছে না, তবে ক্রিকেট বিশ্বে জায়গা করে নেওয়া আফগানিস্তান যে কোনও দলের শিরোপা স্বপ্ন কিন্তু ভেঙে দিতে পারে। তাই সাবধান!

একনজরে:

অধিনায়ক: গুলবাদিন নাইব।

কোচ: ফিল সিমন্স।

ডাকনাম: আফগান।

র‌্যাংকিং: ১০।

বিশ্বকাপে অংশ নিয়েছে: একবার (২০১৫)।

বিশ্বকাপে সেরা সাফল্য: গ্রুপ পর্ব (২০১৫)।

আগের বিশ্বকাপের পারফরম্যান্স:

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের আসর দিয়ে প্রথমবারের মতো ৫০ ওভারের বিশ্বকাপে অংশ নেয় আফগানিস্তান। উদ্বোধনী মিশনটা ভালো কাটেনি আফগানদের। গ্রুপ পর্বে একটি মাত্র জয় এসেছিল তাদের স্কটল্যান্ডের বিপক্ষে। যাতে ‘এ’ গ্রুপে সাত দলের মধ্যে ষষ্ঠ হয়ে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয়েছিল।

ফিরে দেখা বাছাই পর্ব:

র‌্যাংকিংয়ের সেরা ৮ দল সরাসরি নিশ্চিত করে ২০১৯ বিশ্বকাপের মূল পর্ব। তাদের সঙ্গে আরও দুই দল নির্বাচনে ২০১৮ সালে জিম্বাবুয়েতে বসে বিশ্বকাপ বাছাই। ফেভারিট হিসেবে বাছাই শুরু করলেও গ্রুপ পর্বের ব্যর্থতায় ছিটকেই যাচ্ছিল আফগানিস্তান। ৪ খেলায় মাত্র ১ জয়ে ২ পয়েন্ট নিয়ে নেট রানরেটে এগিয়ে থেকে সুপার সিক্সে ওঠে রশিদ খানরা। সেখানে অবশ্য দাপুটে পারফরম্যান্সে জিম্বাবুয়েকে পেছনে ফেলে বিশ্বকাপ নিশ্চিত করে আফগানিস্তান। শুধু তা-ই নয়, বিশ্বকাপ নিশ্চিত করা আরেক দেশ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ফাইনাল জিতে নিজেদের শ্রেষ্ঠত্বের প্রমাণও দেয় তারা।

আফগানিস্তানের বিশ্বকাপ সূচি:

শুরুতেই কঠিন পরীক্ষার সামনে পড়ছে আফগানিস্তান। ১ জুন নিজেদের উদ্বোধনী খেলায় তাদের প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ব্রিস্টলের ওই ম্যাচের তিন দিন পর তারা মুখোমুখি হবে শ্রীলঙ্কার। এরপর নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও ভারতের মুখোমুখি হয়ে লড়াইয়ে নামবে বাংলাদেশের বিপক্ষে। এই লড়াই শেষে পাকিস্তানের বিপক্ষে খেলার পর লিগ পর্বে তাদের শেষ ম্যাচে প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ।

১ জুন: অস্ট্রেলিয়া

৪ জুন: শ্রীলঙ্কা

৮ জুন: নিউজিল্যান্ড

১৫ জুন: দক্ষিণ আফ্রিকা

১৮ জুন: ইংল্যান্ড

২২ জুন: ভারত

২৪ জুন: বাংলাদেশ

২৯ জুন পাকিস্তান

৪ জুলাই: ওয়েস্ট ইন্ডিজ

রশিদ খান ও মোহাম্মদ নবীর ওপর নির্ভর করবে আফগানিস্তানের এগিয়ে যাওয়া নজরে থাকবেন:

রশিদ খান: বয়স মাত্র ২০। এরই মধ্যে ক্রিকেটের ‍আকাশে জ্বলতে শুরু করেছেন উজ্জ্বল আলো ছড়িয়ে। বিশ্বের বড় বড় ব্যাটসম্যানকেও তার বোলিংয়ের সামনে দিতে হয় কঠিন পরীক্ষা। বিশ্বকাপে আফগানিস্তানের সবচেয়ে বড় অস্ত্র এই স্পিনার। এবারের আইপিএলে আহামরি পারফরম্যান্স না হলেও ছিলেন মিতব্যয়ী। ভারতীয় ঘরোয়া টি-টোয়েন্টির আসরে সানরাইজার্স হায়দরাবাদের জার্সিতে ১৫ ম্যাচে ১৭ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় রশিদ ছিলেন ৯ নম্বরে।

মোহাম্মদ নবী: ব্যাটিংয়ের সঙ্গে তার বোলিংটাও বেশ কার্যকরী। পরিস্থিতি বুঝে ব্যাট করতে পারেন যেমন, তেমনি প্রয়োজনের মুহূর্তে এনে দিতে পারেন উইকেট। বিশ্বকাপে তাই মোহাম্মদ নবী হতে পারেন আফগানিস্তানের বাজির ঘোড়া। আইপিএলে নিজেকে প্রমাণ করেছেন। সানরাইজার্স হায়দরাবাদে ব্যাটিংয়ের সঙ্গে বোলিংয়েও রেখেছেন কারয়করী ভূমিকা।

শক্তি:

* স্পিন আক্রমণ আফগানিস্তানের সবচেয়ে বড় শক্তি।

* রশিদ খানের মতো বিশ্বসেরা স্পিনারের সঙ্গে আছেন মুজির উর রহমান ও মোহাম্মদ নবীর মতো কার্যকরী স্পিনার।

* যে কোনও মুহূর্তে ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন দুই ওপেনার মোহাম্মদ শাহজাদ ও হযরতউল্লাহ জাজাই।

দুর্বলতা:

* টি-টোয়েন্টি ফরম্যাটে শক্তিশালী হয়ে উঠলেও ওয়ানডে ক্রিকেটে এখনও তেমনটা হতে পারেনি তারা।

* ৫০ ওভারের ক্রিকেটে ধারাবাহিকতার অভাব রয়েছে।

* ইংল্যান্ডের আসরে বেশ কয়েকজন প্রথমবার নামতে যাচ্ছেন বিশ্বকাপে, অভিজ্ঞতার ঘাটতি থেকেই যাচ্ছে।

* বোলিং লাইন শক্তিশালী হলেও ভুগতে হতে পারে ব্যাটিং নিয়ে।

ভবিষ্যদ্বাণী: রাউন্ড-রবিন পর্বে ভালো করতে পারাটাই হবে বড় পাওয়া।

আফগানিস্তান স্কোয়াড:

গুলবাদিন নাইব (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ (উইকেটরক্ষক), নূর আলী জাদরান, হাশমতউল্লাহ শহীদি, আজগর আফগান, হযরতউল্লাহ জাজাই, নাজিবউল্লাহ জাদরান, আফতাব আলম, দৌলত জাদরান, মুজিব উর রহমান, রশিদ খান, হামিদ হাসান, মোহাম্মদ নবী, রহমত শাহ, সামিউল্লাহ শিনওয়ারি।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন