২০২৩ বিশ্বকাপে চোখ মুশফিকের

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৮:৪৩, জুলাই ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:৪৫, জুলাই ১৮, ২০১৯

মুশফিকুর রহিমমাত্রই শেষ হলো বিশ্বকাপ। ইংল্যান্ড ও ওয়েলসের আসর নিয়ে এখনও চলছে আলোচনা। এরই মধ্যে সামনের বিশ্বকাপ নিয়ে ভাবনার কথা শোনালেন মুশফিকুর রহিম। ২০২৩ বিশ্বকাপে চোখ রেখে প্রস্তুতি-অনুশীলনের পরিকল্পনা বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যানের।

বড় স্বপ্ন নিয়ে বিশ্বকাপে গিয়েছিল বাংলাদেশ। শুরুটা দারুণ হলেও শেষের ব্যর্থতায় হতাশা নিয়ে ফিরতে হয়েছে দেশে। ৩২ বছর বয়সী মুশফিক হতাশা ঝেরে সামনের বিশ্বকাপে রাখছেন চোখ। সেজন্য সিরিজ বাই সিরিজ এগিয়ে লক্ষ্যে পৌঁছানোর কথা শুনিয়েছেন তিনি ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ‘ক্রিকবাজ’কে দেওয়া সাক্ষাৎকারে।

এই উইকেটরক্ষক ব্যাটসম্যানর বক্তব্য, ‘অবশ্যই আমার বড় পরিকল্পনা আছে, তবে সেজন্য সিরিজ বাই সিরিজ এগোতে চাই। লক্ষ্যে পৌঁছাতে প্রস্তুতি ও অনুশীলন জরুরি। প্রতিটি সিরিজ ধরে এগোলে ফর্ম ধরে রাখা সম্ভব। যদি আপনি আগেই অনেক দূর নিয়ে চিন্তা-ভাবনা করেন, তাহলে ধারাবাহিকতা ধরে রাখাটা কঠিন হবে। আমার লক্ষ্য হলো ২০২৩ বিশ্বকাপে খেলা।’

২০১৫ বিশ্বকাপ শেষ করেছিল বাংলাদেশ কোয়ার্টার ফাইনাল খেলে। এবারের আসরে দারুণ শুরু পেলেও দশ দলের মধ্যে অষ্টম হয়ে শেষ করেছে মিশন। পয়েন্ট টেবিলের হিসাবে অবশ্য পারফরম্যান্স মূল্যায়ন করাটা কঠিন। কারণ ইংল্যান্ড-ওয়েলসের আসরে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজকে হারানোর সঙ্গে কঠিন প্রতিদ্বন্দ্বিতা গড়েছিল তারা ভারত ও রানার্স-আপ নিউজিল্যান্ডের বিপক্ষে।

বাংলাদেশের জার্সিতে সবচেয়ে বেশি আলো ছড়িয়েছেন সাকিব আল হাসান। ব্যাট হাতে ৬০৬ রান করার সঙ্গে বোলিংয়ে ১১ উইকেট তুলে নিয়ে বিরল ‘ডাবল’-এর কীর্তি গড়েছেন ‍এই অলরাউন্ডার। রানে সাকিবের পরই সেরা পারফরমার মুশফিক। আট ইনিংসে এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের রান ৩৬৭।

নিজের পারফরম্যান্সে সন্তুষ্ট তিনি, ‘(বিশ্বকাপে) ব্যাটিং অর্ডারের চার নম্বর ব্যাটসম্যানের দিকে তাকালে দেখবেন, আমি সম্ভবত দ্বিতীয় (রস টেললের পর)। তাই এটা আমার জন্য অনেক স্বস্তির। এই পারফরম্যান্স আমাকে সামনে আরও কঠিন পরিশ্রম ও বড় চ্যালেঞ্জ নিতে অনুপ্রেরণা জোগাবে। (বিশ্বকাপে) যা করেছি, তাতে আমি খুশি। অবশ্য যতটা ভেবেছিলাম, তা হয়নি; তবে হ্যাঁ, দলের জয়ের পথে কয়েকটি ম্যাচে অবদান রাখতে পেরেছি।’ আইসিসি ওয়েবসাইট

/কেআর/

লাইভ

টপ