X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

ছয় মেরে হাফসেঞ্চুরি মুশফিকের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৪ জুন ২০১৯, ১৮:২৪আপডেট : ২৪ জুন ২০১৯, ১৮:২৯

ইনিংসের প্রথম ছয় মারলেন মুশফিক বিশ্বকাপে টিকে থাকার লড়াইয়ে আফগানিস্তানের বিপক্ষে ব্যাট করছে বাংলাদেশ। সোমবার সাউদাম্পটনের রোজ বোলে ৪ উইকেট হারিয়ে ৩৭ ওভারে তাদের সংগ্রহ ১৭২ রান।

২৪তম ওভারে নিজের দ্বিতীয় বাউন্ডারির দেখা পান মুশফিকুর রহিম। এরপর ৭৩ বল ধরে বাংলাদেশের ইনিংসে ছিল না কোনও চার বা ছয়। ৩৭তম ওভারের দ্বিতীয় বলে সেই খরা কাটান মুশফিক। ইনিংসের প্রথম ছয় মেরে পূরণ করেন হাফসেঞ্চুরিও। ৫৬ বলে ফিফটি করার পথে দুটি চার ও একটি ছয় মারেন এই ডানহাতি ব্যাটসম্যান।

সাকিবের পর মুজিবের শিকার সৌম্য

পাঁচ নম্বরে ব্যাট করেও রানে ফিরতে পারেননি সৌম্য সরকার। ১০ বল খেলে মাত্র ৩ রান করে মুজিব উর রহমানের কাছে এলবিডাব্লিউ হন তিনি। আগের ওভারে সাকিবকে ফেরানোর পর সৌম্যকেও বিদায় করলেন আফগান স্পিনার।

আম্পায়ারের আউটের সিদ্ধান্তে রিভিউ নিয়েছিলেন সৌম্য। কিন্তু আম্পায়ার্স কলে মাঠ ছাড়তে হয়েছে তাকে।

হাফসেঞ্চুরি করে সাকিব আউট

প্রথম চার ম্যাচে দুটি করে হাফসেঞ্চুরি ও সেঞ্চুরির পর আগের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১ রানে আউট হন সাকিব আল হাসান। আবারও পঞ্চাশ রানের ইনিংসে ফিরলেন তিনি, আফগানিস্তানের বিপক্ষে ৬৬ বলে ফিফটি করেন বাঁহাতি ব্যাটসম্যান।

২৬ রানে রিভিউ নিয়ে জীবন পাওয়া সাকিব হাফসেঞ্চুরির পথে মাত্র একটি বাউন্ডারি মারেন। পঞ্চাশ ছোঁয়ার পর বেশিদূর এগোতে পারেননি তিনি। আর তিন বল খেলে মুজিব উর রহমানের কাছে এলবিডাব্লিউ হন সাকিব। মুশফিকুর রহিমের সঙ্গে তার জুটি ছিল ৬১ রানের। ৬৯ বলে এক চারে ৫১ রানে সাজঘরে ফেরেন তিনি।

আরেকটি দারুণ ইনিংস খেলার পথে প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বকাপে এক হাজার রানের মাইলফলক স্পর্শ করেন সাকিব। ২৭ ম্যাচে তার রান ১০১৬। এই বিশ্বকাপে ৬ ম্যাচে ৪৭৬ রান করে আবার শীর্ষ ব্যাটসম্যানের আসনে বসেছেন ৩২ বছর বয়সী ব্যাটসম্যান।

তামিম আউট, রিভিউয়ে বাঁচলেন সাকিব

লিটন দাসের আউটের পর তামিম ইকবাল ও সাকিব আল হাসান প্রতিরোধ গড়েন। দারুণ সম্ভাবনায় ব্যাটিং করছিলেন দুজন। কিন্তু তামিমকে বোল্ড করে ৫৯ রানে বিচ্ছিন্ন করেন এই জুটি। ৫৩ বলে চারটি চারে ৩৬ রান করেন বাঁহাতি ওপেনার।

