‘ভালোর জন্য ক্রিকেট’ আলোচনা সভা অনুষ্ঠিত

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০০:৪৮, ফেব্রুয়ারি ০৯, ২০১৬ | সর্বশেষ আপডেট : ০০:৫৮, ফেব্রুয়ারি ০৯, ২০১৬

ক্রিকেট ফর গুডআইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সোমবার বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল এবং একদল সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে সচেতনতা বৃদ্ধির ওপর একটি আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় শুধু ক্রিকেট খেলায় ‘আচরণবিধি’ নয়, প্রাত্যহিক জীবনে শিশুদের সঙ্গে ভালো ব্যবহারের বিষয়ে আলোচনা করা হয়।
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সহযোগিতায়, আইসিসি ও ইউনিসেফের মধ্যকার ‘ভালোর জন্য ক্রিকেট’ বা ‘ক্রিকেট ফর গুড’ কার্যক্রমের অংশ হিসেবে এই আয়োজন করা হয়।
ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি অ্যাডওয়ার্ড বেগবেদার বলেন ‘আইসিসি ও বিসিবি উভয়ের কাছেই আমরা কৃতজ্ঞ শিশুদের এই সুযোগ দেওয়ার জন্য। বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলার মাধ্যমে পাওয়া এ ধরনের সহযোগিতা ও পদক্ষেপ আমাদের শিশুদের  সুন্দর ভবিষ্যতের জন্য আরও বেশি কিছু করার প্রেরণা দিচ্ছে।’
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সিইও নিজাম উদ্দিন চৌধুরী বলেন, ‘আমি আশাবাদী যে, আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অংশগ্রহণকারী বাংলাদেশ দলের খেলোয়াড়দের সঙ্গে শিশুদের এই অনুশীলন ও ‘আচরণবিধি’র ওপর তাদের আলোচনা শিশুদের ক্রিকেটের সব ভালো দিক সম্পর্কে উদ্বুদ্ধ করবে। যেখানে কঠোর পরিশ্রম, অধ্যবসায়, একাগ্রতা ও নিয়মানুবর্তিতা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

২০১৫ সালের অক্টোবর মাসে আইসিসি এবং ইউনিসেফ আগামী পাঁচ বছর বিশ্বর সবচেয়ে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য একসঙ্গে কাজ করার ঘোষণা দেয়। প্রতি বছর বিশ্বের প্রায় ৫৯ লাখ শিশু বিভিন্ন প্রতিরোধযোগ্য কারণে তাদের পাঁচ বছর বয়স হওয়ার আগেই মারা যায়; বিশ্বের প্রায় ৫০ কোটি শিশু চরম দারিদ্র্যের মধ্যে বাস করছে।  প্রায় ৫৯ কোটি স্কুলে যাওয়ার উপযোগী শিশু শিক্ষার সুযোগ পাচ্ছে না। আইসিসি ও ইউনিসেফের মধ্যকার ‘ভালোর জন্য ক্রিকেট’ উদ্যোগের মাধ্যমে এই বিষয়গুলো সম্পর্কে সবার সচেতনতা তৈরি এবং ক্রিকেট অনুরাগীদের এইসব শিশুর পাশে দাঁড়ানোর জন্য অনুপ্রানিত করা হবে। এই উদ্যোগের অংশ হিসেবেই আজকের এই বিশেষ অনুশীলনের আয়োজন করা হয়।

/জেএ/এমএনএইচ/

লাইভ

টপ