ফিরেই অ্যাশেজে স্মিথের দুর্লভ কীর্তি

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২১:০৮, আগস্ট ০৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:০৮, আগস্ট ০৪, ২০১৯

২৫তম সেঞ্চুরি উদযাপন করছেন স্মিথ১৬ মাস পর প্রথম টেস্টে নেমে অবিশ্বাস্য পারফর্ম করলেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ স্মিথ। অ্যাশেজে প্রথম ইনিংসে দলকে বাঁচাতে ১৪৪ রান করার পর দ্বিতীয় ইনিংসেও তার সেঞ্চুরি এনে দিয়েছে স্বস্তি। একই সঙ্গে দেশের পঞ্চম খেলোয়াড় হিসেবে অ্যাশেজের এক টেস্টে জোড়া সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করেছেন এই ডানহাতি ব্যাটসম্যান।

গত বছরের মার্চে কেপটাউনে স্যান্ডপেপার কেলেঙ্কারিতে ১২ মাস ক্রিকেটে নিষিদ্ধ ছিলেন স্মিথ। শাস্তি শেষে মাঠে ফিরে কনুইয়ে পান চোট। অস্ত্রোপচারও করাতে হয়। তাতে ক্রিকেটকে বিদায় জানাতে বসেছিলেন তিনি। কিন্তু দৃঢ়তা নিয়ে ফিরেছেন, খেলেছেন বিশ্বকাপ। আর অ্যাশেজে ফিরলেন সেই আগের রূপে। বার্মিংহামের এজবাস্টনে সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহ নতুন স্মিথকে খুঁজে পাচ্ছেন, ‘তার মতো কিছু আগে কখনও দেখিনি আমি। তার প্রস্তুতি চমৎকার। আমার দেখা অন্য যে কারও চেয়ে বেশি বল হিট করেছে সে।’

এর আগে আরও চার খেলোয়াড় অ্যাশেজের এক ম্যাচে জোড়া সেঞ্চুরি করেছেন। তবে স্মিথের এই কীর্তি দুর্লভ। অ্যাশেজের প্রথম ম্যাচে এই অর্জন কেবল একজনের, ২০০২ সালে গ্যাবায় সিরিজের উদ্বোধনী খেলায় ১৯৭ ও ১০৩ রান করেন ম্যাথু হেইডেন। এর ৬ বছর আগে ১৯৯৭ সালে ওল্ড ট্র্যাফোর্ডে ১০৮ ও ১১৬ রান করেন স্টিভ ওয়াহ। প্রথম খেলোয়াড় হিসেবে ইংলিশদের বিপক্ষে ঐতিহাসিক এই দ্বৈরথে জোড়া সেঞ্চুরি করেন ওয়ারেন বার্ডসলে, ১৯০৯ সালে ওভালে ১৩৬ ও ১৩০ রান করেন তিনি। দ্বিতীয়টি ১৯৪৭ সালে আর্থার মরিসের ব্যাটে, অ্যাডিলেইড ওভালে ১২২ ও ১২৪ রান করেন সাবেক অজি ব্যাটসম্যান।

অ্যাশেজে এই কীর্তি গড়া ম্যাচ কখনও হারেনি অস্ট্রেলিয়া। ওয়াহ ও হেইডেন দেখেছিলেন জয়ের মুখ, মরিস ও বার্ডসলের লড়াকু ইনিংসে ড্র করেছিল অজিরা। এবার স্মিথের ভাগ্যে কী ঘটে, সেটাই দেখার অপেক্ষা। অবশ্য তার আরেকটি বড় ইনিংসে স্বস্তিদায়ক লিড নিয়েছে অস্ট্রেলিয়া। আগের ইনিংসে দ্বিতীয় দ্রুততম ২৪তম সেঞ্চুরি হাঁকানো স্মিথ ১৪২ রানে আউট হয়েছেন। তার ২০৭ বলের ইনিংসে ছিল ১৪টি চার। ১৪৭ বলে ক্যারিয়ারের ২৫তম ও অ্যাশেজের দশম সেঞ্চুরি করেন তিনি। এই ঐতিহাসিক সিরিজে সর্বোচ্চ সেঞ্চুরির তালিকায় ৩০ বছর বয়সী ব্যাটসম্যান বসেছেন ওয়াহর (১০) পাশে। তার চেয়ে বেশি সেঞ্চুরি কেবল অস্ট্রেলিয়ান গ্রেট ডন ব্র্যাডম্যান (১৯) ও ইংল্যান্ডের সাবেক ব্যাটসম্যান জ্যাক হবস (১২)।

দলকে ২৪৭ রানে এগিয়ে রেখে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে আউট হয়েছেন স্মিথ। তবে প্রতিপক্ষের মাঠ, স্বাগতিকদের পাশাপাশি নিজ দেশের সমর্থকদের দুয়ো সামলে স্মিথের এমন অসাধারণ প্রত্যাবর্তন তাক ঠিকই লাগিয়েছে ক্রিকেট বিশ্বকে। ক্রিকেট অস্ট্রেলিয়া, ক্রিকইনফো

/এফএইচএম/

লাইভ

টপ