৩ দিন পর টাইগারদের অনুশীলন

Send
রবিউল ইসলাম, টন্টন থেকে
প্রকাশিত : ২৩:৩০, জুন ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১১:১৭, জুন ১৫, ২০১৯

টন্টনে অনুশীলন করছে বাংলাদেশ।কার্ডিফ থেকেই বাংলাদেশকে যন্ত্রণা দিচ্ছে বৃষ্টি। ইংল্যান্ডের বিপক্ষে সোফিয়া গার্ডেনসে অনেকটা অনুশীলন ছাড়া মাঠে নামতে হয়েছিল মাশরাফিদের। এরপর ব্রিস্টলে ফিরে একদিন অনুশীলন করার সুযোগ পেলেও বাকি দিনগুলোতে বৃষ্টির বাগড়ায় হোটেলবন্দী থাকতে হয়েছে। এমনকি ব্রিস্টলে বৃষ্টির কারণে লঙ্কানদের বিপক্ষে পয়েন্ট ভাগাভাগিও করতে হয়েছে।

পয়েন্ট হারিয়ে ভগ্ন হৃদয়ে টন্টনে ফিরেও একই যন্ত্রণায় পড়তে হয়েছে বাংলাদেশকে। যদিও ক্রিকেটারদের ছুটি থাকায় গত দুইদিনের বৃষ্টিতে ক্রিকেটারদের কিছু যায় আসেনি। শুক্রবার টন্টনে বাংলাদেশের প্রথম অনুশীলনের দিনে অনুশীলন করা নিয়ে সংশয় ছিল একই কারণে। দুপুরের মধ্যে দুই দফা বৃষ্টিপাত হলেও দুপুর দুইটার মধ্যেই বৃষ্টি উধাও!

শুরুতে বাংলাদেশ দল ইনডোরে অনুশীলনের প্রস্তুতি নিয়েছিল বৃষ্টি কমে যাওয়াতে সমারসেট কাউন্টি ক্রিকেট ক্লাবের সবুজ গালিচাতে অনুশীলন করার সুযোগ পায় মুশফিকরা। সবমিলিয়ে তিনদিন পর বাংলাদেশের অনুশীলন করার সুযোগ এলো। যদিও আজকের ঐচ্ছিক অনুশীলনে ১৫ জনের মাঝে তিন ক্রিকেটার মাঠে উপস্থিত ছিলেন না।

এর মধ্যে ঊরুর ব্যথায় বিশ্রামে রয়েছেন সাকিব। হোটেলেই থেকে গেছেন। এছাড়া পেসার রুবেল হোসেন ও অলরাউন্ডার মোসাদ্দেক অনুশীলনে আসেননি। তার বাইরে  বাকি ক্রিকেটাররা সামারসেটের এই মাঠে সিরিয়াস অনুশীলন করে কাটিয়েছেন। অন্যসব দিনের মতো আজকেও ঐচ্ছিক অনুশীলনে সবার আগে মাঠে এসেছেন মুশফিকুর রহিম।

বেলা দুইটার মধ্যে হেড কোচ স্টিভ রোডস আর স্পিন বোলিং কোচ সুনীল জোশি এসে মাঠে ঢুকলেন। হেড কোচ স্টিভ রোডস আর ওয়ালশ খানিকটা সময় একান্তে কথা বললেন। বোঝাই যাচ্ছে- ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রণকৌশল নিয়েই খুব ব্যস্ত সময় কাটাচ্ছেন তারা।

এই মাঠেই দুদিন আগে অস্ট্রেলিয়া আর পাকিস্তান ম্যাচে দুই দল একাদশ সাজিয়েছিল পেসারদের নিয়ে। বাংলাদেশও একই পরিকল্পনা নিয়ে এগুবে বলে মনে হচ্ছে।

মাঠে ঢুকে মুশফিক সোজা চলে যান উইকেটের সামনে। কিন্তু উইকেট কাভার দিয়ে ঢাকা থাকলেও মুশফিক আশপাশ দেখলেন। হয়তো বোঝার চেষ্টা করলেন উইকেটের চরিত্র।

ফিল্ডিং অনুশীলন করছেন মাশরাফি।আগামী সোমবার বাংলাদেশ প্রথমবারের মতো খেলতে নামবে এ ভেন্যুতে।বাংলাদেশের কোনো ক্রিকেটার এ মাঠে আগে খেলেননি। তাই টনটনের মাঠটি বাংলাদেশের জন্য একেবারেই নতুন। সোমবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামার আগে আনুষ্ঠানিকভাবে দুদিন অনুশীলন করবে বাংলাদেশ।

তারই ধারাবাহিকতায় ফিল্ডিং কোচ রায়ান কুক আলাদা করে সবাইকে ক্যাচ অনুশীলন করিয়েছেন আজ। তাই মাঠে নেমে শুরুতে ক্যাচিং অনুশীলন করলেন মাশরাফি। স্লিপ ফিল্ডিংয়ের পাশাপাশি লং ক্যাচের অনুশীলন হলো অনেক সময় ধরে। বেলা তিনটা বাজতেই সূর্য অবশেষে উঁকি দেয় টন্টনের আকাশে। ততক্ষণে সেন্টার উইকেটে নেট প্রস্তুত। তাই সবার আগে ব্যাটিংয়ে গেলেন তামিম ইকবাল। কারণটাও বেশ স্পষ্ট- ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জিততে গেলে যে তামিমকে জ্বলে উঠতেই হবে!

/এফআইআর/

লাইভ

টপ