থ্রোতে ইংল্যান্ডকে ৬ রান, সাবেক আম্পায়ার টফেল বলছেন বড় ‘ভুল’ (ভিডিও)

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৪:০৮, জুলাই ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:২৮, জুলাই ১৫, ২০১৯

থ্রোয়ের সেই মুহূর্ত।গাপটিলের থ্রোতে ৬ রান পেয়েছে ইংল্যান্ড। তাও আবার বেন স্টোকসের ব্যাটে লেগে। অনফিল্ড আম্পায়ারদের এমন সিদ্ধান্তে মারাত্মক ভুল দেখছেন সাবেক আম্পায়ার ও এমসিসির সাব কমিটির সদস্য সাইমন টফেল। 

নিউজিল্যান্ডের বিপক্ষে ফাইনালে শেষ তিন বলে ইংল্যান্ডের প্রয়োজন ছিল ৯ রানের। তখন দুই রান নিতে গেলে মার্টিন গাপটিলের করা ওভার থ্রো ডাইভ দেওয়া বেন স্টোকসের ব্যাটে লেগে চলে যায় বাউন্ডারিতে। তাতে আম্পায়ারের সিদ্ধান্তে ৬ রান জমা হয় ইংল্যান্ডের স্কোরবোর্ডে। ৪টি রান বাউন্ডারি থেকে আর ব্যাটসম্যানরা নেন দুই রান। আর এই দুই রান নিয়ে দানা বেঁধেছে বিতর্ক।

কারণ আইন বলছে ওভার থ্রো অথবা ফিল্ডারের ইচ্ছাকৃত ঘটনায় বাউন্ডারি হলে রান যুক্ত হতে পারে পেনাল্টি থেকে, বাউন্ডারি থেকে এবং দুই ব্যাটসম্যান দৌড়ে যত রান নিয়েছেন সেখান থেকে।

আর এই দৌড়ে রান নেওয়ার প্রসঙ্গ নিয়েই বিতর্কটা জমে উঠেছে সোশ্যাল মিডিয়ায়। আইন বলছে থ্রোয়ের সময় যদি দুই ব্যাটসম্যান পরস্পরকে পার হয়ে যান তখনই কেবল সেই রানটি যুক্ত হবে স্কোরবোর্ডে। কিন্তু রিপ্লেতে দেখা গেছে দ্বিতীয় রানের সময় গাপটিলের থ্রোয়ের মুহূর্তে দুই ব্যাটসম্যান পরস্পরকে অতিক্রম করেননি!  

আবার স্টোকসের বেলায় যা ঘটেছে তার লিখিত কোনও ব্যাখ্যাও নেই এই আইনে। কারণ ওভার থ্রোতে বাউন্ডারি স্টোকসের ব্যাটে লেগেই হয়েছে। আবার ব্যাটে না লাগলে তা হয়তো আঘাত করতে পারতো স্টাম্পেই! তখনও পুরোপুরি ক্রিজে পৌঁছাননি স্টোকস। তাই বিতর্ক থাকলেও আইনে একরকম অস্পষ্টতা রয়েই গেছে। 

অবশ্য টফেল মনে করছেন, ‘হিট অব দ্য মোমেন্টে তারা হয়তো ভেবেছে ব্যাটসম্যান পৌঁছে গেছে। কিন্তু রিপ্লেতে কিন্তু আমরা দেখেছি বিষয়টা ভিন্ন।’ টফেলের কথায় মুহূর্তটি যথেষ্টভাবে ধরা গেলে সেখানে ৬ রান হতো না, হতো ৫টি রান। তাহলে শেষ বলে নন স্ট্রাইকে থাকতেন আদিল রশিদ!

নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনকে প্রশ্ন করা হয়েছিল এ প্রসঙ্গে। তখন তিনি বললেন, ‘আপনি কিন্তু শুধু একটি বিষয়েই নজর দিতে পারেন না। যাতে মনে হচ্ছে এটাই ম্যাচ ঘুরিয়ে দিয়েছে। এখানে আরও অনেক খণ্ড খণ্ড বিষয় আছে, যা ছিল অতি গুরুত্বপূর্ণ।’

/এফআইআর/

লাইভ

টপ