মুশফিক-মোস্তাফিজ যখন কোচ!

Send
রবিউল ইসলাম, টন্টন থেকে
প্রকাশিত : ২২:০০, জুন ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:৩৯, জুন ১৪, ২০১৯


হয়তো কাটারটাই শেখাচ্ছেন মোস্তাফিজ!টন্টনে সমারসেট কমিউনিটি কোচিং ক্লিনিকে কোচের ভূমিকাতে দেখা গেলো বাংলাদেশের বেশ কয়েকজন ক্রিকেটারকে। মুশফিকুর রহিম ও মোস্তাফিজুর রহমান সামারসেটের এই কোচিং ক্লিনিকে নিজেদেরকোচিং দক্ষতার পরিচয় দিলেন আজ। ছাত্রদের ব্যাটিং দীক্ষা দিয়েছেন দুজনেই। পাশাপাশি মোস্তাফিজ বোলিংয়ের কৌশলও দেখান ক্ষুদে ভক্তদের। শুক্রবার অনুশীলন শুরুর আগে এভাবেই বাংলাদেশের ৫ ক্রিকেটার শিশুদের সঙ্গে সময় কাটিয়েছেন।

স্থানীয় সময় দুপুর একটায় সমারসেট কমিউনিটি কোচিং ক্লিনিকের ছাত্রদের সঙ্গে ইনডোর জিমনেসিয়ামে সময় কাটান বাংলাদেশ দলের পাঁচ ক্রিকেটার-মুশফিকুর রহিম, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মোস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিন। প্রায় আধাঘণ্টা এই শিশুদের সঙ্গে খুনসুটিতে কেটেছে ক্রিকেটারদের।

শিশুদেরকে ব্যাটিংয়ের নানা কৌশল দেখাচ্ছেন মুশফিক।সমারসেট কমিউনিটি কোচিং ক্লিনিকের ওই ১০ থেকে ১২ বছরের স্কুলের ছেলে ও মেয়েরা বাংলাদেশের পাঁচ তারকা ক্রিকেটারকে কাছে পেয়ে ছিলেন খুব আনন্দিত। প্রায় আধঘণ্টার মতো এই শিশুরা বাংলাদেশের ক্রিকেটারদের সান্নিধ্যে কাটিয়েছেন। শিশুদের ৬ জনের একেকটি দলকে তিনটি গ্রুপে ভাগ করা দেওয়া হয়। যার একটিতে ছিলেন মুশফিক-মোস্তাফিজ, অন্যটিতে সৌম্য-সাইফউদ্দিন। বাকি একটি গ্রুপ একাই সামলেছেন মোহাম্মদ মিঠুন।

শুরুতে শিশুদের নিয়ে হ্যান্ডবল খেলে সময় কাটান ৫ ক্রিকেটার। এরপর ফিল্ডিং ও ক্যাচ অনুশীলন করান। সবশেষ ব্যাটিং অনুশীলন করিয়েছেন সামারসেটের ছাত্রদের। বোলিং এন্ড থেকে বোলিং না করে ব্যাটসম্যানের সামনে বোলিং ফেলেই চলেছে ব্যাটিং অনুশীলন। কোন কোন ব্যাটসম্যান ভুল করলে মোস্তাফিজ-মুশফিক শুধরেও দিয়েছেন কোচদের মতো। ছেলেরা মনোযোগ দিয়ে দুই ক্রিকেটারের কথাও শুনেছেন।

৫ ক্রিকেটার এদিন ভিন্নভাবে শেখানোর চেষ্টা করেছেন।মুশফিক-মোস্তাফিজ যখন ব্যাটিং অনুশীলন করাচ্ছিলেন, তখন সৌম্য-সাইফউদ্দিন ফিল্ডিং কোচ হিসেবে দায়িত্ব পালন করছিলেন। অন্যদিকে মিঠুন আরেক নেটে বোলিং কোচের দায়িত্বের পাশাপাশি নিজেও বোলিং করেছেন।

সামারসেটের ভবিষ্যৎ ক্রিকেটারদের সঙ্গে মুশফিক-সৌম্যরা দারুণ কিছু সময় কাটানোর সুযোগ পেলেন। হয়তো মুশফিক-সৌম্যর অনুপ্রেরণা নিয়ে ভবিষ্যৎ ক্রিকেটার হওয়ার পথটা এখান থেকেই শুরু হবে এই শিশুদের!

 

 



/এফআইআর/

লাইভ

টপ