X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

প্রথমবার বিশ্বকাপে নাম লেখালো যে মাঠ

রবিউল ইসলাম, সাউদাম্পটন থেকে
২৪ জুন ২০১৯, ১৪:৩০আপডেট : ২৪ জুন ২০১৯, ১৬:৫২

রাস্তার শুরুতে ঢুকলেই পাওয়া যাবে বিশ্বকাপের আমেজ। ইংল্যান্ডের অন্যতম জনপ্রিয় শহর সাউদাম্পটন। বিশ্বের অধিকাংশ মানুষ এ শহরটাকে চেনে টাইটানিকের কারণে। এখান থেকেই যাত্রা শুরু করেছিল ঐতিহাসিক সেই জাহাজ। সেই শহরে আজ সোমবার আফগানিস্তানের বিপক্ষে রোজ বোল স্টেডিয়ামে খেলতে নামবে বাংলাদেশ।

ইংল্যান্ডের দক্ষিণ উপকূলে অবস্থিত হ্যাম্পশায়ার কাউন্টির শহর সাউদাম্পটনের শহরতলী ওয়েস্ট এন্ডে হ্যাম্পশায়ার বোলের অবস্থান। যাতে বৈচিত্র্য আছে বেশ। স্টেডিয়ামের সঙ্গে লাগানো পাঁচ তারকা হিল্টন হোটেল। এই হোটেলে সিঁড়ি ডিঙিয়ে সংবাদ কর্মীদের প্রেসবক্সে যেতে হয়! হোটেলের ঘর থেকে ম্যাচ দেখার এমন ব্যবস্থা পৃথিবীর আর কোথাও আছে কিনা জানা নেই!   

অবশ্য হ্যাম্পশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাবের পুরনো মাঠ হিসেবে পরিচিত নর্থল্যান্ডস রোড গ্রাউন্ড প্রতিষ্ঠিত হয়েছিল ১৮৮৫ সালে। তখন থেকে নিয়মিত প্রথম শ্রেণির ম্যাচে অন্যান্য কাউন্টি ক্লাবকে আতিথ্য দিত হ্যাম্পশায়ার। একবিংশ শতাব্দীতে এসে ১১৫ বছরের পুরাতন মাঠটি স্থানান্তরের প্রয়োজন হওয়াতে তৈরি হয় হ্যাম্পশায়ার বোল স্টেডিয়াম। এই স্টেডিয়ামটি 'দ্য এজিয়াস বোল' নামেও পরিচিত।

আর স্টেডিয়ামটির অবস্থান শহরের বাইরে একেবারে জনমানবশূন্য জায়গাতে। স্টেডিয়ামে যাওয়ার সড়কে ঢুকতেই চোখে পড়বে ওয়েলকাম টু এজিয়েস বোল লেখা ব্যানার। ওই রাস্তা ধরে কিছুক্ষণ হাঁটলে চোখে পড়বে স্টেডিয়ামের মূল গেইট। রাস্তার শুরুতে ঢুকলেই পাওয়া যাবে বিশ্বকাপের আমেজ। চোখে পড়বে বিশ্বকাপের দলগুলোর নানা রঙের ব্যানার-ফেস্টুন। স্টেডিয়ামে ঢোকার মূল গেটে আছে পেস বোলারের বোলিং অ্যাকশনের মন কাড়া একটা ম্যুরাল।

ঐতিহ্যগতভাবে হ্যাম্পশায়ার কাউন্টি ক্লাব তাদের ক্রিকেটারদের স্মৃতি ধরে রাখতে কখনো পিছপা হয়নি। এখানে টানা ৭ বছর খেলেছেন অজি কিংবদন্তি শেন ওয়ার্ন। ২০০৫ সালে কাউন্টিতে হ্যাম্পশায়ারকে চ্যাম্পিয়ন করানোর পেছনে বড় অবদান ছিল তার। কৃতজ্ঞ হ্যাম্পশায়ার কর্তৃপক্ষ নতুন স্টেডিয়াম তৈরির সময় তার নামে একটি স্ট্যান্ডের নামকরণও করেছে।

অবশ্য এমন স্টেডিয়ামে মুগ্ধ হওয়ার মতো উপকরণও আছে অনেক। মূল ফটক দিয়ে ঢুকতে গেলে ধাক্কা খেতেই হবে! স্টেডিয়ামের গ্যালারির সৌন্দর্য যে কাউকে মুগ্ধ করবে। আবার হিল্টন হোটেলের পেছনের দিকটাতে আছে গলফ কোর্স। ইংলিশ কিংবা অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা এখানে খেলতে এলেই গলফ কোর্সের সবুজ চত্ত্বরে ঢুঁ মেরে আসেন! বাদ যান না কাউন্টি ক্রিকেটের ক্রিকেটাররাও। স্টেডিয়ামটির চারদিকের সৌন্দর্য যে কাউকেই মুগ্ধ করবে তাতে সন্দেহ নেই।

