X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

রশিদের ‘চাহিদা’ মেনে এক ঘণ্টায় শেষ বাংলাদেশ!

রবিউল ইসলাম, চট্টগ্রাম থেকে
০৯ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৫১আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৫৯

রশিদ খানের ঘূর্ণি জাদুর সামনে অসহায় আত্মসমর্পণ করেছে বাংলাদেশ সাগরিকার আকাশে বৃষ্টি দেখে রশিদ খান বলছিলেন, ‘ইশ, যদি এক ঘণ্টা সময় পেতাম!’ পঞ্চম দিন সকালে অঝোরে বৃষ্টি দেখে অস্থিরতায় ভুগছিলেন আফগান অধিনায়ক। তার সঙ্গে ছিলেন দলের স্যোশাল মিডিয়া ম্যানেজার সৈয়দ হযরত সাদাত। রশিদের অস্থিরতার কারণ জানতে চাইলে তিনি বলেছিলেন, ‘এরকম একটানা বৃষ্টি ভীষণ হতাশাজনক। আমরা জয়ের দ্বারপ্রান্তে, একটা সেশন হলেই চলে। রশিদ তো বলছিল এক ঘণ্টা পেলেই যথেষ্ট।’

অবিশ্বাস্য হলেও সত্যি, ঠিক ৬০ মিনিটের মধ্যে জয় নিশ্চিত করেছে সফরকারীরা। দুপুরে ৭ মিনিটের পর শেষ বিকেলে ৫৩ মিনিট ব্যাট করতে পেরেছে বাংলাদেশ। আর এই সময়ের মধ্যেই সাকিব-সৌম্য-মিরাজদের ফিরিয়ে জয়ের আনন্দে মেতেছে টেস্ট ক্রিকেটের নবীন সদস্য আফগানিস্তান। রশিদ খানের ঘূর্ণি জাদুর সামনে অসহায় আত্মসমর্পণ করা স্বাগতিকদের টিকতে হতো ১১১ বল, হাতে ছিল ৪ উইকেট। সবচেয়ে বড় কথা, ক্রিজে ছিলেন সাকিব আল হাসান। আগের দিন সৌম্য সরকারকে সঙ্গে নিয়ে লড়াইয়ের প্রতিশ্রুতি দিয়েছিলেন অধিনায়ক। কিন্তু মাঠের লড়াইয়ে পর্যুদস্ত বাংলাদেশ। অলআউট হওয়ার সময় খেলা বাকি ছিল ২০ বল। ১১ উইকেট শিকারের পাশাপাশি দুই ইনিংস মিলে ৭৫ রান করে ম্যাচের অবিসংবাদিত সেরা খেলোয়াড় রশিদ খান।  

প্রথম দিনের প্রথম সেশনই ছিল যা একটু ব্যতিক্রম। ওই একটি সেশন ছাড়া চট্টগ্রাম টেস্টে আধিপত্য বিস্তার করতে পারেনি বাংলাদেশ। ব্যাটসম্যানরা পুরোপুরি ব্যর্থ, বোলাররাও প্রত্যাশা পূরণে ব্যর্থ। বাজে শট খেলে আউট হয়েছেন সাকিব-মুশফিক-মাহমুদউল্লাহ-লিটন-সৌম্য। আফগান স্পিনারদের বিপক্ষে স্বচ্ছন্দ ছিলেন না কেউই। মুমিনুল হক (৫২) আর মোসাদ্দেক হোসেন (৪৮*) কিছুটা প্রতিরোধ গড়লেও ২০৫ রানে থেমে যায় প্রথম ইনিংস।

১৩৭ রানের ভালো লিড পেয়ে যাওয়া আফগানিস্তানের দ্বিতীয় ইনিংস (২৬০) হয়তো খুব বড় হয়নি। কিন্তু ৩৯৮ রানের চ্যালেঞ্জ ছুড়ে দিতে পেরেছে তারা। কঠিন লক্ষ্যে ব্যাট করতে নামা বাংলাদেশ কখনোই প্রতিরোধ গড়তে পারেনি। বৃষ্টির ‘আশীর্বাদে’ শেষ দিনে ড্রয়ের আশা করলেও শেষ রক্ষা হয়নি।

অথচ আফগানদের এটা মাত্র তৃতীয় টেস্ট, আর বাংলাদেশের ১১৫তম। কিন্তু চট্টগ্রামে অভিজ্ঞতার ছাপ দেখা যায়নি স্বাগতিক দলের মধ্যে। অন্যদিকে আফগান ব্যাটসম্যানদের মধ্যে ছিল দৃঢ়তা, টেম্পারমেন্ট। প্রথম ইনিংসে ৭৭ রানে তিন উইকেট হারানোর পর ১২০ রানের জুটি গড়েছেন রহমত শাহ ও আসগর আফগান। আফগানিস্তানের প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান হওয়ার পথে ২১০ মিনিট ক্রিজে থেকে ১৮৭ বল খেলে ১০২ রান করেছেন রহমত। মাত্র দুই রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হলেও আসগরের ৯৮ রানের ইনিংস ছিল দারুণ কার্যকর।

একেবারে সামনে থেকে এমন ব্যাটিং দেখেও বোধহয় কিছু শিখতে পারেননি বাংলাদেশের ব্যাটসম্যানরা। নইলে দ্বিতীয় ইনিংসেও এমন দুরবস্থা কেন হবে? আবারও রশিদ-জুজুতে হুড়মুড় করে ভেঙে পড়েছে স্বাগতিক দলের ব্যাটিং।

কিন্তু কেন এই ব্যর্থতা? সাকিব বার বার বলার চেষ্টা করেছেন রিস্ট স্পিনের বিপক্ষে অনভিজ্ঞতাই ব্যাটসম্যানদের ব্যর্থতার কারণ। পাশাপাশি নেতিবাচক মানসিকতাও পিছিয়ে দিয়েছে বাংলাদেশকে। বিশ্বকাপ আর শ্রীলঙ্কা সফরে হতাশার পর চট্টগ্রাম টেস্টের দিকে তাকিয়েছিল ক্রিকেটপ্রেমীরা। কিন্তু জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম জন্ম দিলো আরেকটি হতাশার। ক্রিকেট ভক্তদের এখন একটাই চাওয়া, ব্যর্থতার বৃত্ত ভেঙে আবার সাফল্যের আলোয় ভেসে যাক বাংলাদেশ।

/আরআই/এএআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
চ্যাম্পিয়নস লিগআর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
টাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
চ্যাম্পিয়নস লিগটাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
গলায় কই মাছ আটকে কৃষকের মৃত্যু
গলায় কই মাছ আটকে কৃষকের মৃত্যু
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