শ্রীলঙ্কায় ‘এ’ দলের ওয়ানডে সিরিজ জয়

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৮:৪৩, অক্টোবর ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:১৯, অক্টোবর ১২, ২০১৯

72633119_1013110269028805_8659116374720774144_nসাইফ হাসানের সেঞ্চুরিতে শ্রীলঙ্কায় সিরিজ জয়ের উৎসব করলো বাংলাদেশ ‘এ’ দল। কলম্বোয় শনিবার তৃতীয় ও শেষ ম্যাচে স্বাগতিকদের ডাকওয়ার্থ লুইস মেথডে ৯৮ রানে হারায় তারা। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ তারা জিতেছে ২-১ ব্যবধানে।

দ্বিতীয় ম্যাচে শেষ বলে নাটকীয় জয় পেয়েছিল বাংলাদেশ। শেষ ম্যাচে তারা জিতলো আধিপত্য বিস্তার করে। টস হেরে ব্যাট করতে নেমে সাইফের সঙ্গে আরেক ওপেনার মোহাম্মদ নাঈম ছিলেন দুর্দান্ত। ৯ উইকেটে ৩২২ রান করে তারা। এরপর বোলারদের দারুণ নৈপুণ্যে বিপদে পড়েছিল লঙ্কানরা। প্রতিকূল আবহাওয়ার কারণে ইনিংসের মাঝপথে থামে ম্যাচ, ২৪.৪ ওভারে ৬ উইকেটে ১৩০ রানে। পরে আর খেলা হয়নি, ডাকওয়ার্থের হিসাব নিকাশে ততক্ষণে তাদের টার্গেট দাঁড়ায় ২২৯ রানের।

নাঈমের সঙ্গে সাইফের একশ ছাড়ানো উদ্বোধনী জুটিতে বড় স্কোরের আভাস দেয় বাংলাদেশ। হাফসেঞ্চুরি করা নাঈম ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’এর কারণে বিদায় নেন ৭৬ বলে ৬৬ রান করে। সাইফের সঙ্গে ১২০ রানের জুটি গড়ার পথে তার ইনিংস সাজানো ছিল ৫ চার ও ২ ছয়ে।

এরপর দ্রুত নাজমুল হোসেন শান্ত (২) ও এনামুল হক বিজয় (১৫) ফিরে গেলে সাইফকে নিয়ে প্রতিরোধ গড়েন মোহাম্মদ মিঠুন। ৯৯ রানের এই জুটি ভেঙে দেন শিরান ফার্নান্ডো। ১২ চার ও ৩ ছয়ে ১১০ বলে ১১৭ রান করে আউট হন সাইফ। দলীয় ২৫৫ রানে তিনি মাঠ ছাড়েন চতুর্থ ব্যাটসম্যান হিসেবে।

72922232_527041808093709_5109863866410467328_nসাইফের পর মিঠুন সাজঘরে ফেরেন ৩২ রান করে। পরে দলীয় স্কোর তিনশ ছাড়াতে অবদান রাখেন নুরুল হাসান (১৭) ও সানজামুল ইসলাম (১২*)।

শ্রীলঙ্কার পক্ষে শিরান নেন ৪ উইকেট। বিশ্ব ফার্নান্ডো পান ৩ উইকেট।

বড় লক্ষ্যে নেমে পঞ্চম ওভারে ২৭ রানে ২ উইকেট হারায় শ্রীলঙ্কা। দুই ওপেনার পাথুম নিশানকা (৬) ও সান্দুন বীরাক্কোরি (১৮) বিদায় নেন। অধিনায়ক আশান প্রিয়ঞ্জনের সঙ্গে কামিন্দু মেন্ডিসের ৬৪ রানের জুটি এই ধাক্কা সামলে নেয়। ৩৪ রানে প্রিয়ঞ্জনকে আউট করে ব্রেক থ্রু আনেন সাইফ। ডানহাতি এই অফস্পিনার ৭ রানে ফেরান প্রিয়মল পেরেরাকে।

এবাদত হোসেন তার টানা ওভারে আশেন বান্দারা (৬) ও ইনিংস সেরা পারফর্মার কামিন্দুকে (৫৫) আউট করেন। বৃষ্টি নামার আগে আর মাত্র দুই বল খেলতে পেরেছিল শ্রীলঙ্কা।

বাংলাদেশের পক্ষে সাইফ ও এবাদত দুটি করে উইকেট নিয়ে সেরা বোলার। একটি করে পান আবু হায়দার ও আফিফ হোসেন।

/এফএইচএম/

লাইভ

টপ