X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

রংপুর রেঞ্জার্সের ঘরে অশান্তির আগুন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৮ ডিসেম্বর ২০১৯, ২১:৩৭আপডেট : ২৯ ডিসেম্বর ২০১৯, ১৮:৩৩

সংশোধনের আগে ও পরে রংপুর রেঞ্জার্সের খেলোয়াড় তালিকা বঙ্গবন্ধু নামাঙ্কিত বিশেষ বিপিএলে মাঠের খেলায় কঠিন সংগ্রাম করতে হচ্ছে রংপুর রেঞ্জার্সকে। ৬ ম্যাচের একটি জয়ে পয়েন্ট টেবিলে তাদের অবস্থান সবার নিচে। মাঠের এমন বাজে পারফরম্যান্স ড্রেসিংরুমেও প্রভাব ফেলছে। রংপুর শিবিরে অশান্তি যেন গৃহযুদ্ধে রূপ নিয়েছে! রংপুরের টিম ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করছেন বিসিবির পরিচালক এনায়েত হোসেন সিরাজ। তার নানামুখী হস্তক্ষেপের কারণে টিম ম্যানেজমেন্টের অনেকেই বিরক্ত। কেউ কেউ তো প্রকাশ্যেই বিরক্তি প্রকাশ করেছেন।

গত শুক্রবার খুলনা টাইগার্সের বিপক্ষে রংপুর রেঞ্জার্সের ম্যাচ চলাকালে অপেশাদার একটি ঘটনা ঘটিয়েছে রংপুরের টিম ম্যানেজমেন্ট। রংপুরের পাঠানো খেলোয়াড় তালিকায় দেখা যায় উইকেটকিপার-ব্যাটসম্যান জাকির হাসানের নাম। খুলনা টাইগার্সের আপত্তির মুখে শেষমেষ তালিকায় আনা হয় পরিবর্তন। জাকির হাসানের নাম কেটে সাদমান ইসলামকে অন্তর্ভূক্ত করে সাজানো হয় মূল একাদশ।

বঙ্গবন্ধু বিপিএলে রংপুর রেঞ্জার্সের উদ্বোধনী ম্যাচে উইকেটকিপার-ব্যাটসম্যান জাকির হাসান চোটে পড়েন। ফলে তাকে ছেড়ে দিয়ে পেসার মুকিদুল ইসলামকে নেয় রংপুর। এদিকে জাকির দ্রুত সেরে উঠায় তাকেও রেখে দেয় দলে।

নিয়মানুযায়ী দলে ১২ জনের বেশি স্থানীয় ক্রিকেটার থাকতে পারবে না। কিন্তু জাকিরকে ধরে রংপুর রেঞ্জার্সের স্থানীয় ক্রিকেটার দাঁড়ায় ১৩ জনে। কারণ জাকিরের বদলে আগে দলে নেওয়া মুকিদুলকেও তারা বাদ দেয়নি। কিন্তু ফিট থাকা আল আমিন হোসেন জুনিয়রকে বাদ দিয়ে জাকিরকে দলে নিতে চায় রংপুর রেঞ্জার্সের টিম ম্যানেজমেন্ট। পুরো পরিকল্পনাটাই বিসিবির পরিচালক এনায়েত হোসেন সিরাজের। এর জন্য বিসিবির টেকনিক্যাল কমিটি বরাবর ই-মেইল করেছিল রংপুর রেঞ্জার্স। যদিও তাদের আবেদনে সাড়া দেয়নি টেকনিক্যাল কমিটি।  

শুধু তাই নয়, একাদশ নির্বাচনের ক্ষেত্রেও হস্তক্ষেপ করার অভিযোগ উঠেছে এনায়েত হোসেন সিরাজের বিরুদ্ধে। অথচ দলটির টিম ম্যানেজমেন্টে আছেন প্রধান কোচ মার্ক ও’ডোনেল, উপদেষ্টা হাবিবুল বাশার ও আরেক পরিচালক আকরাম খান এবং অধিনায়ক তো আছেনই। কিন্তু তাদের এড়িয়ে সবকিছুতেই হস্তক্ষেপ করছেন এনায়েত হোসেন সিরাজ।

