পাকিস্তানকে দিয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১০:৫৯, মে ২৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:২১, মে ২৬, ২০১৯

অনুশীলনের পর পুরো টিম বাংলাদেশ।ত্রিদেশীয় সিরিজ জয়ের আত্মবিশ্বাস নিয়েই বিশ্বকাপ মঞ্চে বাংলাদেশ। মূল মঞ্চে মাঠে নামার আগে দুটি প্রস্তুতি ম্যাচে নিজেদের ঝালিয়ে নেওয়ার শেষ সুযোগ পাচ্ছে মাশরাফিরা। তারই একটি আজ রবিবার শুরু হচ্ছে কার্ডিফের সোফিয়া গার্ডেনসে পাকিস্তানের বিপক্ষে। বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় ম্যাচটি শুরু হবে। ম্যাচটি সরাসরি দেখাবে গাজী টিভি ও স্টার স্পোর্টস।

সোফিয়া গার্ডেনসকে বাংলাদেশ চাইলে পয়মন্ত ভেন্যু হিসেবে স্বীকৃতি দিতেই পারে। এই মাঠেই যে তখনকার পরাক্রমশালী অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকে কাঁপিয়ে দিয়েছিল লাল-সবুজের প্রতিনিধিরা। আশরাফুলের সেঞ্চুরির কাছে পরাজিত হয়েছিল রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়া। এরপর ২ বছর আগে গত চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউজিল্যান্ডের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে বাংলাদেশ সেমিফাইনালের টিকিট কেটেছিলো এই ভেন্যুতেই।

তাই কর্ডিফে পা দিলেই খানিকটা শিহরণ কাজ করে বাংলাদেশ দলের। শনিবার ম্যাচের আগের দিন পুরেনো স্মৃতি রোমন্থন করে সংবাদ মাধ্যমকে মেহেদী হাসান মিরাজ বলেছেন, ‘এই মাঠটা (কার্ডিফ) দেখলে আমাদের অনেক ভালো লাগে। এই মাঠে আমাদের রেকর্ড অনেক ভালো। ২০০৫ সালে অস্ট্রেলিয়াকে হারিয়েছিলাম এই মাঠে। চ্যাম্পিয়ন্স ট্রফিতে আমরা নিউজিল্যান্ডের বিপক্ষে যে ম্যাচটা জিতেছি ওটাও এই মাঠে। এই মাঠে আমাদের আত্মবিশ্বাস বেড়ে যায়। তবে সবাইকে ভালো ক্রিকেট খেলতে হবে এবং পরিশ্রম করলে ম্যাচ জেতা যাবে বলে বিশ্বাস আমার।’ কার্ডিফের সুখস্মৃতি ছাড়াও বাংলাদেশের জন্য আরও ইতিবাচক খবর আছে। গত এশিয়া কাপে সবশেষ পাকিস্তানকে হারানোর স্মৃতি এখনো টাটকা। 

বাংলাদেশ যেখানে আত্মবিশ্বাস নিয়ে বিশ্বকাপ মিশন শুরু করছে, অন্যদিকে পাকিস্তান সেখানে আত্মবিশ্বাসের তলানীতে অবস্থান করছে। বিধ্বস্ত অবস্থায় থাকা পাকিস্তান সংযুক্ত আরব আমিরাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের সবকটি ও ইংল্যান্ড সিরিজে চারটিসহ টানা দশ ম্যাচ হারের ক্ষত নিয়ে বিশ্বকাপ মিশনে এসেছিল। শুক্রবার আফগানিস্তানের বিপক্ষে প্রথম প্রস্তুতিতে ম্যাচটিতেও হারের বৃত্ত ভাঙতে পারেনি তারা। আফগানিস্তানের বিপক্ষে হেরেছে ৩ উইকেটে।

অপর দিকে বিশ্বকাপের প্রস্তুতি অনেক আগেই শুরু করেছে বাংলাদেশ। ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে পুরো টুর্নামেন্ট জুড়ে দুর্দান্ত ছিল মাশরাফির দল। স্বাগতিক আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দাপট দেখিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন ছিলো টাইগাররা। এবার পাকিস্তান ও ভারতের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচে জয় দিয়ে শেষ করতে পারলে আসল লড়াইয়ে আত্মবিশ্বাসটা উত্তুঙ্গ হয়ে দাঁড়াবে তাতে কোনও সন্দেহ নেই!

 

/আরআই/এফআইআর/

লাইভ

টপ