X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
বিশ্বকাপের দশ দিগন্ত

ক্যারিবিয়ান ঝড়ের আভাস

খালিদ রাজ
২২ মে ২০১৯, ২০:০৪আপডেট : ২৩ মে ২০১৯, ১৫:৪৭

দরজায় কড়া নাড়ছে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ। ‍২২ গজের লড়াই শুরুর আগে উত্তেজনায় কাঁপছে ক্রিকেট বিশ্ব। কোন দলের কতদূর যাওয়ার সম্ভাবনা, সেই আলোচনাও শুরু হয়ে গেছে। ক্রিকেটের এই উৎসবে যোগ দিচ্ছে বাংলা ট্রিবিউনও। ইংল্যান্ডের আসরে অংশ নিতে যাওয়া ১০ দলের শক্তি-দুর্বলতা, সম্ভাবনা নিয়ে সাজানো আমাদের এই আয়োজন। আজ থাকছে ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে—

ওয়েস্ট ইন্ডিজ সঙ্গী হয়ে আছে কেবল সোনালি অতীত, বাকিটা শুধুই আক্ষেপ আর হতাশার গল্প। ‍একসময় গোটা ক্রিকেট দুনিয়া শাসন করে বেড়ানো ওয়েস্ট ইন্ডিজ কালের বিবর্তনে এখন গণনার বাইরে। বিশ্বকাপ জেতা তো দূরে থাক, কত আগে বিদায় নেবে, সেই হিসাব কষা হয়!

অথচ প্রথম দুই বিশ্বকাপের চ্যাম্পিয়ন হয়েছিল দোর্দণ্ড প্রতাপ দেখিয়ে। ১৯৮৩ বিশ্বকাপেও ছিল হট ফেভারিট। তবে ভাগ্যের মারপ্যাচে সেই যে ফাইনালে হারালো, এরপর যুগের পর যুগ কেটে গেছে, একবারও ৫০ ওভারের বিশ্বকাপে ফাইনাল খেলা হয়নি ক্যারিবিয়ানদের।

যেখান থেকে এসেছিল তাদের দুই বিশ্বকাপের শিরোপা, সেই ইংল্যান্ডেই বসতে যাচ্ছে এবারের আসর। মূল লড়াইয়ে নামার আগে বাংলাদেশের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ হেরে হয়তো আত্মবিশ্বাসে কিছুটা ধাক্কা খেয়েছে, তবে সেই দলে ছিলেন না দলের বেশ কয়েকজন খেলোয়াড়। ছিলেন না ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, শিমরন হেটমায়ার, নিকোলাস পুরান, এভিন লুইস, কার্লোস ব্র্যাথওয়েটের মতো তারকারা।

ব্যস্ত ছিলেন তারা আইপিএল নিয়ে। ভারতীয় ঘরোয়া টি-টোয়েন্টি লিগ মাতিয়ে গেইলরা ‍নামতে যাচ্ছেন বিশ্বকাপে। সাম্প্রতিক সময়ে ওয়েস্ট ইন্ডিজের মূল শক্তি ব্যাটিং। গেইল-রাসেলরা যে ফর্মে আছেন, তাতে ইংল্যান্ডে ক্যারিবিয়ান ঝড় ওঠার আভাস পাওয়া যাচ্ছে। তাছাড়া সদ্য শেষ হওয়া ইংল্যান্ড-পাকিস্তান সিরিজে যে হারে রান উঠেছে, বিশ্বকাপের উইকেট এর কাছাকাছি হলে ওয়েস্ট ইন্ডিজ প্রতিপক্ষদের জন্য অপেক্ষা করবে দীর্ঘ রাত!

