X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

নির্ঘুম রাত কেটেছে বিপ্লবের

রবিউল ইসলাম, চট্টগ্রাম থেকে
১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৮:১৭আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৮:২৩

সংবাদমাধ্যমের মুখোমুখি আমিনুল ইসলাম বিপ্লব প্রত্যেক ক্রিকেটারই জাতীয় দলের জার্সিতে দেশকে প্রতিনিধিত্ব করার স্বপ্ন লালন করেন। স্বপ্নপূরণের নেশায় প্রতিনিয়ত ২২ গজে দাপিয়ে বেড়ান তারা। কখনও কখনও হঠাৎই বাস্তবে ধরা দেয় স্বপ্নটা। তখন অবস্থাটা হয় আমিনুল ইসলাম বিপ্লবের মতো। দূর-দূরান্তেও আলোচনার মধ্যে না থাকা এই তরুণ জাতীয় দলে ডাক পেয়ে নিজেই অবাক। খবরটা শোনার পর থেকে ঘোরের মধ্যে থাকা বিপ্লবের ওই রাতটা কেটেছিল নির্ঘুমভাবে।

কোনও আলোচনাতেই ছিল না তার নাম। ছিল না উল্লেখ করার মতো কোনও পারফরম্যান্স। ভাগ্য তাকে হঠাৎই নিয়ে এসেছে আন্তর্জাতিক ক্রিকেটের আলোর মঞ্চে। বয়সভিত্তিক ক্রিকেটে ব্যাটসম্যান পরিচয়ে বেড়ে ওঠা বিপ্লবের ভূমিকা বদলে গেছে। ক্রিকেটার হিসেবে তার পরিচয় এখন লেগ স্পিনার। বোলিংয়ের এই শিল্প রপ্ত করেই বিস্ময় ছড়িয়ে বাংলাদেশ দলে ডাক পেয়ে যান বিপ্লব। গত বুধবার লাল-সবুজ জার্সিতে অভিষেকও হয়ে গেছে শরীয়তপুরের এই তরুণের।

স্বপ্নের নায়ক সাকিব-মুশফিক-মাহমুদউল্লাদের সঙ্গে খেলার সুযোগ পেয়ে আবেগপ্রবণ হয়ে পড়াটাই স্বাভাবিক। ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচের পর ক্রিকেট পরিচালনা বিভাগ থেকে সাব্বির খানের ফোনে জাতীয় দলে সুযোগ পাওয়ার খবর পান বিকেএসপির এই ছাত্র। খবরটি শুনে নির্ঘুম রাত কাটিয়েছেন এই লেগ স্পিনিং অলরাউন্ডার। নিজের অভিষেক ম্যাচে সামর্থ্যের প্রমাণ রাখা বিপ্লব চট্টগ্রামে টিম হোটেলের লবিতে দাঁড়িয়ে সেই রাতের গল্প শোনালেন।

“দ্বিতীয় টি-টোয়েন্টির পর সোহেল স্যার আমাকে ফোন দিয়েছিলেন, জিজ্ঞেস করেছিলেন, ‘তুই কি কিছু জানিস।’ আমি বললাম জানি না। উনি বললেন, ‘আচ্ছা অপেক্ষা কর, একটা ভালো খবর পাবি।’ এরপর সাব্বির ভাই আমাকে ফোন দিয়ে জানান, ‘অভিনন্দন, তোমাকে জাতীয় দলে ডাকা হয়েছে।’ এই খবর শুনে রাতে আমি ঘুমাতে পারিনি। প্রথমবারের মতো বলেই হয়তো অনেক বেশি ইমোশোনাল হয়ে গিয়েছিলাম।”—ব্যান্ডেজ বাঁধা হাত নিয়ে হোটেলের লবিতে জাতীয় দলে ডাক পাওয়ার অনুভূতি ভাগাভাগি করলেন অভিষেকে ১৮ রান দিয়ে ২ উইকেট পাওয়া বিপ্লব।

চট্টগ্রামে হ্যামিল্টন মাসাকাদজার একটি শটে তার বাম হাতের তালু ক্ষতিগ্রস্ত হয়েছে। যে কারণে তালুতে তিনটি সেলাইও দিতে হয়েছে বয়সভিত্তিক ক্রিকেট পেরিয়ে জাতীয় দলে সুযোগ পাওয়া এই লেগ স্পিনারের। এই বয়সভিত্তিক ক্রিকেটেই ২০১৫ সালে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিবিএ) বিপক্ষে বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ দলের হয়ে ব্যাট হাতে দারুণ সময় কেটেছিল বিপ্লবের। সেই সিরিজে তিনটি সেঞ্চুরি করেছিলেন তিনি। শেষ ম্যাচে ৯৬ রান করে আউট না হলে সংখ্যাটা হতে পারতো ৪।

