রশিদ খানের লজ্জার রেকর্ড

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:১০, জুন ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:২১, জুন ১৮, ২০১৯

বিশ্বকাপে সবচেয়ে বাজে বোলিং রশিদেরনিশ্চিতভাবে ম্যাচটি ভুলে যেতে চাইবেন রশিদ খান। স্বপ্নেও হয়তো ভাবেননি এমন কিছু ঘটতে যাচ্ছে। অল্প সময়ের মধ্যে ক্রিকেট বিশ্বের সমীহ আদায় করে নেওয়া এই স্পিনারের ওপর দিয়ে আক্ষরিক অর্থেই তাণ্ডব চালিয়েছেন ইংল্যান্ডের ব্যাটসম্যান। যে তাণ্ডবে বিশ্বকাপে সবচেয়ে খরুচে বোলারে পরিণত হয়েছেন রশিদ।

বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বাজে বোলিং এখন আফগান এই স্পিনারের। ইংলিশ ব্যাটসম্যান, বিশেষ করে এউইন মরগানের নিষ্ঠুর ব্যাটিংয়ে ক্যারিয়ারের সবচেয়ে কঠিন পরীক্ষার সামনে পড়েছিলেন তিনি। মঙ্গলবার ম্যানচেস্টারের ম্যাচে উইকেট পাওয়া তো দূরে থাক, ৯ ওভারে রশিদ খরচ করেছেন ১১০ রান! ওভারের ‘কোটা’ পূরণ করলে রান কোথায় গিয়ে থামতো, বলা মুশকিল!

তবে লজ্জার রেকর্ড থেকে রক্ষা হয়নি আফগান স্পিনারের। বিশ্বকাপে সবচেয়ে বাজে বোলিং ফিগার এখন রশিদের, ৯-০-১১০-০। মুক্তি দিয়েছেন তিনি নিউজিল্যান্ড পেসার মার্টিন স্নিডেনকে। ১৯৮৩ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষেই কিউই বোলারের খরচ করা ১০৫ রান ছিল এতদিন ক্রিকেটের বিশ্ব আসরে সবচেয়ে খরুচে বোলিংয়ের রেকর্ড।

এরপরও রশিদ ভাগ্যবান ভাবতেই পারেন নিজেকে! একটুর জন্য যে আরও বড় লজ্জার হাত থেকে রক্ষা পেয়েছেন তিনি। ওয়ানডের সবচেয়ে বাজে বোলিংয়ের রেকর্ড থেকে মাত্র ৩ রান দূরে ছিলেন এই স্পিনার। ৫০ ওভারের ক্রিকেটে এক ইনিংসে সবচেয়ে বেশি ১১৩ রান খরচ করেছেন অস্ট্রেলিয়ার মিক লুইস। ঠিক তার পরই ১১০ রান খরচ করে ওয়াহাব রিয়াজের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় স্থানে রশিদ।

আইসিসির ওয়ানডে ও টি-টোয়েন্টি র‌্যাংকিং রশিদের সামর্থ্যের জানান দেয়। কুড়ি ওভারের বর্তমান র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা এই স্পিনার ৫০ ওভারের ক্রিকেটের তালিকায় তৃতীয় সেরা বোলার। অথচ তাকেই ‘পাড়ার বোলারে’ নামিয়ে রীতিমত ছেলেখেলা করেছেন ইংলিশ ব্যাটসম্যানরা। তাদের তাণ্ডবে রশিদ হজম করেছেন মাত্র ১১ ছক্কা!

/কেআর/

লাইভ

টপ