একনজরে:

অধিনায়ক: জেসন হোল্ডার।

কোচ: ফ্লয়েড রেইফার।

ডাকনাম: উইন্ডিজ।

র‌্যাংকিং: ৮।

বিশ্বকাপে অংশ নিয়েছে: ১১ বার (১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩, ১৯৮৭, ১৯৯২, ১৯৯৬, ১৯৯৯, ২০০৩, ২০০৭, ২০১১, ২০১৫)

বিশ্বকাপে সেরা সাফল্য: চ্যাম্পিয়ন- ১৯৭৫, ১৯৭৯।

আগের বিশ্বকাপের পারফরম্যান্স:

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের বিশ্বকাপে গ্রুপ ‘বি’ থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছিল ওয়েস্ট ইন্ডিজ। আয়ারল্যান্ডের তাদের সমান ৬ পয়েন্ট থাকলেও নেট রানরেটে এগিয়ে থেকে শেষ আট নিশ্চিত করেছিল তারা। যদিও কোয়ার্টার ফাইনালের বাধা পেরোতে পারেনি ক্যারিবিয়ানরা। স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে বাজেভাবে হেরে বিদায় নেয় দলটি।

ফিরে দেখা বাছাই পর্ব:

র‌্যাংকিংয়ের সেরা ৮ দল সরাসরি নিশ্চিত করে ২০১৯ বিশ্বকাপের মূল পর্ব। তাদের সঙ্গে আরও দুই দল নির্বাচনে ২০১৮ সালে জিম্বাবুয়েতে বসে বিশ্বকাপ বাছাই। দাপুটে পারফরম্যান্সে ক্যারিবিয়ানরা পায় ইংল্যান্ড ও ওয়েলসের টিকিট। গ্রুপ পর্বে ৪ খেলায় সব ম্যাচ জিতে জেসন হোল্ডাররা নিশ্চিত করে সুপার সিক্স। সেখানেও দাপট সচল রেখে প্রথম বিশ্বকাপ জয়ীরা নিশ্চিত করে মূল পর্ব। যদিও ফাইনালে তাদের হার মানতে হয় আফগানিস্তানের বিপক্ষে।

ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ সূচি:

বিশ্বকাপ শুরু হচ্ছে ৩০ মে। একদিন পরই মাঠে নামবে ওয়েস্ট ইন্ডিজ। ট্রেন্ট ব্রিজে নিজেদের উদ্বোধনী ম্যাচে ক্যারিবিয়ানদের প্রতিপক্ষ পাকিস্তান। এবারের বিশ্বকাপ যেহেতু রাউন্ড-রবিন পদ্ধতিতে, তাই ৯ দলের সবার বিপক্ষে মাঠে নামবে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের বিপক্ষে তারা খেলবে ১৭ জুন।

৩১ মে: পাকিস্তান

৬ জুন: অস্ট্রেলিয়া

১০ জুন: দক্ষিণ আফ্রিকা

১৪ জুন: ইংল্যান্ড

১৭ জুন: বাংলাদেশ

২২ জুন: নিউজিল্যান্ড

২৭ জুন: ভারত

১ জুলাই: শ্রীলঙ্কা

৪ জুলাই: আফগানিস্তান।

নজরে থাকবেন ক্রিস গেইল ও শাই হোপ নজরে থাকবেন:

শাই হোপ: ক্যারিয়ারের সেরা ফর্মে আছেন শাই হোপ। ব্যাটে রীতিমত বসন্ত চলছে তার। বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজে রানের বৃষ্টি ঝরিয়েছেন তিনি। পাঁচ ম্যাচে দুই সেঞ্চুরির সঙ্গে পেয়েছেন দুটি হাফসেঞ্চুরি। বলার অপেক্ষা রাখে না ইংল্যান্ডে আসরে কতটা আত্মবিশ্বাস নিয়ে নামতে যাচ্ছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। ব্যাটিংয়ে তার কাছে দলের প্রত্যাশাও তাই অনেক বেশি।

ক্রিস গেইল: বয়স ৩৯ পেরিয়ে গেছে, এরপরও ক্রিস গেইল নামটা বোলারদের মনে শঙ্কার ঢেউ তুলে যায়। পঞ্চম বিশ্বকাপে খেলতে যাওয়া এই হার্ডহিটার ব্যাটসম্যানের দিনে বিশ্বের যে কোনও বোলার থাকেন অসহায়। তাছাড়া বড় মঞ্চে তিনি জ্বলে ওঠেন সবসময়ই। প্রতিপক্ষ তাই তার দিকে বাড়তি নজর রাখেতে বাধ্য। ২০১৫ বিশ্বকাপের পর প্রায় আড়াই বছর জাতীয় দলের বাইরে থাকা এই ব্যাটসম্যান ফিরেই করেছেন বাজিমাত। ‍ক্যারিবিয়ানদের হয়ে সবশেষ পাঁচ ম্যাচে দুটো সেঞ্চুরির সঙ্গে দুটি হাফসেঞ্চুরি করে সতর্কবার্তা পাঠিয়ে রেখেছেন প্রতিপক্ষদের।