পুরনো মুহূর্তগুলো এভাবেই ঝুলিয়ে রাখা হয়েছে। কারণ স্টেডিয়ামের ভেতরের দেয়ালে দেয়ালে শোভা পাচ্ছে হ্যাম্পশায়ারের পুরনো দিনের ম্যাচের মুহূর্তগুলো। এছাড়া হ্যাম্পশায়ারের হয়ে খেলা সকল ক্রিকেটারের নাম লেখা আছে একটি বোর্ডে। শুধু তাই নয়, আছে হ্যাম্পশায়ার উইজডেন ক্রিকেটার্স অব দ্য ইয়ারের তালিকা। ১৯০০ সাল থেকে শুরু করে ২০০৬ সাল পর্যন্ত বর্ষসেরা ক্রিকেটারদের নাম রয়েছে সেই অর্নাস বোর্ডে।

অন্যতম সেরা এই স্টেডিয়ামে এবারই প্রথম বিশ্বকাপের ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে। ভারত-আফগান ম্যাচের পর বাংলাদেশ ও আফগানিস্তানের ম্যাচ দিয়ে পর্দা নামবে হ্যাম্পাশায়ার বোলের।

২০০১ সালে প্রতিষ্ঠিত হয় সাউদাম্পটনের প্রধান এই ক্রিকেট স্টেডিয়ামটি। হ্যাম্পশায়ার বোল প্রতিষ্ঠার আগে সাউদাম্পটনের প্রধান ক্রিকেট স্টেডিয়াম ছিল ওল্ড নর্থল্যান্ডস রোড গ্রাউন্ড। ১৯৮৩ ও ১৯৯৯ বিশ্বকাপের বেশ কিছু ম্যাচ ওই ভেন্যুতে অনুষ্ঠিত হয়েছিল।

হ্যাম্পশায়ার উইজডেন ক্রিকেটার্স অব দ্য ইয়ারের তালিকা। ২০১১, ২০১৪ ও ২০১৮ সালে তিনটি টেস্ট ম্যাচ মাঠে গড়ায় এই মাঠে। টেস্ট আয়োজন করতে গিয়ে হ্যাম্পশায়ার বোলকে সংস্কারের মধ্য দিয়ে যেতে হয়। দর্শক ধারণ ক্ষমতা বাড়ানোর সঙ্গে সঙ্গে স্টেডিয়ামের গা ঘেঁষে নির্মাণ করা হয় অত্যাধুনিক মিডিয়া সেন্টার। যা ২০১৫ সালে নির্মাণ করা হয়। এই ভেন্যুটির দক্ষিণ প্রান্ত প্যাভিলিয়ন এন্ড এবং উত্তর প্রান্ত হোটেল এন্ড নামে পরিচিত। ওই বছর আর্থিক সমস্যার কারণে হ্যাম্পশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাব ৬৫ লাখ ইউরোর বিনিময়ে মাঠটিকে ইজারা দিয়ে দেয়।

হ্যাম্পশায়ারের হয়ে খেলা ক্রিকেটারদের নাম লেখা আছে এই বোর্ডে। হ্যাম্পাশায়ারের এই মাঠে তিন ফরম্যাটেই ম্যাচ অনুষ্ঠিত হয়ে আসছে। সবচেয়ে কম অবশ্য টেস্ট। হ্যাম্পশায়ার বোলে প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচটি ২০০৩ সালের। সেবার দক্ষিণ আফ্রিকা খেলেছিল জিম্বাবুয়ের বিপক্ষে। ২০০৪ সালে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির ৪টি ম্যাচ আয়োজন করে এই স্টেডিয়াম। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চ্যাম্পিয়নস ট্রফির একটি ম্যাচ এই মাঠে খেলেছিল বাংলাদেশ। অবশ্য ১৩৮ রানের বড় ব্যবধানে হার মেনেছিল লাল-সবুজ জার্সিধারীরা।

/এফআইআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
শহীদ মিনারে বীরমুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
শহীদ মিনারে বীরমুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
মোংলার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস, সহসা নামবে না বৃষ্টি
মোংলার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস, সহসা নামবে না বৃষ্টি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া