X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সাকিব-মুশফিকদের আফগান বধের প্রস্তুতি (ভিডিও)

রবিউল ইসলাম, চট্টগ্রাম থেকে
০৩ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৫২আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৪০


মেহেদী হাসান সহ কয়েকজন নেট বোলার নিয়ে ড্রেসিংরুমের পাশের নেটে ৪০ মিনিটের মতো ব্যাটিং করলেন মুশফিকুর রহিম। তখনও পুরো দল মাঠে আসেনি। দুপুর ১টায় দলের অন্যরা মাঠে আসতেই শেষ হয় মুশফিকের প্রথম দফার অনুশীলন। এই সময়ে প্রিয় সুইপ শট ছাড়াও খেলেছেন কাভার ড্রাইভ-স্কয়ার কাট। শুধু মুশফিক নন, বাংলাদেশ দলের প্রত্যেক সদস্য অনুশীলনে ঘাম ঝরিয়েছেন। তাতে স্পষ্টই ফুটে উঠেছে সফরকারী আফগানিস্তানকে মোটেও হালকাভাবে নিচ্ছে না বাংলাদেশ।

বৃহস্পতিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে আফগানদের বিপক্ষে বাংলাদেশের একমাত্র টেস্ট। এই ম্যাচকে সামনে রেখে কঠোর অনুশীলন করে যাচ্ছে সাকিব আল হাসানরা। যদিও মঙ্গলবার দুপুরে হঠাৎই বৃষ্টি বাগড়া দেওয়ায় বাংলাদেশের অনুশীলন নিয়ে শঙ্কা জাগে। অবশ্য ৪-৫ মিনিটের মধ্যে আকাশ পরিষ্কার হয়ে গেলে শঙ্কা কেটে যায়। টিম মিটিং শেষ করে প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো সংবাদমাধ্যমের সঙ্গে আনুষ্ঠানিকতা শেষ করেই শিষ্যদের নিয়ে নেমে পড়েন মাঠে।

চট্টগ্রামে সাদা পোশাকে বাংলাদেশের সাফল্য বেশ ঈর্ষণীয়। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের ২২ গজে ১৮ ম্যাচের ৬টিতে ড্র করার পাশাপাশি দুটিতে জয় তুলে নিয়েছে স্বাগতিকরা। আফগানিস্তানের বিপক্ষে এই সাফল্যধারা বজায় রাখতে কঠোর পরিশ্রম করছে তারা। প্রধান কোচ ডোমিঙ্গো তার শিষ্যদের আলাদা করে কয়েক ভাগে পরিচালনা করেছেন অনুশীলন।

প্রতিটি ব্যাটসম্যান ও বোলারকে আলাদা আলাদা ভাবে পরখ করেছেন ডোমিঙ্গো। মঙ্গলবারের অনুশীলনে সবার আগে নেটে ব্যাটিংয়ে আসেন সৌম্য ও মুশফিক। পাশাপাশি দুই নেটে ব্যাটিং করেন তারা। বলের মেরিট বুঝে খেলেছেন মুশফিক। আবু জায়েদ রাহীর বেশ কিছু সুইং বলও খেললেন তিনি অবলীলায়।

সৌম্যকে অবশ্য রাহীর বল খেলতে কিছুটা সমস্যায় পড়তে হয়েছিল। মুশফিক-সৌম্যর পর্ব শেষ হতেই মুমিনুল-সাদমান আসেন ব্যাটিং উইকেটে। একে একে মোসাদ্দেক-লিটনও নামেন নেটে। এই দুজনের দিকে কোচের বাড়তি নজর দেখা গিয়েছে।

নেট অনুশীলনে সাকিবের ব্যাটিং মোসাদ্দেক ও লিটনকে আলাদা করে নির্দিষ্ট কিছু বল ছাড়ার পরামর্শ দিতে দেখা যায় ডোমিঙ্গোকে। নেটে মোসাদ্দেকের মধ্যে কিছুটা জড়তা দেখা গেলেও লিটন ছিলেন বেশ সাবলীল। তাসকিন আহমেদের অফ স্টাম্পের বাইরের কিছু বল খেলার চেষ্টা করাতে কোচ কিছুটা বিরক্তও হলেন মোসাদ্দেকের ওপর। দুজনের ব্যাটিং শেষে মাঠের মাঝখানে তাদের সমস্যা নিয়েই হয়তো আলোচনা করলেন ডোমিঙ্গো। কোচের পরামর্শ কতটা কাজে লাগাতে পারলেন, সেই পরীক্ষা কিছুক্ষণের মধ্যেই সেন্ট্রাল উইকেটে দিতে হয়েছে লিটন-মোসাদ্দেককে।

এরপর নেটে আসেন সাকিব। এবাদত হোসেন থেকে শুরু করে তাইজুল ইসলাম, মেহেদী হাসান সহ নেট বোলারদের খেললেন তিনি। তার সাবলীল ব্যাটিংয়ে বিশ্বকাপে দুর্দান্ত সময় কাটানো সাকিবকেই পাওয়া গেল। ব্যাটিংয়ের আগে টানা বোলিং করেছেন বাংলাদেশ অধিনায়ক।

পেসারদের দুই দফা বোলিং করিয়েছেন পেস বোলিং কোচ শার্ল ল্যাঙ্গেভেল্ট। রাহী ও তাসকিনকে শুরুতে নতুন বলে বল করিয়েছেন তিনি। পরে তারা পুরোনো বলেও অনুশীলন করেছেন। অন্যদিকে এবাদত হোসেন নেটে শুরুই করেছেন পুরোনো বলে। পরে অবশ্য নতুন বলে বোলিংয়ের সুযোগ পান বর্তমান দলের সবচেয়ে গতিময় এই পেসার।

 



/আরআই/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে: জাতিসংঘ
মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে: জাতিসংঘ
ফ্যাটি লিভার প্রতিরোধে কোন কোন খাবার এড়িয়ে চলবেন?
বিশ্ব যকৃৎ দিবসফ্যাটি লিভার প্রতিরোধে কোন কোন খাবার এড়িয়ে চলবেন?
শিশু হাসপাতালে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস
শিশু হাসপাতালে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!