জিম্বাবুয়েকে বহিষ্কার করলো আইসিসি

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১০:২৪, জুলাই ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১১:১৭, জুলাই ১৯, ২০১৯

Zimbabwe-2রাজনৈতিক হস্তক্ষেপের কারণে জিম্বাবুয়ে ক্রিকেটকে (জেডসি) বহিষ্কার করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হলো তারা। আইসিসির কোনও ইভেন্টে আর দল পাঠাতে পারবে না দেশটির ক্রিকেট সংস্থা। এছাড়া তাদের কোনও ধরনের আর্থিক সহায়তাও দেবে না আইসিসি।

লন্ডনে কয়েক দফা মিটিং শেষে আইসিসি বোর্ড সর্বসম্মতিক্রমে তাদের বহিষ্কারের নির্দেশ দেয়। এতে আগামী আগস্টে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই ও অক্টোবরে ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ে অংশ নিতে পারবে না জিম্বাবুয়ে। 

আইসিসি জানায়, বোর্ডে সরকারের হস্তক্ষেপ থাকায় সংবিধানের অনুচ্ছেদ ২.৪ (সি) ও (ডি) ভেঙেছে জেডসি। আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর বলেছেন, ‘আমরা খুব সহজে একটি সদস্যকে বহিষ্কার করার সিদ্ধান্ত নেই না, কিন্তু এই খেলাকে রাজনৈতিক হস্তক্ষেপ মুক্ত রাখতে চাই। জিম্বাবুয়েতে যা ঘটেছে সেটা আইসিসি সংবিধান অনুযায়ী গুরুতর অপরাধ এবং এটা চলতে দিতে পারি না আমরা।’

গত জুনেই জিম্বাবুয়ে স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন কমিশন (জেডসি) নিষিদ্ধ করেছিল জিম্বাবুয়ে ক্রিকেটকে। এক মাস না যেতে এবার আন্তর্জাতিক ক্রিকেটেও নিষিদ্ধ হলো ১৯৯২ সালে আইসিসির পূর্ণ সদস্য হওয়া জিম্বাবুয়ে।

/এফএইচএম/

লাইভ

টপ