রংপুর রেঞ্জার্সকে শুরু থেকেই নেতৃত্ব দিচ্ছিলেন মোহাম্মদ নবী। এমন অনাহুত হস্তক্ষেপ এবং একটানা পরাজয় নবীকে পদত্যাগের সিদ্ধান্ত নিতে বাধ্য করে। ইংলিশ ক্রিকেটার টম ওবেলকে অধিনায়কের দায়িত্বও দেওয়া হয়েছিলো। একটি ম্যাচ তিনি দলকে নেতৃত্বও দিয়েছেন। যদিও শুক্রবার  অস্ট্রেলিয়ার সাবেক  ক্রিকেটার শেন ওয়াটসন দলে যোগ দেওয়ার পর আরেকবার অধিনায়কত্বে পরিবর্তন আসে। দলকে নেতৃত্ব দেন এই অস্ট্রেলিয়ান অলরাউন্ডার।

তবে টিম ডিরেক্টর হিসেবে হস্তক্ষেপ করায় দোষের কিছু দেখছেন না এনায়েত হোসেন সিরাজ। এক প্রশ্নের জবাবে তিনি বলেছেন, ‘খেলোয়াড় নেওয়া কি আমার দোষ? দলের উন্নতির স্বার্থেই তো খেলোয়াড় নিয়েছি। কোচিং স্টাফের প্রস্তাবিত কিছু জিনিসে পরিবর্তন আনায় আমি দোষের কিছু দেখি না। এ নিয়ে প্রশ্ন উঠলে আমার কিছুই করার নেই। আমি দীর্ঘদিন ধরেই ক্রিকেটের সঙ্গে আছি। সবকিছুর ব্যাপারেই আমার ভালো ধারণা আছে।’

নবীকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়ার ব্যাপারে জানতে চাইলে সিরাজ বলেন, ‘নবী একজন পেশাদার ক্রিকেটার। প্রথম তিনটি ম্যাচ হেরে নিজেই পদত্যাগের কথা ভেবেছিলেন। তার জায়গায় টম ওবেলকে অধিনায়ক করা হয়েছিল। তার নেতৃত্বে আমরা একটি ম্যাচ জিতেছিও।’

বঙ্গবন্ধু বিপিএলে সাতটি দলে বিসিবির সাত পরিচালককে টিম ডিরক্টের হিসেবে নিয়োগ দিয়েছিলো বিসিবি। প্রথমদিকে বাংলাদেশের সাবেক অধিনায়ক আকরাম খানকে রংপুরের দায়িত্ব দেওয়া হয় এবং দলগঠনে সরাসরি যুক্ত ছিলেন তিনি। তবে টুর্নামেন্ট শুরুর ঠিক একদিন আগে হুট করেই সিরাজকে রংপুরের টিম ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করতে দেখা যায়। মূলত স্পনসর ইনসেপটা ফার্মাসিউটিক্যালসের সঙ্গে রংপুরের চুক্তি হওয়ার পরই সিরাজকে রংপুরের দায়িত্বে আসেন। উনি ওই প্রতিষ্ঠানের একজন পরিচালকও। ফলে আগে থেকেই রংপুরের ডিরেক্টর হিসেবে দলে থাকা আকরাম খানের মতামত গুরুত্বহীন হয়ে পড়ে।

সূত্রমতে জানা গেছে, একই ছায়াতলে এনায়েত হোসেন সিরাজ ও আকরাম খানের মিল হচ্ছে না। আকরাম খান কোনও সিদ্ধান্ত দিলে সেটিকে গুরুত্ব দেন না এনায়েত হোসেন সিরাজ। সিরাজের হস্তক্ষেপে তাই বিরক্ত আকরাম। রংপুর রেঞ্জার্সের ঘরে অশান্তির ফলে মাঠেও তার প্রভাব পড়ছে।

এনায়েত হোসেন সিরাজ বলেছেন, ‘বিসিবি সভাপতি (নাজমুল হাসান) ইনসেপ্টা পৃষ্ঠপোষক হওয়ার পরে আমাকে এই দলের (রংপুর রেঞ্জার্স) পরিচালক করেছেন। আকরাম আমাকে বলেছিলেন যে তিনি আমার সঙ্গে থাকবেন এবং তার কোনও সমস্যা নেই।’

/আরআই/পিকে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
তিন নম্বরে থেকে সুপার লিগে মোহামেডান
তিন নম্বরে থেকে সুপার লিগে মোহামেডান
মুখ থুবড়ে পড়েছে ইউক্রেনের অস্ত্র খাত
মুখ থুবড়ে পড়েছে ইউক্রেনের অস্ত্র খাত
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?