X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

চ্যাম্পিয়নস লিগ ড্র: আসল শিরোপা প্রত্যাশীদের পথটাই কঠিন

স্পোর্টস ডেস্ক
১০ জুলাই ২০২০, ১৭:৩৮আপডেট : ১০ জুলাই ২০২০, ১৮:০৬

চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালের লাইনআপ করোনাভাইরাস এবারের চ্যাম্পিয়নসের ফরম্যাটই দিয়েছে পাল্টে। কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালে প্রচলিত হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে হওয়া দুই লেগের ম্যাচ আর হচ্ছে না এবার। শেষ আট থেকে ‘মিনি টুর্নামেন্ট’ হবে পর্তুগালের লিসবনের। তারই ড্র আজ (শুক্রবার) হয়ে গেলো সুইজারল্যান্ডের নিয়নে। ড্র ভাগ্যে শিরোপা প্রত্যাশীদের পথটাই কঠিন হয়ে গেছে।

লিসবনে হবে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল। তার আগে শেষ ষোলোতে বাকি থাকা চার ম্যাচ হবে আগের সূচি অনুযায়ীই। ফিরতি লেগে নাপোলিকে ঘরের মাঠে আতিথ্য দেবে বার্সেলোনা। রিয়াল মাদ্রিদ খেলতে যাবে ম্যানচেস্টার সিটির মাঠে। বায়ার্ন মিউনিখ-চেলসির ম্যাচ হবে আলিয়েঞ্জ অ্যারেনায়। আর জুভেন্টাস ঘরের মাঠে খেলবে লিওঁর বিপক্ষে।

শুক্রবারের ড্রতে ফাইনালের একটা পথ তৈরি হয়েছে এই আট দলের লড়াই ঘিরেই। ফাইনালের অন্য পথে আছে আগেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে রাখা প্যারিস সেন্ত জার্মেই, আতলেতিকো মাদ্রিদ, আতালান্তা ও আরবি লাইপজিগ। শেষ আটে পিএসজির প্রতিপক্ষ আতালান্তা। আর আতলেতিকো খেলবে লাইপজিকের সঙ্গে।

সমান্তরালে কঠিন পথ তৈরি হয়ে গেছে ফেবারিটদের। এখনও কোয়ার্টার ফাইনালের টিকিট না পাওয়া রিয়াল-ম্যান সিটি ম্যাচের জয়ী দল শেষ আটে মুখোমুখি হবে জুভেন্টাস কিংবা লিওঁর। এতে ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে সাক্ষাৎ হয়ে যেতে পারে মাদ্রিদের অভিজাতদের।

রিয়ালের কোয়ার্টার ফাইনালের পথটাই অবশ্য কঠিন হয়ে আছে। ঘরের মাঠে তারা ২-১ গোলে হেরে আতিথ্য নেবে ম্যান সিটির মাঠে। জুভেন্টাসও হেরেছে শেষ ষোলোর প্রথম লেগ, যদিও ফিরতি লেগ ঘরের মাঠে হওয়ার লিওঁর এগিয়ে থাকা ১-০ গোলের হিসাব মিটিয়ে দেওয়ার সুযোগ আছে তাদের।

বার্সেলোনার জন্যও কোয়ার্টার ফাইনালে অপেক্ষা করছে কঠিন প্রতিপক্ষ। নাপোলির মাঠ থেকে ১-১ গোলে ড্র করে ফিরে দ্বিতীয় লেগে নামবে ন্যু ক্যাম্পে। শেষ ষোলোর চৌকাঠ পেরোতে পারলে কাতালানদের পড়তে হবে বায়ার্নের সামনে। ফর্মের তুঙ্গে থাকা জার্মান চ্যাম্পিয়নরা চেলসির মাঠ থেকে শেষ ষোলোর প্রথম লেগ ৩-০ গোলে জিতে ফেরায় কোয়ার্টারে দিয়ে রেখেছে এক পা।

বার্সেলোনা ও রিয়াল যদি কোয়ার্টার ফাইনালের পথ পেরোতে ‍পারে, তাহলে চ্যাম্পিয়নস লিগ দেখবে ‘এল ক্লাসিকো’। ড্র অনুযায়ী সেমিফাইনালে দেখা হয়ে যাবে চিরপ্রতিদ্বন্দ্বী দল দুটির। তাদের মতো কঠিন পরীক্ষার সামনে পড়তে যাচ্ছে বায়ার্ন, জুভেন্টাস ও ম্যান সিটি। তবে ফাইনালে তাদের জন্য থাকছে তুলনামূলক সহজ প্রতিপক্ষ।

ফাইনালে যাওয়ার পথের এক অংশে থাকা রিয়াল (১৩), বার্সেলোনা (৫), বায়ার্ন (৫), জুভেন্টাস (২) ও চেলসি (১) মিলিয়ে চ্যাম্পিয়নস লিগ জিতেছে ২৬বার, অন্য অংশে থাকা চার দলের কারও নেই শিরোপা জেতার রেকর্ড! অর্থাৎ, নিয়নের ড্রয়ের পর বলাই যায়, চ্যাম্পিয়নস লিগ জিততে না পারা একটি দল নিশ্চিতভাবেই উঠছে ফাইনালে।

লিসবনে এক লেগের কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল শুরু হবে ১২ আগস্ট থেকে। আর এবারের চ্যাাম্পিয়নস লিগের পর্দা নামবে ২৩ আগস্টের ফাইনাল দিয়ে।

কোয়ার্টার ফাইনালের লাইনআপ:

১. রিয়াল মাদ্রিদ কিংবা ম্যানচেস্টার সিটি-লিওঁ কিংবা জুভেন্টাস

২. লাইপজিগ-আতলেতিকো মাদ্রিদ

৩. নাপোলি কিংবা বার্সেলোনা-চেলসি কিংবা বায়ার্ন মিউনিখ

৪. আতালান্তা-প্যারিস সেন্ত জার্মেই

সেমিফাইনালের লাইনআপ:

কোয়ার্টার-১ জয়ী বনাম কোয়ার্টার-৩ জয়ী

কোয়ার্টার-২ জয়ী বনাম কোয়ার্টার-৪ জয়ী

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট কাল
ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট কাল
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ইইউ দেশগুলোকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী অস্ত্র পাঠাতে হবে: বোরেল
ইইউ দেশগুলোকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী অস্ত্র পাঠাতে হবে: বোরেল
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট