অ্যাশেজ দিয়ে প্রথমবার ইংল্যান্ডের টেস্ট দলে আর্চার

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৭:০৪, জুলাই ২৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:০৪, জুলাই ২৭, ২০১৯

প্রথমবার ইংল্যান্ডের টেস্ট দলে জোফরা আর্চারওয়ানডে অভিষেকের কিছুদিন পরই নেমে পড়তে হয় তাকে বিশ্বকাপে। তরুণ সেই জোফরা আর্চারের কাঁধেই ফাইনালে ইংল্যান্ডের ভাগ্য ছেড়ে দিয়েছিলেন এউইন মরগান। মাত্র কয়েক ম্যাচ খেলার অভিজ্ঞতা নিয়ে এই পেসার ইংলিশদের এনে দিয়েছেন প্রথম বিশ্বকাপ। সেই সাফল্যের ধারায় এবার টেস্ট দলেও ডাক পেলেন তিনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ দিয়েই প্রথমবার খুললো তার টেস্ট দলের দরজা।

শনিবার এজবাস্টনের প্রথম টেস্টের জন্য ১৪ সদস্যের শক্তিশালী স্কোয়াড ঘোষণা করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। অ্যাশেজের এই দলে প্রথমবার সুযোগ পেয়েছেন বার্বাডোসে জন্ম নেওয়া আর্চার। নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ ফাইনালে সুপার ওভারে দুর্দান্ত বোলিংয়ে ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতানোর ‍পথে ২৪ বছর বয়সী এই পেসার নিয়েছেন ২০ উইকেট। বিশ্বকাপের সাফল্যে অ্যাশেজ দিয়েই টেস্ট দলের দরজা ‍খুলে গেল তার। ২০১৬ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকের পর ২৮ ম্যাচে আর্চারের শিকার ১৩১ উইকেট।

অ্যাশেজের আগে আয়ারল্যান্ডের বিপক্ষে একটি টেস্ট খেলেছে ইংল্যান্ড। লর্ডসে ১৪৩ রানে জয় পাওয়া ম্যাচটিতে বিশ্রামে থাকা বেন স্টোকস ও জস বাটলার ফিরেছেন স্কোয়াডে। বিশ্বকাপ ফাইনালের নায়ক স্টোকসকে দেওয়া হয়েছে সহ-অধিনায়কের দায়িত্বও। আইরিশদের বিপক্ষে টেস্ট স্কোয়াডে থেকেও চোটের কারণে খেলতে না পারা জেমস অ্যান্ডারসনও আছেন দলে।

লর্ডসের ম্যাচ দিয়েই টেস্ট অভিষেক হওয়া জেসন রয়ের সঙ্গে ১৪ সদস্যের স্কোয়াডে আছেন আরেক ওপেনার ররি বার্নস ও তিন নম্বরে ব্যাট করা জো ডিনলি। তবে নাইটওয়াচম্যান হিসেবে নেমে লর্ডসে ৯২ রান করে ম্যাচসেরার পুরস্কার জেতা স্পিনার জ্যাক লিচের জায়গা হয়নি।

চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের মর্যাদার লড়াই শুরু ১ আগস্ট, এজবাস্টন টেস্ট দিয়ে।

প্রথম টেস্টে ইংল্যান্ড স্কোয়াড: জো রুট (অধিনায়ক), মঈন আলী, জেমস অ্যান্ডারসন, জোফরা আর্চার, জনি বেয়ারস্টো (উইকেটরক্ষক), স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার (উইকেটরক্ষক), স্যাম কারান, জো ডিনলি, জেসন রয়, বেন স্টোকস, ওলি স্টোনস, ক্রিস ওকস।

/কেআর/

লাইভ

টপ