ক্রিকেট যুদ্ধে থাকছেন না:

এই তো কিছুদিন আগেই শেষ হওয়া আইপিএলে আলো ছড়িয়েছেন সুনিল নারিন। এরপরও এই স্পিনার নেই ২০১৯ সালের বিশ্বকাপে। জাতীয় দলের জার্সিতে লম্বা সময় বাইরে থাকায় ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপে দলে উপেক্ষিত তিনি। তার মতো কিয়েরন ‍পোলার্ড ও ডোয়াইন ব্রাভোও নেই বিশ্বকাপ দলে। যদিও এই দুই ক্রিকেটারকে পরে রিজার্ভ দলে রেখেছে ক্যারিবিয়ান ক্রিকেট বোর্ড। তবে সেখানেও জায়গা হয়নি গত বিশ্বকাপে খেলা অভিজ্ঞ মারলন স্যামুয়েলসের।

শক্তি:

* দলে অলরাউন্ডারের সংখ্যা বেশি। ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতেও ভূমিকা রাখতে পারেন তারা।

* ব্যাটিং সবচেয়ে বড় শক্তি ওয়েস্ট ইন্ডিজের। দলে বেশিরভাগ খেলোয়াড় হার্ডহিটার, তাই প্রতিপক্ষ বোলারদের চিন্তার কারণ হতে পারেন তারা।

* আইপিএলে ক্যারিয়ারের সেরা সময় পার করেছেন আন্দ্রে রাসেল। কলকাতা নাইট রাইডার্সের হয়ে ব্যাট হাতে তাণ্ডব চালিয়ে নামতে যাচ্ছেন বিশ্বকাপে। তার মতোই আইপিএলে দারুণ ছন্দে ছিলেন গেইল ও নিকোলাস পুরান। ম্যাচ ঘুরিয়ে দেওয়ার ক্ষমতা আছে তাদের।

* বিশ্বকাপের আয়োজক ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠের ওয়ানডে সিরিজ ড্র করায় আত্মবিশ্বাস অনেক উঁচুতে।

দুর্বলতা:

* ৫০ ওভারের ক্রিকেটে ধারাবাহিকতার অভাব।

* জাতীয় দলে তারকা খেলোয়াড় বেশি। তবে বেশিরভাগ খেলোয়াড় বিদেশি লিগে খেলেন বলে একসঙ্গে খেলার সুযোগ হয়েছে কম। যেটা সমস্যায় ফেলতে পারে তাদের।

* অনেকদিন অধিনায়কত্ব করলেও জেসন হোল্ডার একসঙ্গে বাঁধতে পারেননি দলকে।

* আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজে ওয়েস্ট ইন্ডিজ বোলারদের পারফরম্যান্স মোটেও সন্তোষজনক ছিল না।

ভবিষ্যদ্বাণী: রাউন্ড-রবিন পর্বে ভালো করতে পারাটাই হবে বড় পাওয়া।

ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড:

জেসন হোল্ডার (অধিনায়ক), ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, শেলডন কট্রেল, শ্যানন গ্যাব্রিয়েল, কেমার রোচ, নিকোলাস পুরান (উইকেটরক্ষক), অ্যাশলে নার্স, ফ্যাবিয়ান অ্যালেন, শিমরন হেটমায়ার, শাই হোপ (উইকেটরক্ষক), ওশানে থমাস, কার্লোস ব্র্যাথওয়েট, ড্যারেন ব্রাভো, এভিন লুইস।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
বাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
গ্লোবাল স্কিলস ফোরামে বক্তারাবাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা