ওভারথ্রোর বিতর্কিত রান নিয়ে নীরব আইসিসি

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৮:৪৭, জুলাই ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:৫১, জুলাই ১৭, ২০১৯

1563260350-overthrowগত রবিবার লর্ডসে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিশ্বকাপ ফাইনালের শেষ ওভারে বিতর্কিত ওভারথ্রো নিয়ে কোনও মন্তব্য করতে নারাজ আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। নাটকে ভরা এই ম্যাচে ডিপ মিড উইকেট থেকে একটি থ্রো বেন স্টোকসের ব্যাটে লেগে বাউন্ডারি হয়, তাতে ৬ রান যোগ হয় স্বাগতিকদের স্কোরবোর্ডে।

আইসিসির নীতিমালার ধারা ১৯.৮ অনুযায়ী, ইংল্যান্ডের দ্বিতীয় রানটি হয়নি। তাতে ওই বলে ছয় নয়, পাঁচ রান যুক্ত হওয়ার কথা। আর শেষ দুই বলে দরকার হতো চার রান, স্ট্রাইকে থাকার কথা আদিল রশিদের। আইনে বলা আছে, ওভারথ্রোর পর বাউন্ডারির ক্ষেত্রে ফিল্ডারের বল ছোড়ার মুহূর্তে দুই ব্যাটসম্যান পরস্পরকে অতিক্রম করতে হবে, তাহলেই দৌড়ে নেওয়া রানটি যুক্ত হবে। কিন্তু টিভি রিপ্লেতে দেখা গেছে, মার্টিন গাপটিল বল ছোড়ার মুহূর্তে স্টোকস ও রশিদ পরস্পরকে অতিক্রম করেনি।

কিন্তু অনফিল্ড আম্পায়ার কুমার ধর্মসেনা স্কয়ার লেগের আম্পায়ার মারাইস এরাসমুসের সঙ্গে আলোচনা করে ছয় রানের সঙ্কেত দেন। আর এই সিদ্ধান্তই ইংল্যান্ডকে বাঁচিয়ে দেয়, শেষ তিন বলে যেখানে ৯ রান তাদের দরকার হতো সেখানে শেষ দুই বলে লক্ষ্য দাঁড়ায় মাত্র ৩ রানের।

এনিয়ে আইসিসির কাছে ব্যাখ্যা শুনতে চাইলে তারা এড়িয়ে গেছে বিষয়টি। ক্রিকেটের শীর্ষ সংস্থার একজন মুখপাত্র বলেছেন, ‘খেলার আইন ও নিয়ম মাথায় রেখে মাঠের আম্পায়াররা তাদের বিচক্ষণতা দিয়ে সিদ্ধান্ত নেন। আর আমরা নীতির জায়গা থেকে তাদের কোনও সিদ্ধান্ত নিয়ে মন্তব্য করতে পারি না।’

এই ওভারথ্রো থেকে ছয় রান দেওয়া আম্পায়ারদের জন্য বড় ভুল সিদ্ধান্ত ছিল মন্তব্য করেন সাবেক পাঁচবারের বর্ষসেরা আম্পায়ার সাইমন টফেল। টাইমস নাও নিউজ

/এফএইচএম/

লাইভ

টপ