ইংল্যান্ডের মর্যাদা রক্ষার লড়াই, অস্ট্রেলিয়ার ‘গ্র্যান্ড ফাইনাল’

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১০:৪৯, সেপ্টেম্বর ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১১:০৬, সেপ্টেম্বর ১২, ২০১৯

2019-09-11T134211Z_159599978_RC1BDF254030_RTRMADP_3_CRICKET-ASHES-PREVIEWওল্ড ট্র্যাফোর্ডে ১৮৫ রানের হারে হৃদয় ভেঙে গেছে ইংল্যান্ডের। দ্য ওভালে বৃহস্পতিবার শুরু হতে যাওয়া অ্যাশেজের পঞ্চম ও শেষ টেস্টটি তাদের মর্যাদা রক্ষার লড়াই। আর ২০০১ সালের পর প্রথমবার দেশের বাইরে অ্যাশেজ ধরে রাখা নিশ্চিত করা অস্ট্রেলিয়াও খুব একটা তৃপ্ত নয়। কারণ তারা অ্যাশেজ নিয়ে ফিরতে চায় দেশে।

চার ম্যাচে ২-১ এ এগিয়ে থেকে অস্ট্রেলিয়া আজ বিকাল ৪টায় লন্ডনে মুখোমুখি হচ্ছে স্বাগতিক ইংল্যান্ডের। হেডিংলিতে অবিশ্বাস্য ম্যাচ জয়ের স্মৃতি নিয়ে সুখের সমাপ্তি দেখতে চায় ইংলিশরা। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে সনি সিক্স।

১৮ বছরে প্রথমবার দেশের মাটিতে অ্যাশেজ জিততে পারলো না ইংল্যান্ড। তাতে হতাশ নন, কারণ এখনও আশা বেঁচে আছে ছাইদানিটা ভাগাভাগি করার। স্বাগতিক অধিনায়ক জো রুট বলেছেন, ‘যেমনটা বলছিলাম, আমরা এখনও কিছু হারাইনি। হ্যাঁ, আমরা এটা জিততে না পেরে হতাশ। কিন্তু এখন আমাদের মন একদিকেই, ২-২ এ সিরিজটা শেষ করতে সব করবো আমরা।’

2019-09-10T135213Z_821854431_RC17B28EAA50_RTRMADP_3_CRICKET-ASHES-PREVIEWএই ম্যাচে দলে বেশ কয়েকটি পরিবর্তন এনেছে ইংল্যান্ড। চতুর্থ টেস্টে বাদ পড়া ক্রিস ওকসকে ফেরানো হয়েছে ক্রেইগ ওভারটনকে সরিয়ে। বোলিংয়ে একটা বড় ধাক্কা খেয়েছে তারা, কাঁধের চোট থাকায় বেন স্টোকস খেলবেন কেবল ব্যাটসম্যান হিসেবে। তাতে অতিরিক্ত অলরাউন্ডার হিসেবে জায়গা পেতে পারেন স্যাম কারান। টপ অর্ডার ব্যাটসম্যান জেসন রয়কে রাখা হয়নি শেষ টেস্টে।

একটি পরিবর্তন আছে অস্ট্রেলিয়ায়। দলের পেস আক্রমণকে চাপমুক্ত রাখতে ট্র্যাভিস হেডকে বাদ দিয়ে ১২তম খেলোয়াড় হিসেবে যুক্ত করা হয়েছে অলরাউন্ডার মিচেল মার্শকে। সিরিজে গড় রান ১০ এর নিচে হওয়ার পরও ওপেনিংয়ে ডেভিড ওয়ার্নারের ওপর ভরসা রাখছেন নির্বাচকরা।

ইংল্যান্ডের মাটিতে প্রায় দুই দশকে প্রথমবার অ্যাশেজ ধরে রাখার কীর্তি গড়েছে টিম পেইনের অস্ট্রেলিয়া। কিন্তু এতটুকুতে সন্তুষ্ট নন অজি অধিনায়ক। পঞ্চম টেস্টকে গ্র্যান্ড ফাইনাল হিসেবে দেখছেন পেইন, ‘এটা (শেষ টেস্ট) নিয়ে আমরা এরই মধ্যে অনেক কথা বলেছি। অ্যাশেজ জিততে এখানে এসেছি আমরা, শুধু ধরে রাখার জন্য নয়। গত সপ্তাহের ফল ছিল দুর্দান্ত এবং আমরা খুব ভালো খেলেছিলাম। কিন্তু ছেলেদের সবাই জানে এই টেস্ট ম্যাচ আগেরটার চেয়েও অনেক বড়।’

/এফএইচএম/

লাইভ

টপ