পরের ওভারে রশিদ খানের প্রথম বল সাকিবের প্যাডে লাগলে আম্পায়ার আউট দেন। তবে রিভিউ নেন বাঁহাতি ব্যাটসম্যান। রিভিউয়ে বল স্টাম্প মিস করায় আউটের সিদ্ধান্ত বাতিল হয়। ২৬ রানে জীবন পান সাকিব।

লিটনকে হারানোর ধাক্কা কাটিয়ে উঠছে বাংলাদেশ

ওপেনার হিসেবে বিশ্বকাপ শুরু করে লিটন ক্রিজে টিকতে পারেননি বেশিক্ষণ। ২৩ রানের উদ্বোধনী জুটি গড়ে ফিরে যান তিনি। তবে তামিম ইকবাল ও সাকিব আল হাসানের জুটিতে এই ধাক্কা কাটিয়ে উঠছে বাংলাদেশ। লিটনের বিদায়ের পর তারা পঞ্চাশ ছাড়ানো জুটি গড়েন।

কঠিন ক্যাচ দিয়ে ফিরলেন লিটন

সাউদাম্পটনে আফগানিস্তানের বিপক্ষে শুরুতে খেলতে নেমে উইকেট হারিয়েছে বাংলাদেশ। পঞ্চম ওভারে মুজিব উর রহমানের বলে শর্ট কভারে ক্যাচ দিয়ে ফিরেছেন লিটন দাস।

তামিম ইকবালের সঙ্গে ওপেনিংয়ে এদিন নামেন লিটন। শুরুটা দেখেশুনে খেলছিলেন দুজন। আচমকা মুজিবের ঘূর্ণিতে আর থিতু হতে পারলেন না লিটন। হাসমতউল্লাহ শহীদী ক্যাচটি কঠিন করে নেওয়ায় তা মাটিতে লেগেছিল কিনা সংশয়ে ছিলেন আম্পায়াররা। পরে রিভিউ নিয়েই আউট দেওয়া হয় লিটনকে। তিনি মাঠ ছাড়েন ১৬ রান করে। তামিমের সঙ্গে তার জুটি ছিল মাত্র ২৩ রানের।

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

বাংলাদেশের সেমিফাইনালের সম্ভাবনা টিকিয়ে রাখতে আফগানিস্তানের বিপক্ষে জয়ের বিকল্প নেই। তারা টস হেরে গেছে এবং নামতে হয়েছে ব্যাটিংয়ে। দুটি পরিবর্তন আনা হয়েছে একাদশে। রুবেল হোসেন ও সাব্বির রহমানের জায়গায় এসেছেন মোসাদ্দেক হোসেন ও মোহাম্মদ সাইফউদ্দিন।

বাংলাদেশ একাদশ: মাশরাফি মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন ও মোস্তাফিজুর রহমান।

আফগানিস্তান একাদশ: গুলবাদিন নাইব (অধিনায়ক), সামিউল্লাহ শিনওয়ারি, রহমত শাহ, হাসমতউল্লাহ শাহীদী, আসগর আফগান, মোহাম্মদ নবী, নাজিবউল্লাহ জাদরান, রশিদ খান, ইকরাম আলি খিল, দৌলত জাদরান ও মুজিব উর রহমান।

/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পোড়া রোগীদের যন্ত্রণা বাড়াচ্ছে তাপদাহ
পোড়া রোগীদের যন্ত্রণা বাড়াচ্ছে তাপদাহ
নিখোঁজের ২৫ দিন পর ছাত্রলীগ নেতার মরদেহ উদ্ধার
নিখোঁজের ২৫ দিন পর ছাত্রলীগ নেতার মরদেহ উদ্ধার
যুক্তরাষ্ট্র বড় শক্তি, তাদের পরোয়া করতে হয়: শ্রম প্রতিমন্ত্রী
যুক্তরাষ্ট্র বড় শক্তি, তাদের পরোয়া করতে হয়: শ্রম প্রতিমন্ত্রী
ব্যাংক ডাকাতি রোধে যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে
ব্যাংক ডাকাতি রোধে যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
৭ দফা আবেদন করেও প্রশাসনের সহায়তা পায়নি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট
৭ দফা আবেদন করেও প্রশাসনের সহায়তা পায়নি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট