X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
বিশ্বকাপের দশ দিগন্ত

‘চোকার্স’ অপবাদ ঘুচবে দক্ষিণ আফ্রিকার?

খালিদ রাজ
২৫ মে ২০১৯, ১৭:৫৩আপডেট : ২৬ মে ২০১৯, ২১:৫৪

দরজায় কড়া নাড়ছে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ। ‍২২ গজের লড়াই শুরুর আগে উত্তেজনায় কাঁপছে ক্রিকেট বিশ্ব। কোন দলের কতদূর যাওয়ার সম্ভাবনা, সেই আলোচনাও শুরু হয়ে গেছে। ক্রিকেটের এই উৎসবে যোগ দিচ্ছে বাংলা ট্রিবিউনও। ইংল্যান্ডের আসরে অংশ নিতে যাওয়া ১০ দলের শক্তি-দুর্বলতা, সম্ভাবনা নিয়ে সাজানো আমাদের এই আয়োজন। আজ থাকছে দক্ষিণ আফ্রিকা নিয়ে—

দক্ষিণ আফ্রিকা দিন পেরিয়ে যায়, টুর্নামেন্টের পর টুর্নামেন্ট চলে যায়, তবু ভাগ্য বদলায় না দক্ষিণ আফ্রিকার। ‘চোকার্স’ অপবাদ যেন আরও আষ্টেপৃষ্ঠে ধরে তাদের। কালের পরিক্রমায় হতাশাই সঙ্গী হয়েছে কেবল। ইংল্যান্ড ও ওয়েলসের আসর দিয়ে সেই হতাশার বৃত্ত ভেঙে সাফল্যে উদ্ভাসিত হওয়ার সুযোগ।

কেপলার ওয়েসেলস পারেননি। ব্যর্থ হয়েছেন হ্যান্সি ক্রোনিয়ে, শন পোলক, গ্রায়েম স্মিথ। গতবার এবি ডি ভিলিয়ার্সকেও বরণ করতে হয়েছে একই হতাশা। দক্ষিণ আফ্রিকার এই বিশ্বকাপ অধিনায়কদের ব্যর্থতার কি এবার দূর করতে পারবেন ফাফ দু প্লেসি? প্রোটিয়াস জাহাজের ক্যাপ্টেন যে এবার তিনিই।

১৯৯২ সালে প্রথমবার বিশ্বকাপে নেমেই সেমিফাইনালে খেলেছিল দক্ষিণ আফ্রিকা। শুরুতেই অতদূর যাওয়াটা নিশ্চিতভাবেই অনেক বড় প্রাপ্তি ছিল। কিন্তু কে জানতো সেমিফাইনাল ও বড় মঞ্চে ‘চোক’ করাটা রুটিন বানিয়ে ফেলবে তারা! ১৯৯৯ বিশ্বকাপে ‘হাস্যকর’ রানআউটে সেমিফাইনাল হারের পর ২০০৭ ও ২০১৫ বিশ্বকাপেও ‍শেষ চারে আটকে যাওয়ার ঘটনা দক্ষিণ আফ্রিকানদের বুকে পাথর চেপে ধরে।

আবার সুযোগ এসেছে ‘চোকার্স’ অপবাদ ঘুচিয়ে সেই পাথর সরানোর। অন্যবারের তুলনায় এবার প্রোটিয়াদের নিয়ে আলোচনা কম, আর সেটাই হতে পারে তাদের বড় অস্ত্র। এবারের দলটি আহামরি না হলেও আছেন ফাফ দু প্লেসি, হাশিম আমলা, জেপি দুমিনির মতো অভিজ্ঞ ব্যাটসম্যান। তাদের সঙ্গে দুর্দান্ত ফর্মে থাকা কুইন্টন ডি কক তো আছেনই।

দক্ষিণ আফ্রিকার সবসময়কার বড় শক্তি পেস আক্রমণ এবারও রাখতে পারে গুরুত্বপূর্ণ ভূমিকা। অভিজ্ঞ ডেল স্টেইনের সঙ্গে কাগিসো রাবাদা ও লুঙ্গি এনগিদির পেস ঝড়ে কঠিন পরীক্ষা দিতে হবে প্রতিপক্ষদের। ইমরান তাহিরকে নিয়ে স্পিন আক্রমণও মন্দ নয়।

একনজরে:

অধিনায়ক: ফাফ দু প্লেসি।

কোচ: ওটিস গিবসন।

ডাকনাম: প্রোটিয়াস।

র‌্যাংকিং: ৩।

বিশ্বকাপে অংশ নিয়েছে: ৭ বার (১৯৯২, ১৯৯৬, ১৯৯৯, ২০০৩, ২০০৭, ২০১১, ২০১৫)।

বিশ্বকাপে সেরা সাফল্য: সেমিফাইনাল- ১৯৯২, ১৯৯৯, ২০০৭, ২০১৫।

আগের বিশ্বকাপের পারফরম্যান্স:

২০১৫ বিশ্বকাপেও দক্ষিণ আফ্রিকা নেমেছিল ফর্মের তুঙ্গে থেকে। যদিও অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায়ে আরেকবার ‘চোকার্স’ অপবাদ নিয়ে ফিরতে হয় তাদের। ‘বি’ গ্রুপ থেকে দ্বিতীয় হয়ে কোয়ার্টার ফাইনালে নাম তোলে প্রোটিয়াস। শেষ আটে শ্রীলঙ্কাকে উড়িয়ে সেমিফাইনালে মুখোমুখি হয় নিউজিল্যান্ডের। তবে কিউইদের বিপক্ষে হেরে বিদায় নিতে হয় দক্ষিণ আফ্রিকাকে।

