আফগানিস্তানকে সহজে হারালো ইংল্যান্ড

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২৩:৫০, জুন ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:৫৪, জুন ১৮, ২০১৯

2019-06-18T163948Z_1118364119_RC1AFA831C00_RTRMADP_3_CRICKET-WORLDCUP-ENG-AFGবিশ্বকাপে এউইন মরগানের রেকর্ড ভাঙা এক ইনিংসে রান পাহাড় গড়ে ইংল্যান্ড। আফগানিস্তান সেই চূড়ায় উঠতে না পারলেও ব্যাট হাতে উজ্জীবিত পারফরম্যান্স দেখিয়েছে। ম্যানচেস্টারে ম্যাচটি ১৫০ রানে জিতে পাঁচ ম্যাচ শেষে শীর্ষে উঠেছে ইংল্যান্ড।

৮ পয়েন্ট নিয়ে সবার উপরে স্বাগতিকরা। সমান খেলে একই পয়েন্ট পেলেও রান রেটে পিছিয়ে থেকে দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া। সেরা চারের বাকি দুই দল নিউজিল্যান্ড ও ভারত। দুই দলই চারটি করে ম্যাচ খেলে ৭ পয়েন্ট অর্জন করেছে।

আগে ব্যাট করে ৬ উইকেটে ৩৯৭ রান করে ইংল্যান্ড। দলের রেকর্ড ২৫ ছয়ের মধ্যে ১৭টিই মেরেছেন মরগান, ওয়ানডেতে কোনও ব্যাটসম্যানের পক্ষে যা সর্বোচ্চ। এই বিশাল লক্ষ্যে ছুটতে গিয়ে আফগানিস্তান থেমেছে ৮ উইকেটে ২৪৭ রানে।

মাত্র ৭১ বলে মরগান তার ক্যারিয়ার সেরা ১৪৮ রান করেন। এছাড়া ইংল্যান্ডকে এই বিশ্বকাপের সর্বোচ্চ রান এনে দিতে জনি বেয়ারস্টোর ৯০ ও জো রুটের ৮৮ রান অবদান রাখে।

৩৯৮ রানের টার্গেট ছোঁয়া সম্ভব না জেনে যতক্ষণ পেরেছে ক্রিজে টিকে থাকার চেষ্টা করেছে আফগানরা। সবচেয়ে বড় অবদান হাসমতউল্লাহ শহীদীর। নবম ফিফটির পথে আসগর আফগানের সঙ্গে চতুর্থ উইকেটে ইনিংস সেরা ৯৪ রানের জুটি গড়েন তিনি। এর আগে রহমত শাহের সঙ্গে তার ৫২ রানের জুটিও ছিল বলার মতো।

১০০ বলে ৭৬ রান করে জোফরা আর্চারের বলে বোল্ড হন হাসমতউল্লাহ। এছাড়া রহমতের ৪৬ ও আসগরের ৪৪ রান আফগানদের লড়াই বাঁচিয়ে রাখে। রহমতের সঙ্গে দ্বিতীয় উইকেটে ৪৮ রানের জুটি গড়ার পথে ৩৭ রান করেন অধিনায়ক গুলবাদিন নাইব।

ইংল্যান্ডের পক্ষে আর্চার ও আদিল রশিদ তিনটি করে উইকেট নেন। দুটি পান মার্ক উড। ম্যাচসেরা হয়েছেন মরগান।

/এফএইচএম/

লাইভ

টপ