ইতিবাচক খেলার লক্ষ্য বাংলাদেশের

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:৪১, সেপ্টেম্বর ০৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:৪১, সেপ্টেম্বর ০৯, ২০১৯

আফগান কোচের সঙ্গে করমর্দন করছেন বাংলাদেশ কোচ জেমি ডে২০২২ বিশ্বকাপকে সামনে রেখে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি বাংলাদেশ। বাছাই পর্বের ‘ই’ গ্রুপে লাল-সবুজ দলকে খেলতে হবে কাতার, ওমান, আফগানিস্তান ও ভারতের বিপক্ষে। বাংলাদেশের পরীক্ষা শুরু হচ্ছে মঙ্গলবার থেকে। শুরুতেই প্রতিপক্ষ আফগানিস্তান। শক্তিশালী আফগানদের বিপক্ষে ইতিবাচক ফুটবল খেলার লক্ষ্য বাংলাদেশের। আফগানিস্তানের ‘হোম’ ম্যাচ হলেও নিরাপত্তাজনিত কারণে ম্যাচটির ভেন্যু তাজিকিস্তানের দুশানবে।

আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে বেশ কয়েক দিন আগেই তাজিকিস্তানের রাজধানীতে গেছে বাংলাদেশ দল। সেখানে অনুশীলনের পাশাপাশি স্থানীয় দুটি দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলে একটি হেরেছে আর অন্যটি ড্র করেছে।

আফগানদের বিপক্ষে ভালো খেলতে আশাবাদী বাংলাদেশের কোচ জেমি ডে। তিনি বলেছেন, ‘আমাদের প্রস্তুতি ভালো হয়েছে। দুটো প্রস্তুতি ম্যাচে ছেলেদের পারফরম্যান্সে আমি খুশি। এখন আমরা আসল পরীক্ষায় নামতে যাচ্ছি। আশা করি, বাংলাদেশ ভালো খেলতে পারবে।’

বাছাই পর্বে এটাই বাংলাদেশের প্রথম ম্যাচ। তবে আফগানিস্তান আগে একটা ম্যাচ খেলে কাতারের কাছে ৬-০ গোলে হেরেছে। বাংলাদেশ কোচের কণ্ঠে অবশ্য আফগানদের সম্পর্কে যথেষ্ট সমীহ, ‘কাতার অনেক শক্তিশালী দল। তাই আফগানদের খাটো করে দেখার ‍কিছু নেই। আফগানিস্তানও খুব ভালো দল। ১৯৭৯ সালের পর আমরা তাদের হারাতে পারিনি। এবার জয় পেলে বাংলাদেশের ফুটবল অনেক এগিয়ে যাবে।’

ফিফা র‌্যাংকিংয়ে দু দলের মধ্যে ভালোই ব্যবধান। আফগানিস্তানের ১৪৯ এর বিপরীতে বাংলাদেশের অবস্থান ১৮২ নম্বরে। তবে মুখোমুখি লড়াইয়ে কেউ এগিয়ে নেই। আগের ৬ ম্যাচে দু দলই জিতেছে একটি করে, বাকি চার ম্যাচ ড্র। ২০১৫ সালে সাফ ফুটবলে সর্বশেষ লড়াইয়ে ৪-০ গোলে হার মেনেছিল বাংলাদেশ। এবার লাল-সবুজের দলের প্রতিশোধের পালা!

/টিএ/এএআর/

লাইভ

টপ