X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
বিশ্বকাপের দশ দিগন্ত

শ্রীলঙ্কার ‘শ্রী’ ফেরানোর লড়াই

খালিদ রাজ
২৩ মে ২০১৯, ১৭:৪৭আপডেট : ২৩ মে ২০১৯, ১৮:০০

দরজায় কড়া নাড়ছে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ। ‍২২ গজের লড়াই শুরুর আগে উত্তেজনায় কাঁপছে ক্রিকেট বিশ্ব। কোন দলের কতদূর যাওয়ার সম্ভাবনা, সেই আলোচনাও শুরু হয়ে গেছে। ক্রিকেটের এই উৎসবে যোগ দিচ্ছে বাংলা ট্রিবিউনও। ইংল্যান্ডের আসরে অংশ নিতে যাওয়া ১০ দলের শক্তি-দুর্বলতা, সম্ভাবনা নিয়ে সাজানো আমাদের এই আয়োজন। আজ থাকছে শ্রীলঙ্কাকে নিয়ে—

শ্রীলঙ্কা ক্রিকেট দল চন্ডিকা হাথুরুসিংহেকে কোচ হিসেবে পেতে চেষ্টার কমতি রাখেনি শ্রীলঙ্কা। বাংলাদেশের কোচের দায়িত্ব পালন করা এই লঙ্কানকে শেষ পর্যন্ত দেশে ফেরাতে পারে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি)। অনেক আশার আলো জ্বেলে দায়িত্ব নিলেও হাথুরুসিংহের অধীনে আরও অন্ধকারে নিমজ্জিত দেশটির ক্রিকেট।

‘শ্রী’ হারিয়ে বিবর্ণ শ্রীলঙ্কান ক্রিকেট। এবারের বিশ্বকাপে তারা আলোচনার বাইরে। ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাওয়া দলটির ওপর নেই প্রত্যাশার চাপও। আর সেটাই হতে পারে দ্বীপ দেশটির সবচেয়ে বড় ‘অস্ত্র’। চাপহীন থাকায় নিজেদের সেরাটা দিয়ে লড়াই করে সোনালি সময় ফিরিয়ে আনার সুযোগ পাচ্ছে ইংল্যান্ড ও ওয়েলসের বিশ্বকাপে।

২০১৭ সালে বাংলাদেশকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজ জেতার পর ওয়ানডেতে আর কোনও সাফল্য নেই শ্রীলঙ্কার। এরপর খেলা পাঁচ সিরিজের সবকটিতে হেরেছে তারা। আরও স্পষ্ট করে বললে, ২০১৬ সাল থেকে মাত্র একটিই ৫০ ওভারের সিরিজ জিতেছে লঙ্কানরা। ব্যর্থতার এই বৃত্ত ভাঙতে বিশ্বকাপের চেয়ে বড় মঞ্চ আর কী হতে পারে!

ব্যর্থতার সঙ্গে আছে আবার বিতর্কও। হাথুরুসিংহে কোচ হওয়ার পর বারবার বদল হয়েছে অধিনায়ক। প্রত্যেক সিরিজেই হয়েছে কমবেশি নতুন স্কোয়াড। সেই ধারাবাহিকতা দেখা গেছে বিশ্বকাপ স্কোয়াডেও। হঠাৎই তারা দায়িত্ব দিয়েছে দিমুথ করুণারত্নেকে। অন্যদিকে বাদ দেওয়া হয়েছে দিনেশ চান্ডিমাল ও নিরোশান ডিকবেলার মতো ক্রিকেটারদের। সুযোগ পাননি আরও কয়েকজন নিয়মিত মুখ। এই পরিস্থিতিতে এবারের ক্রিকেট যুদ্ধে শ্রীলঙ্কাকে রাখা হচ্ছে আলোচনার বাইরে।

