ব্র্যাডম্যান-গ্রিনিজদের এলিট ক্লাবে ল্যাবুশ্যাগনে

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২১:১৮, আগস্ট ২৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:২৩, আগস্ট ২৪, ২০১৯

মার্নাস ল্যাবুশ্যাগনেমার্নাস ল্যাবুশ্যাগনে লর্ডসে করেছিলেন ৫৯ রান। লিডসের হেডিংলিতেও ব্যাট হাতে দুর্দান্ত এই অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান। ইংল্যান্ডের বিপক্ষে শনিবার দ্বিতীয় ইনিংসে ৮০ রান করে যোগ দিয়েছেন টেস্টের এলিট ব্যাটিং ক্লাবে, যেখানে আছেন ডন ব্র্যাডম্যানের মতো গ্রেটরা।

টেস্ট ইতিহাসে কেবল পঞ্চম ব্যাটসম্যান ও চতুর্থ অস্ট্রেলীয় হিসেবে এক দুর্লভ কীর্তি গড়েছেন ল্যাবুশ্যাগনে। প্রতিপক্ষ এক ইনিংসে যে দলীয় স্কোর করেছে, তার চেয়েও বেশি রান তিনি করেছেন দুই ইনিংসেই। ৭১ বছরের ইতিহাসে অ্যাশেজে সর্বনিম্ন ৬৭ রানে অলআউট হয় ইংল্যান্ড। আর ল্যাবুশ্যাগনে দুই ইনিংসে করেছেন ৭৪ ও ৮০ রান।  

স্টিভেন স্মিথ অসুস্থ হওয়ায় লর্ডস টেস্টের শেষ দিন হুট করে দলে ডাক পান ল্যাবুশ্যাগনে। আচমকা সুযোগ পেয়ে আস্থার প্রতিদান দিচ্ছেন ভালোভাবে। ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে দলের ১৭৯ রানের ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত রান করেন তিনি।

এরপর জোশ হ্যাজেলউডের বোলিং তোপে মাত্র ৬৭ রানে অলআউট হয় ইংল্যান্ড। জবাবে অস্ট্রেলিয়া ২৪৬ রান করে ইংল্যান্ডকে লক্ষ্য দেয় ৩৫৯ রানের। সফরকারীদের এই ইনিংসেও ব্যক্তিগত সর্বোচ্চ রান করেন ল্যাবুশ্যাগনে।

এতেই ঢুকে যান ইতিহাসের পাতায়, যেখানে আছেন তার কোচ জাস্টিন ল্যাঙ্গারও। অস্ট্রেলিয়ার বাইরে একমাত্র ব্যাটসম্যান হিসেবে এই কীর্তি রয়েছে ওয়েস্ট ইন্ডিজ ওপেনার গর্ডন গ্রিনিজের। ১৯৭৬ সালে ওল্ড ট্র্যাফোর্ডে প্রথম ইনিংসে ৭১ রানে অলআউট ইংল্যান্ডের বিপক্ষে ১৩৪ ও ১০১ রান করেন।

এই কীর্তি যাদের:

ডন ব্র্যাডম্যান: ১৩২/১২৭; অস্ট্রেলিয়া-ভারত (১২৫), মেলবোর্ন, ১৯৪৮

গর্ডন গ্রিনিজ: ১৩৪/১০১; উইন্ডিজ-ইংল্যান্ড (৭১), ম্যানচেস্টার, ১৯৭৬

ম্যাথু হেইডেন: ১৯৭/১০৩; অস্ট্রেলিয়া-ইংল্যান্ড (৭৯), ব্রিসবেন, ২০০২

জাস্টিন ল্যাঙ্গার: ১৯১/৯৭; অস্ট্রেলিয়া-পাকিস্তান (৭২), পার্থ, ২০০৪

মার্নাস ল্যাবুশ্যাগনে: ৭৪/৮০; অস্ট্রেলিয়া-ইংল্যান্ড (৬৭), লিডস, ২০১৯

/এফএইচএম/

লাইভ

টপ