X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

থামানো যাচ্ছে না অস্ট্রেলিয়াকে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২০ জুন ২০১৯, ১৮:২৭আপডেট : ২০ জুন ২০১৯, ১৮:৩৪

ডেভিড ওয়ার্নার ও উসমান খাজার ব্যাটে বিশাল সংগ্রহের পথে অস্ট্রেলিয়া ট্রেন্টব্রিজে বাংলাদেশের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে নেমেছে অস্ট্রেলিয়া। স্কোর ৪৪ ওভারে ১ উইকেটে ৩০৯।ৎ

থামানো যাচ্ছে না ডেভিড ওয়ার্নারকে। তার সঙ্গে জ্বলে উঠেছেন উসমান খাজাও। এই দুই ব্যাটসম্যানের দুর্দান্ত ব্যাটিংয়ে বিশাল সংগ্রহের পথে অস্ট্রেলিয়া।

শুধুমাত্র অ্যারন ফিঞ্চের উইকেটটি হারিয়েছে অস্ট্রেলিয়া। বাংলাদেশের বোলারদের রীতিমত শাসন করে যাচ্ছেন ওয়ার্নার। সেঞ্চুরি পূরণ করা এই ব্যাটসম্যানের রান দেড় শ ছাড়িয়েছে। তার সঙ্গে খাজাও আছেন ছন্দে। হাফসেঞ্চুরি পূরণ করে সেঞ্চুরির পথে আছেন তিনিও। যাতে অস্ট্রেলিয়ার রান ৪৩.৩ ওভারেই ছাড়িয়েছে ৩০০।

ওয়ার্নারের সেঞ্চুরি

আবারও সেঞ্চুরি পেলেন ডেভিড ওয়ার্নার। এবারের বিশ্বকাপে পাকিস্তানের পর বাংলাদেশের বিপক্ষেও শতক তুলে নিলেন তিনি। সাকিব আল হাসানের বলে ১ রান নিয়ে ওয়ার্নার পূরণ করেন ওয়ানডে ক্যারিয়ারের ১৬তম সেঞ্চুরি। ১১০ বলে ৭ চার ও ২ ছক্কায় এই মাইলফলকে পৌঁছান অস্ট্রেলিয়ান ওপেনার।    

সৌম্যর বলে প্রথম সাফল্য

নিয়মিত বোলারদের দিয়ে যখন সাফল্য আসছিল না, ঠিক তখনই মাশরাফি বোলিংয়ে আনলেন ‘পার্ট-টাইম’ বোলার সৌম্য সরকারকে। এই মিডিয়াম পেসার বোলিংয়ে এসেই পেলেন সাফল্য। নিজের প্রথম ওভারের পঞ্চম বলেই অ্যারন ফিঞ্চকে ফিরিয়ে অস্ট্রেলিয়ার উদ্বোধনী জুটি ভাঙলেন সৌম্য।

সৌম্যর লাফিয়ে ওঠা বল ফিঞ্চের ব্যাট লেগে ধরা পড়ে শর্ট থার্ডম্যানে থাকা রুবেলের হোসেনের হাতে। টানা দ্বিতীয় সেঞ্চুরির স্বপ্ন দেখা ফিঞ্চের ইনিংসটা থামে ফিফটি পূরণের পরপরই। ৫১ বলে ৫ চার ও ২ ছক্কায় ৫৩ রান করে প্যাভিলিয়নে ফিরেছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক। তাতে সৌম্যর হাত ধরে প্রথম উইকেট পায় বাংলাদেশ।

উদ্বোধনী জুটি ভাঙতে পারছে না বাংলাদেশ

দাঁড়িয়ে গেছেন ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ। তাদের উদ্বোধনী জুটি ভাঙতে পারছে না বাংলাদেশ। মাশরাফি মুর্তজা নিজে সহ চার বোলার ব্যবহার করেছেন, এরপরও সফল হননি। দারুণ ব্যাটিংয়ে এগিয়ে যাচ্ছে অস্ট্রেলিয়া। শুরুটা ধীরগতির হলেও উইকেট ধরে রেখে প্রতিরোধ গড়েছে ওয়ার্নার-ফিঞ্চ জুটি।

ওয়ার্নারের পর ফিঞ্চের হাফসেঞ্চুরি

আবারও জ্বলে উঠলেন ডেভিড ওয়ার্নার। এবারের বিশ্বকাপে পেলেন আরেকটি হাফসেঞ্চুরি। রুবেল হোসেনের বল ফাইন লেগে ঠেলে দিয়ে ৫৫ বলে পূরণ করেন ফিফটি। ইংল্যান্ড ও ওয়েলসের আসরে চতুর্থবার ৫০ ছাড়ানো ইনিংস খেললেন এই ওপেনার।

ওয়ার্নারের পর ফিফটি পূরণ করেছেন অ্যারন ফিঞ্চ। মেহেদী হাসান মিরাজের বলে বাউন্ডারি মেরে মাইলফলকটিতে পৌঁছান এই ওপেনার। শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি পাওয়া অস্ট্রেলিয়ান অধিনায়ক জ্বলে উঠেছেন আবার। ৫০ করতে তার লেগেছে ৪৭ বল।

টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজ বধের পর আবার জেগে উঠেছে বাংলাদেশ। বিশ্বকাপে এবার অস্ট্রেলিয়াকেও হারানোর আত্মবিশ্বাস মাশরাফিদের মনে। বৃহস্পতিবার ট্রেন্টব্রিজে এই বিশ্বাস নিয়ে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ।

ইনজুরির কারণে বাংলাদেশ দুটি পরিবর্তন এনেছে। কাঁধের চোটে নেই মোসাদ্দেক হোসেন, পিঠের সমস্যায় বাদ পড়েছেন মোহাম্মদ সাইফউদ্দিন। তাদের জায়গায় দলে ঢুকেছেন সাব্বির রহমান ও রুবেল হোসেন।

ট্রেন্টব্রিজে সুখস্মৃতি নেই বাংলাদেশের। সবশেষ ২০১০ সালে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে এখানে খেলেছিল তারা। আগেরটি আরও আগে, ২০০৫ সালে। অতীত ভুলে রবিন হুডের শহরে অস্ট্রেলিয়ার বিপক্ষে নতুন ইতহাস গড়ার মিশনে নেমেছে মাশরাফিরা।

বাংলাদেশ একাদশ: মাশরাফি মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, লিটন দাস, রুবেল হোসেন, মেহেদী হাসান মিরাজ, সাব্বির রহমান ও মোস্তাফিজুর রহমান।

অস্ট্রেলিয়া একাদশ: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, উসমান খাজা, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টোইনিস, অ্যালেক্স ক্যারি, নাথান কোল্টার নাইল, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক ও অ্যাডাম জাম্পা।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
অবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
চ্যাম্পিয়নস লিগঅবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
সুনামগঞ্জে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু
সুনামগঞ্জে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়