তবে ১৯৯৬ সালের বিশ্বকাপ মনে আছে নিশ্চয়? আলোচনায় বাইরে থাকা এই শ্রীলঙ্কাই বিশ্বকাপ জিতে তাক লাগিয়ে দিয়েছিল ক্রিকেট বিশ্বকে। এবার হয়তো শিরোপার দৌড়ে তারা নেই, তবে ভালো পারফর্ম করে শ্রীলঙ্কান ক্রিকেটের ‘শ্রী’ ফেরানোটা খুব জরুরি।

একনজরে:

অধিনায়ক: দিমুথ করুণারত্নে।

কোচ: চন্ডিকা হাথুরুসিংহে।

ডাকনাম: দ্য লায়ন্স।

র‌্যাংকিং: ৯।

বিশ্বকাপে অংশ নিয়েছে: ১১ বার (১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩, ১৯৮৭, ১৯৯২, ১৯৯৬, ১৯৯৯, ২০০৩, ২০০৭, ২০১১, ২০১৫)।

বিশ্বকাপে সেরা সাফল্য: চ্যাম্পিয়ন- ১৯৯৬, রানার্স-আপ- ২০০৭, ২০১১।

আগের বিশ্বকাপের পারফরম্যান্স:

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের বিশ্বকাপের ‘এ’ গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনালে উঠেছিল শ্রীলঙ্কা। স্বাগতিক দুই দেশ নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার নিচে থেকে তৃতীয় হয়ে শেষ চারে নাম লেখালেও বেশিদূর আর যেতে পারেনি। দক্ষিণ আফ্রিকার বোলারদের সামনে উড়ে যায় লঙ্কানরা। কোয়ার্টার ফাইনালেই থামে শ্রীলঙ্কার বিশ্বকাপ দৌড়।

কিভাবে বিশ্বকাপে: র‌্যাংকিংয়ের সেরা আটে থেকে সরাসরি সুযোগ পেয়েছে।

শ্রীলঙ্কার বিশ্বকাপ সূচি:

১ জুন বিশ্বকাপ শুরু করবে শ্রীলঙ্কা। কার্ডিফে নিজেদের উদ্বোধনী ম্যাচে লঙ্কানদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। এবারের বিশ্বকাপ যেহেতু রাউন্ড-রবিন পদ্ধতিতে, তাই ৯ দলের সবার বিপক্ষে মাঠে নামবে শ্রীলঙ্কা। বাংলাদেশের বিপক্ষে তারা খেলবে ১১ জুন।

১ জুন: নিউজিল্যান্ড

৪ জুন: আফগানিস্তান

৭ জুন: পাকিস্তান

১১ জুন: বাংলাদেশ

১৫ জুন: অস্ট্রেলিয়া

২১ জুন: ইংল্যান্ড

২৮ জুন: দক্ষিণ আফ্রিকা

১ জুলাই: ওয়েস্ট ইন্ডিজ

৬ জুলাই: ভারত

ম্যাচ ঘুরিয়ে দিতে পারেন লাসিথ মালিঙ্গা নজরে থাকবেন:

লাসিথ মালিঙ্গা: শ্রীলঙ্কার ক্রিকেটের পেস বোলিংয়ে নির্ভরতার প্রতীক তিনি। মাঝে লম্বা সময় জাতীয় দলের বাইরে থাকলেও ফিরে এসে নিজের প্রয়োজনীয়তা দেখিয়েছেন মালিঙ্গা। বিশ্বকাপে নামার আগে সঙ্গী হিসেবে পাচ্ছেন আইপিএলে পাওয়া আত্মবিশ্বাস। মুম্বাই ইন্ডিয়ান্সকে চ্যাম্পিয়ন করার পথে বল হাতে অবদান রেখেছেন অভিজ্ঞ পেসার। এবার জাতীয় দলের জার্সিতে জ্বলে ওঠার পালা।

কুশল মেন্ডিস: শ্রীলঙ্কান ক্রিকেটের নতুন আলো হয়ে ধরা দিয়েছিলেন কুশন মেন্ডিস। তবে শুরুটা দুর্দান্ত হলেও ধারাবাহিকতা ধরে রাখতে পারেননি ২৪ বছর বয়সী ব্যাটসম্যান। বিশ্বকাপে দলে থাকটাই পড়ে গিয়েছিল হুমকির মুখে। যদিও স্কোয়াডে সুযোগ পাওয়া এই ক্রিকেটার বিশ্বকাপের আগমুহূর্তে রানে ফিরেছেন। ইংল্যান্ডের আসরেও নজরে থাকছেন নিশ্চিতভাবে।

ক্রিকেট যুদ্ধে থাকছেন না:

শ্রীলঙ্কার এবারের বিশ্বকাপের দলটা হয়েছে ‘ভূতুড়ে’। গত কয়েক বছর ধরে যারা দলে ছিলেন, তাদের অনেকেই জায়গা পাননি বিশ্বকাপে। যাদের মধ্যে অন্যতম দিনেশ চান্ডিমাল ও নিরোশান ডিকবেলা।। বিশ্বকাপে থাকছেন না দানুষ্কা গুনাথিলাকা, আকিলা ধনাঞ্জয়া, লাহিরু কুমারা, লাকশান সান্দাকানের মতো খেলোয়াড়।

শক্তি:

* দলে আছেন লাসিথ মালিঙ্গার মতো অভিজ্ঞ পেসার। ডেথ ওভারে দুর্দান্ত বোলিংয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন তিনি।

* ব্যাটিং লাইন-আপও বেশ শক্তিশালী। ‍দিমুথ করুণারত্নে, কুশল মেন্ডিস, কুশল পেরেরা দারুণ সময় পার করছেন।

* দক্ষিণ আফ্রিকার মাটি থেকে টেস্ট সিরিজ জিতে আত্মবিশ্বাসী লঙ্কানরা।

* অ্যাঞ্জেলো ম্যাথুজের ব্যাটিং ও অভিজ্ঞতা বড় ভূমিকা রাখতে পারে।

দুর্বলতা:

* ওয়ানডে ক্রিকেটে একেবারেই যাচ্ছেতাই অবস্থা তাদের। বাংলাদেশের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ জেতার পর আর কোনও সাফল্য নেই ৫০ ওভারের ক্রিকেটে।

* অগোছালো দল নিয়ে সমস্যায় পড়তে পারে। নিয়মিত স্কোয়াডে থাকার সুযোগ হয়নি বিশ্বকাপ দলে থাকা বেশিরভাগ খেলোয়াড়ের।

* হাথুরুসিংহে কোচ হওয়ার পর অধিনায়ক বদল হয়েছে বেশ কয়েকবার। বিশ্বকাপের আগে সুযোগ দেওয়া হয়েছে দিমুথ করুণারত্নেকে, যার ওয়ানডে পারফরম্যান্স মোটেও সুবিধার নয়।

* স্পিন শ্রীলঙ্কার বড় শক্তি হলেও এবারের বিশ্বকাপে তেমন কোনও স্পিনার নেই।

ভবিষ্যদ্বাণী: রাউন্ড-রবিন পর্বে ভালো করতে পারাটাই হবে বড় পাওয়া।

শ্রীলঙ্কা স্কোয়াড:

দিমুথ করুণারত্নে (অধিনায়ক), অভিষ্কা ফার্নান্ডো, লাহিরু থিরিমানে, কুশল পেরেরা (উইকেটরক্ষক), কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুজ, ধনাঞ্জয়া ডি সিলভা, জেফরি ভ্যান্ডারসে, থিসারা পেরেরা, ইসুরু উদানা, লাসিথ মালিঙ্গা, সুরঙ্গা লাকমাল, নুয়ান প্রদীপ, জীবন মেন্ডিস, মিলিন্দা সিরিবর্ধনে।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন