X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

দারুণ জুটি গড়ে মুশফিকের বিদায়

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৮ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৫৪আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৫৪

দারুণ জুটি গড়ে মুশফিকের বিদায় চট্টগ্রামে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে নিজেদের তৃতীয় ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ব্যাট করছে বাংলাদেশ। ১৭ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৪৬ রান করেছে তারা।

নাজমুল হোসেন শান্ত, লিটন দাস ও সাকিব আল হাসানের বিদায়ের পর মাহমুদউল্লাহ ও মুশফিকুর রহিম প্রতিরোধ গড়েন। শেষ পর্যন্ত মুশফিককে ৩২ রানে ব্রেন্ডন টেলরের ক্যাচ বানিয়ে ৭৮ রানের এই জুটি ভাঙলেন টিনোটেন্ডা মুতুম্বজি। তাদের জুটি ছিল ৫৫ বলের। ২৬ বলের ইনিংসে মুশফিক তিন চার ও এক ছয় মারেন।

মাহমুদউল্লাহ-মুশফিকের ব্যাটে ঘুরে দাঁড়ালো বাংলাদেশ

৬৫ রানে টপ অর্ডারের তিন ব্যাটসম্যানের বিদায়ের পর বাংলাদেশকে ম্যাচে ফেরালেন মাহমুদউল্লাহ ও মুশফিকুর রহিম। দুজনের পঞ্চাশ ছাড়ানো জুটিতে জিম্বাবুয়েকে চ্যালেঞ্জিং লক্ষ্য দেওয়ার পথ তৈরি করে স্বাগতিকরা।

বাজে শটে সাকিবের বিদায়

বিশ্বকাপের দুর্দান্ত পারফর্মার সাকিব আল হাসানের দেখা মিলছে না ত্রিদেশীয় সিরিজে। আগের দুই ম্যাচে ১ ও ১৫ রান করা বাংলাদেশ অধিনায়ক জিম্বাবুয়ের বিপক্ষে আবারও ব্যর্থ। রায়ান বার্লের বল তুলে মারেন বাউন্ডারির দিকে, কিন্তু শটে কোনও জোর ছিল না। লং অফে শন উইলিয়ামসের সহজ ক্যাচ হন বাজে একটি শট খেলে। ৯ বলে এক চারে মাত্র ১০ রান করেন সাকিব।

২১ বলের মধ্যে ১৬ রানের ব্যবধানে তিন উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। দারুণ শুরুর পর ৬৫ রানের মধ্যে বিদায় নেন টপ অর্ডারের তিন ব্যাটসম্যান।

শান্তর পর লিটন আউট

অভিষেক টি-টোয়েন্টি রঙিন করতে পারলেন না নাজমুল হোসেন শান্ত। ওপেনিংয়ে তিনি জুটি গড়েন লিটন দাসের সঙ্গে। একপ্রান্তে লিটন ঝড় তুললেও তাকে থামতে হয় দলীয় ৪৯ রানে। পঞ্চম ওভারে কাইল জার্ভিসের অফ কাটারে তাকে ফিরতি সহজ ক্যাচ দেন শান্ত। ৯ বলে ১ চারে ১১ রান করেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

পরের ওভারে ক্রিস্টোফার এমপোফুর বলে নেভিল মাদজিভার দুর্দান্ত ক্যাচে ফিরতে হয়েছে লিটনকেও। ২২ বলে চারটি চার ও দুটি ছয়ে ৩৮ রান করেন এই ওপেনার।

লিটনের সঙ্গে ওপেনিংয়ে শান্ত

প্রথমবার টি-টোয়েন্টি খেলতে নেমেছেন নাজমুল হোসেন শান্ত। লিটন দাসের সঙ্গে ওপেনিংয়ে জুটি গড়েছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। প্রথম ওভারের পঞ্চম বলে লিটনের বিরুদ্ধে আইন্সলি এনলোভু জোরালো এলবিডাব্লিউর আবেদন করেন। আম্পায়ার তানভির আহমেদ তাতে সাড়া না দিলেও রিভিউ নেয় সফরকারীরা। তাতে সফল হয়নি, বরং রিভিউ হারায় জিম্বাবুয়ে।

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

আফগানিস্তানের বিপক্ষে হেরে আত্মবিশ্বাস তলানিতে থাকা বাংলাদেশ জিম্বাবুয়ের বিপক্ষে জয়ে ফিরতে খুব মরিয়া। বুধবার সন্ধ্যায় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুই দল মুখোমুখি হয়েছে। এই ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ। ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে গাজী টেলিভিশন ও বিটিভি।

আফগানিস্তানের কাছে হারের ক্ষত নিয়েই চট্টগ্রামে পা রেখেছে বাংলাদেশ। ঢাকার ওই হারের দুঃখ ভুলে চট্টগ্রামে ঝলমলে শুরুর অপেক্ষায় সাকিব-মুশফিকরা। আগের ম্যাচে হেরে যাওয়ায় এখন যে কোন মূল্যে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচটি জিতে ফাইনাল নিশ্চিত করতে মরিয়া স্বাগতিকরা। বাংলাদেশের একাদশে তিনটি পরিবর্তন এসেছে। বাদ পড়েছেন সৌম্য সরকার, তাইজুল ইসলাম ও সাব্বির হোসেন। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হচ্ছে আমিনুল ইসলাম বিপ্লবের। এছাড়া দলে ঢুকেছেন শফিউল ইসলাম ও নাজমুল হোসেন শান্ত। টেস্ট ও ওয়ানডে খেললেও প্রথমবার টি-টোয়েন্টি ক্যাপ পরবেন শান্ত। ২ টেস্ট ও ৩ ওয়ানডে খেলেছেন এই টপ অর্ডার ব্যাটসম্যান।

বাংলাদেশের মতো বাজে অবস্থা জিম্বাবুয়েরও। ছন্নছাড়া বোলিং আক্রমণ জিম্বাবুয়েকে পিছিয়ে দিচ্ছে। বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচে শেষ দিকে বোলারদের ব্যর্থতায় হেরে গেছে তারা। বাঁচা মরার এই ম্যাচে জিম্বাবুয়ে দুটি পরিবর্তন এনেছে দলে। টেন্ডাই চাতারা ও ক্রেইগ আরভিনকে বাদ রেখে নেওয়া হয়েছে ক্রিস্টোফার এমপোফু ও রিচমন্ড মুতুম্বামিকে।

বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, লিটন দাস, আফিফ হোসেন, শফিউল ইসলাম, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, আমিনুল ইসলাম বিপ্লব ও নাজমুল হোসেন শান্ত।

জিম্বাবুয়ে দল: হ্যামিল্টন মাসাকাদজা (অধিনায়ক), রেগিস চাকাভা, রিচমন্ড মুতুম্বামি, শন উইলিয়ামস, নেভিল মাদজিভা, ‍টিনোটেন্ডা মুতম্বজি, কাইল জার্ভিস, ক্রিস্টোফার এমপোফু, ব্রেন্ডন টেলর (উইকেটরক্ষক), আইন্সলি ‍এনলোভু, রায়ান বার্ল।

/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া