মহারাজ-ফিল্যান্ডারের প্রতিরোধের পরও ভারতের বিশাল লিড

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৭:৫৭, অক্টোবর ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:০০, অক্টোবর ১২, ২০১৯

মহারাজ ও ফিল্যান্ডার ভারতের সামনে বাধা গড়েনপুনে টেস্টের তৃতীয় দিন ভারত শেষ করলো দক্ষিণ আফ্রিকাকে ২৭৫ রানে অলআউট করে। প্রথম ইনিংস ৫ উইকেটে ৬০১ রানে ঘোষণা করেছিল স্বাগতিকরা। তাদের লিড ৩২৬ রানের, ভারনন ফিল্যান্ডার ও কেশব মহারাজ প্রতিরোধ না গড়লে প্রোটিয়াদের লজ্জা আরও বাড়তে পারতো।

ফলো অনে দক্ষিণ আফ্রিকাকে দ্বিতীয় ইনিংসে ভারত ব্যাট করতে পাঠাবে কিনা সেটা জানা যাবে রবিবার, চতুর্থ দিন সকালে। ৩ উইকেটে ৩৬ রানে দিনের খেলা শুরু করেছিল প্রোটিয়ারা। রবিচন্দ্রন অশ্বিনের স্পিন বিষে ভরাডুবির মুখে পড়ে তাদের ব্যাটিং লাইন আপ। দুই বোলার মহারাজ ও ফিল্যান্ডার ব্যাট হাতে দাঁড়িয়ে যান। তাতে কিছুটা হলেও সম্মান বাঁচায় সফরকারীরা।

শনিবার প্রথম সেশনে ৩ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। ৫৩ রানে ৫ উইকেট হারানোর ধাক্কা তারা সামলে ওঠে কুইন্টন ডি কক ও ফাফ দু প্লেসি। তাদের ৭৫ রানের জুটি ভাঙে লাঞ্চের কয়েক বল আগে। ৩১ রানে অশ্বিন বোল্ড করেন ডি কককে।

দ্বিতীয় সেশনে সেনুরান মুথুস্যামি (৭) ও দু প্লেসি আউট হলে স্কোর দুইশ’র আগে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়েছিল সফরকারীরা। বিশেষ করে ৬৪ রানে দু প্লেসির বিদায় দুশ্চিন্তায় ফেলেছিল তাদের। কিন্তু নবম উইকেটে দাঁড়িয়ে যান ফিল্যান্ডার ও মহারাজ।

৯৬ বলে ৯ চারে ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরি করেন মহারাজ। ১০৯ রানের এই শক্ত জুটি ভাঙেন অশ্বিন। মহারাজ ১৩২তম বলে রোহিত শর্মাকে ক্যাচ দেন। তার ৭২ রানের সেরা ইনিংসে ছিল ১২টি চার। এরপর কাগিসো রাবাদাকে (২) এলবিডাব্লিউ করে প্রোটিয়াদের গুটিয়ে দেন অশ্বিন। ১৯২ বল খেলে ৪৪ রানে অপরাজিত ছিলেন ফিল্যান্ডার।

অশ্বিন ভারতের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নেন। তিনটি উইকেট পান উমেশ যাদব। দুটি শিকার করেন মোহাম্মদ স্যামি।

/এফএইচএম/

লাইভ

টপ