ফিফা র‌্যাংকিংয়ে পাঁচ ধাপ এগিয়েছে বাংলাদেশ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:২৩, জুন ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:১৬, জুন ১৪, ২০১৯

বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্ব নিশ্চিতের পর এবার র‌্যাংকিংয়ে উন্নতি বাংলাদেশেরবিশ্বকাপ প্রাক-বাছাইয়ে লাওস বাধা পেরিয়ে গেছে বাংলাদেশ। এশিয়া অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্ব নিশ্চিতের সঙ্গে আরেকটি সুখবর পেল বাংলাদেশের ফুটবল। ফিফা র‌্যাংকিংয়ে পাঁচ ধাপ এগিয়েছে জেমি ডে’র দল। আগের ১৮৮ নম্বর থেকে এখন ১৮৩তম স্থানে বাংলাদেশ।

ফিফা র‌্যাংকিংয়ে লাওস এগিয়ে ছিল বাংলাদেশের চেয়ে। এই দলটির বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ জিতলেও ঢাকার ফিরতি লেগ ড্র করেছে লাল-সবুজ জার্সিধারীরা। তবে র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা দলের বিপক্ষে সাফল্যে বড় লাফ দিয়েছে বাংলাদেশ। শুক্রবার প্রকাশিত র‌্যাংকিংয়ে পাঁচ ধাপ এগিয়ে আরও উপরে উঠে এসেছে জামাল ভূঁইয়ারা।

বাংলাদেশের উন্নতির বিপরীতে অবনতি হয়েছে লাওসের। আগের ১৮৪ নম্বর থেকে ‍চার ধাপ পিছিয়ে এখন তাদের অবস্থান ১৮৮ নম্বরে।

র‌্যাংকিংয়ের উন্নতির খবর পাওয়ার আগেই বাংলা ট্রিবিউনকে প্রধান কোচ জেমি ডে জানিয়ে রেখেছিলেন, ‘ধীরে ধীরে আমরা র‌্যাংকিংয়ে এগিয়ে যেতে চাই। বছর শেষে বাংলাদেশকে ভালো অবস্থানে নিয়ে যাওয়াই আমার লক্ষ্য।’

র‌্যাংকিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম। দ্বিতীয় স্থানে রয়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। ব্রাজিল ও আর্জেন্টিনার অবস্থানেও কোনও বদল হয়নি; ব্রাজিল তিন নম্বরে, আর আর্জেন্টিনা রয়েছে আগের ১১তম স্থানেই। উন্নতি হয়েছে ক্রিস্তিয়ানো রোনালদোর পর্তুগালের। নেশনস লিগ জয়ী দলটি দুই ধাপ এগিয়ে এখন পঞ্চম স্থানে।

অবশ্য সাফ দেশগুলোর মাঝে র‌্যাংকিংয়ে সবার শীর্ষে ভারত। তাদের র‌্যাংকিং ১০১। মালদ্বীপ ও নেপালও এগিয়ে অনেক। তারা আছে যথাক্রমে ১৫১তম ও ১৬৫তম স্থানে। তবে ভুটানের অবস্থান বাংলাদেশের চেয়ে তিন ধাপ পেছনে ১৮৬তম স্থানে। শ্রীলঙ্কা ২০১তম আর সবার শেষে আছে পাকিস্তান। তাদের র‌্যাংকিং ২০৫।

/টিএ/কেআর/

লাইভ

টপ