ওই বছর সাকিব আইপিএল খেলতে কলকাতায় ছিলেন। সিরিজের একফাঁকে দেশের তারকা ক্রিকেটার সাকিবের সঙ্গে ছবি তোলেন বিপ্লব। যে ছবিতে ছিলেন ঢাকাতে জিম্বাবুয়ের বিপক্ষে ৫২ রানের ইনিংস খেলা আফিফ হোসেনও। সেই সাকিবের সঙ্গে এখন একই দলে খেলতে পেরে উচ্ছ্বসিত ১৯ বছর বয়সী এই তরুণ, ‘আন্তর্জাতিক ক্রিকেট খেলা সবার জীবনের স্বপ্ন। ছোটবেলা থেকে যাদের খেলা দেখে এসেছি, তাদের সঙ্গে খেলতে পেরে অনেক গর্ববোধ করছি।’

অ্যাডাম জাম্পা ও ইমরান তাহিরকে পছন্দ বিপ্লবের। তাদের মতো বল হাতে সাফল্য পেতে চান তিনি। তবে ব্যাটিং সত্তাকে হারাতে চান না এই তরুণ, “সত্যি বলতে বোলার হিসেবে জাতীয় দলে সুযোগ পাবো, এত বড় আশা করিনি।  ‘এ’ দল থেকে নির্বাচকরা আমাকে সিলেক্ট করেছে। বোলিং দিয়ে সুযোগ পেলেও ব্যাটিং সত্তাকে হারাতে চাই না। চেষ্টা করব অলরাউন্ডার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার।”

মুশফিকুর রহিমের কাছ থেকে টি-টোয়েন্টি ক্যাপ পান বিপ্লব। এরপর দলের সিনিয়র ক্রিকেটারদের সমর্থন নিয়ে নিজের কাজটা ঠিকভাবেই করেন শরীয়তপুরের এই ক্রিকেটার। সতীর্থদের সমর্থনেই তার এই সাফল্য, “আমি যখন বোলিংয়ে যাই, তখন একটু নার্ভাস ছিলাম। সাকিব ভাই আমাকে বলল, ‘তুই স্বাভাবিক যেভাবে বল করিস সেভাবে বোলিং করার চেষ্টা কর।’ রিয়াদ (মাহমুদউল্লাহ) ভাই বলছিল, ‘ভালো জায়গায় বোলিং করলেই হবে।’ সেগুলো করার চেষ্টা করেছি। আল্লাহর রহমতে ভালো হয়েছে।”

বিপ্লবের আক্রমণাত্মক মনোভাব নিয়ে মাহমুদউল্লাহ সংবাদমাধ্যমের কাছে বিস্তর প্রশংসা করেছিলেন। তরুণ এই ক্রিকেটার মনে করেন, সিনিয়রদের পরামর্শের কারণেই নার্ভাসনেস কাটিয়ে উঠতে পেরেছেন তিনি, ‘ম্যাচের শুরুর দিকে আমি একটু নার্ভাস ছিলাম। যখন এত অভিজ্ঞ মানুষ সাপোর্ট করে, বলে যে কিছু হবে না, ডোন্ট অরি। সাকিব ও রিয়াদ ভাইয়ের মতো বড় খেলোয়াড় এগুলো বলে, তখন এমনিতেই আত্মবিশ্বাস চলে আসে।’

বাংলাদেশের অন্য লেগ স্পিনারদের মতো হারিয়ে যেতে চান না বিপ্লব। নিজেকে নিয়ন্ত্রণ করে টিকে থাকতে চান তিনি, ‘আমি অনুভব করি, সেল্ফ কন্ট্রোল অনেক বড় জিনিস। নিজেকে কন্ট্রোল করা খুব গুরুত্বপূর্ণ। আমি দেখেছি আগে কারা কে কী করেছে। চেষ্টা থাকবে নিজেকে কন্ট্রোল করে ডে বাই ডে উন্নতি করার। ম্যাচ বাই ম্যাচ ভালো করার চেষ্টা করব।’

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক