মেসির গোলে আর্জেন্টিনার রক্ষা

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১০:২২, জুন ২০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১০:২৫, জুন ২০, ২০১৯

গোলেল পর লিওনেল মেসির উদযাপনদুই ম্যাচ শেষেও কোপা আমেরিকায় জয় নেই আর্জেন্টিনার। তবে একটি পয়েন্ট আদায় করেছে তারা বুধবার। বেলো হরিজন্তেতে লিওনেল মেসির লক্ষ্যভেদে প্যারাগুয়ের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে গত দুই আসরের ফাইনালিস্টরা।

মাত্র ১ পয়েন্ট নিয়ে গ্রুপে সবার শেষ দল আর্জেন্টিনা। এদিন ‘বি’ গ্রুপে কাতারকে ১-০ গোলে হারিয়ে দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে কলম্বিয়া সবার আগে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে। দুয়াভান জাপাতার ৮৬ মিনিটের গোলে জিতেছে কলম্বিয়ানরা।

জয়হীন থাকলেও শেষ আটের আশা এখনও টিকে আছে আর্জেন্টিনার। আগামী রবিবার কাতারের বিপক্ষে জিততেই হবে তাদের। একই সঙ্গে তাকিয়ে থাকতে হবে কলম্বিয়া ও প্যারাগুয়ের ম্যাচের দিকে। ২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে প্যারাগুয়ে, আর আর্জেন্টিনার সমান ১ পয়েন্ট নিয়ে তিনে কাতার।

আর্জেন্টিনা শুরুটা ভালো করলেও ম্যাচের প্রথম ২০ মিনিট ছন্দের অভাব ছিল। বেশ কয়েকটি ফাউল হয়েছে শুরুতে। ম্যাচের প্রথম সুযোগ পায় প্যারাগুয়ে। ৩০ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে দেরলিস গনসালেসের শট গোলবারের পাশ দিয়ে যায়। মেসি সুযোগ পান চার মিনিট পর। কিন্তু ৩০ গজ দূর থেকে বার্সেলোনা তারকার নেওয়া ফ্রি কিক বড় পরীক্ষা নিতে পারেনি প্যারাগুয়ে গোলরক্ষক রবের্তো ফের্নান্দেসের।

বিরতির আগে ৩৭ মিনিটে রিচার্ড সানচেসের প্রথম আন্তর্জাতিক গোলে এগিয়ে যায় প্যারাগুয়ে। বাঁ দিক থেকে তাকে চমৎকারভাবে বল তৈরি করে দেন নিউক্যাসেল ইউনাইটেড মিডফিল্ডার মিগুয়েল আলমিরন। বক্সের ভেতর থেকে নিচু কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেন সানচেস।

দ্বিতীয়ার্ধের ষষ্ঠ মিনিটে লুতারো মার্তিনেসের ক্রসবারে আঘাত করলে হতাশ হতে হয় আর্জেন্টিনাকে। তবে ৫৭ মিনিটে স্বস্তি ফেরে আর্জেন্টাইনদের মনে। ভিএআর রিভিউতে দেখা যায় মার্তিনেসের শট ইভান পিরিসের বাহুতে লেগেছে। মেসি স্পট কিকের দায়িত্ব নেন এবং পেনাল্টি থেকে ৬৮তম আন্তর্জাতিক গোল করেন।

কয়েক মিনিট পরই আবার আর্জেন্টিনাকে কাঁপিয়ে দেয় প্যারাগুয়ে। গনসালেস বক্সের মধ্যে নিকোলাস ওতামেন্দির দুর্বল চ্যালেঞ্জের শিকার হলে পেনাল্টি শট নেন। ৬৩ মিনিটে বাঁ দিকে ঝাঁপিয়ে বল থামিয়ে দলকে বাঁচান আর্জেন্টিনা গোলরক্ষক ফ্রাঙ্কো আরমানি।

শেষ ম্যাচে বাঁচা মরার লড়াই আর্জেন্টিনার। এনিয়ে কোচ লিওনেল স্কালোনি বলেছেন, ‘আমাদের জিততেই হবে (কাতারের বিপক্ষে)। এমনকি তারপরও আমরা পরের ধাপে উঠবো কিনা জানি না, জটিল এটা। আপাতত সমাধান হচ্ছে আমাদের জেতা লাগবে। আমরা সৌভাগ্যবান যে এখনও টিকে আছি এবং ফাইনাল খেলার আশা আছে।’

/এফএইচএম/

লাইভ

টপ