কিভাবে বিশ্বকাপে: র‌্যাংকিংয়ের সেরা আটে থেকে সরাসরি সুযোগ পেয়েছে।

দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ সূচি:

৩০ মে বিশ্বকাপের উদ্বোধনী দিনেই মাঠে নামবে দক্ষিণ আফ্রিকা। উদ্বোধনী ম্যাচে তাদের প্রতিপক্ষ স্বাগতিক ইংল্যান্ড। এবারের বিশ্বকাপ যেহেতু রাউন্ড-রবিন পদ্ধতিতে, তাই ৯ দলের সবার বিপক্ষে মাঠে নামবে প্রোটিয়ারা্। বাংলাদেশের বিপক্ষে তারা খেলবে ২ জুন।

৩০ মে: ইংল্যান্ড

২ জুন: বাংলাদেশ

৫ জুন: ভারত

১০ জুন: ওয়েস্ট ইন্ডিজ

১৫ জুন: আফগানিস্তান

১৯ জুন: নিউজিল্যান্ড

২৩ জুন: পাকিস্তান

২৮ জুন: শ্রীলঙ্কা

৬ জুলাই: অস্ট্রেলিয়া

দুর্দান্ত ফর্মে কুইন্টন ডি কক নজরে থাকবেন:

কুইন্টন ডি কক: আত্মবিশ্বাসের বেলুন উড়িয়ে বিশ্বকাপে নামতে যাচ্ছেন কুইন্টন ডি কক। ইংল্যান্ড ও ওয়েলসের প্রতিযোগিতার আগেই মুম্বাই ইন্ডিয়ান্সের জার্সি গায়ে জিতেছেন তিনি আইপিএল শিরোপা। তার সঙ্গে যোগ করুণ ওয়ানডেতে তার্ ঈর্ষান্বিত ফর্ম। দক্ষিণ আফ্রিকার হয়ে সবশেষ ৬ ম্যাচে এক সেঞ্চুরির (১২১) সঙ্গে পেয়েছেন চারটি হাফসেঞ্চুরি (৯৪, ৮৩, ৮১, ৫১)।

কাগিসো রাবাদা: আইসিসির ইভেন্টে পিচ সবসময় ব্যাটিং সহায়ক হয়ে থাকে। এবারের বিশ্বকাপেও থাকবে ব্যাটসম্যানের সুবিধা। তবে কাগিসো রাবাদার জন্য পিচ কোনও বিষয় নয়! এবারের আইপিএলে তিনি সেটা প্রমাণ করেছেন দিল্লি ক্যাপিটালসের হয়ে। ১২ ম্যাচে ২৫ উইকেট নিয়ে হয়েছেন প্রতিযোগিতাটির দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি বোলার। তার চেয়ে মাত্র ১ উইকেট বেশি নিয়ে সেরা হয়েছেন ইমরান তাহির, তবে খেলেছেন রাবাদার চেয়ে ৫ ম্যাচ বেশি। এবার বিশ্বকাপে তার গতি ঝড় দেখার পালা।

ক্রিকেট যুদ্ধে থাকছেন না:

দক্ষিণ আফ্রিকা নিশ্চিতভাবে এই বিশ্বকাপে মিস করবে এবি ডি ভিলিয়ার্সকে। ২০১৫ সালের আসরে প্রোটিয়াদের নেতৃত্ব দেওয়া এই ব্যাটসম্যান গত বছর অবসরের ঘোষণা দেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে। তার সঙ্গে এই বিশ্বকাপে নেই অবসরে যাওয়া মরনে মরকেলও। তবে নোর্টি আনরিখ খেলতে পারবেন না চোটের কারণে। এই পেসার ১৫ জনের বিশ্বকাপ দলে থেকেও ইংল্যান্ডে যেতে পারেননি।

শক্তি:

* দুর্দান্ত পেস আক্রমণ। অভিজ্ঞ ডেল স্টেইনের সঙ্গে আছেন গতিদানব কাগিসো রাবাদা ও লুঙ্গি এনগিদি।

* ব্যাটিংয়ের টপ অর্ডার অসাধারণ। দুর্দান্ত ফর্মে আছেন কুইন্টন ডি কক ও ফাফ দু প্লেসি।

* স্পিন আক্রমণও ভয়ঙ্কর। ইমরান তাহির হয়েছেন আইপিএলের সর্বোচ্চ উইকেট শিকারি। তার সঙ্গে কার্যকরী ভূমিকা রাখতে পারেন তাবরেজ শামসি ও জেপি দুমিনি।

* অভিজ্ঞ ও তারুণ্যের মিশেলে ভারসাম্যপূর্ণ স্কোয়াড।

দুর্বলতা:

* নক আউট পর্বে ‘চোকার্স’ অপবাদ সেঁটে আছে। গুরুত্বপূর্ণ ম্যাচে খেই হারায়।

* হাশিম আমলা-ডেভিড মিলারের মতো খেলোয়াড়ের ফর্মহীনতা।

* বিশ্বকাপের আগে তিন পেসার- ডেল স্টেইন, কাগিসো রাবাদা ও লুঙ্গি এনগিদির চোটে পড়া।

* মিডল অর্ডারে ধারাবাহিকতার বড্ড অভাব।

ভবিষ্যদ্বাণী: সেমিফাইনাল।

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড:

ফাফ দু প্লেসি (অধিনায়ক), এইডেন মারক্রাম, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), হাশিম আমলা, রাসি ফন ডার ডাসেন, ডেভিড মিলার, আন্দিলে ফেলুকাও, জেপি দুমিনি, ডোয়াইন প্রিটোরিয়াস, ডেল স্টেইন, কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিদি, আনরিখ নোর্টি, ইমরান তাহির, তাবরেজ শামসি।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া