X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

ভারতকে কাঁদিয়ে ফাইনালে ওয়েস্ট ইন্ডিজ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
৩১ মার্চ ২০১৬, ২৩:০৯আপডেট : ৩১ মার্চ ২০১৬, ২৩:৩৮


ম্যাচ জয়ের পর ক্যারিবিয়ানদের উল্লাস স্বাগতিক ভারতকে ৭ উইকেটে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠল ওয়েস্ট ইন্ডিজ। বৃহস্পতিবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ধোনি-কোহলিদের সামনে ক্যারিবিয়ান ক্যালিপসো সুরের জয়জয়কার। আগামী রবিবার ইডেন গার্ডেনসে শিরোপার লড়াইয়ে ইংল্যান্ডের মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ।

ম্যাচের আগেই বিস্তর আলোচনা হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ ম্যাচটি আসলে ক্রিস গেইল বনাম বিরাট কোহলি'র লড়াই হবে। এদিন ৪৭ বলে ৮৯ রানের ইনিংস খেলে সফল হয়েছেন বিরাট কোহলি। তার ব্যাটে ২০ ওভারে ২ উইকেটে ১৯২ র‌‌‌ান সংগ্রহ করে ভারত।

১৯৩ রানের বিশাল লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই ফিরে যান ক্রিস গেইল। ৬ বলে ৫ রান করে বুমরাহ'র বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন তিনি। গেইল ব্যর্থ হলেও জ্বলে উঠেছিলেন জনসন চার্লস। ৩৬ রান করে তিনি যখন আরও ভয়ঙ্কর হয়ে উঠছিলেন, তখনই কোহলিকে বোলিংয়ে এনে চমক দেন ধোনি। তবে বল হাতেও অধিনায়কের আস্থার প্রতিদান দিলেন কোহলি। প্রথম বলে চার্লসকে নেহরার হাতে ক্যাচে পরিণত করে দলকে ব্রেক থ্রু এনে দেন কোহলি।
তবে, এরপর ভারতবধে এগিয়ে আসেন লেন্ডেল সিমন্স। শেষ পর্যন্ত তার ৫১ বলে ৮২ রনের ইনিংস ভারতকে বিদায় করে ফাইনালে ওঠেন ক্যারিবিয়ানরা। ২০ বলে ৪৩ রান করে ভারতকে টুর্নামেন্ট থেকে ছিটকে দিতে সহায়তা করেছেন আান্দ্রে রাসেলও।

এদিন ভারতের হন্তারক সিমন্স অবশ্য ভাগ্যের ছোঁয়াও পান। দুই-দুবার আউট হয়েও নো বলের খাড়ায় বেঁচে যান তিনি। ৭ম ওভারের রবিচন্দ্রন অশ্বিনের বলে ব্যক্তিগত ১৪ রানে পয়েন্ট বুমরাহর হাতে ক্যাচ তুলে আউট হন তিনি। কিন্তু পরে দেখা গেল নো বল করেছেন অশ্বিন! ১৫তম ওভারের শেষ বলে ক্যাচ তুলে আউট হন সিমন্স। কিন্তু পরে দেখা গেল নো বল করেছেন হার্দিক পান্ডে। তখন তিনি ৫০ রানে ব্যাট করছিলেন। ১৮তম ওভারে ফের ভাগ্যের সহায়তা পান সিমন্স। যশপ্রিত বুমরাহর বল উঠিয়ে মেরেছিলেন। সীমান্ত ঘেঁষে দুর্দান্ত এক ক্যাচ ধরেছিলেন কোহলি। এবারও দেখা গেল ক্যাচ ধরার সময় তার পা সীমান্ত দড়ি স্পর্শ করেছে। ফলে আউটের বদলে ছক্কা। ভারতকে কাঁদিয়ে ফাইনালে ওয়েস্ট ইন্ডিজ

বৃহস্পতিবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে টসে হেরে ব্যাটিংয়ে নামেন টিম ইন্ডিয়ার দুই ওপেনার আজিঙ্কা রাহানে ও রোহিত শর্মা। ইনিংসের অষ্টম ওভারে বিদায় নেন ব্যাটে ঝড় তোলা রোহিত শর্মা। স্যামুয়েল বদ্রির বলে এলবির ফাঁদে পড়েন ৩১ বলে ৪৩ রান করা রোহিত। তার ইনিংসে ছিল তিনটি চার আর তিনটি ছক্কার মার।

প্রথম ৩৫ বলে দলীয় অর্ধশতক আসে ভারতের। পাওয়ার প্লে’র ছয় ওভারে টিম ইন্ডিয়া কোনও উইকেট না হারিয়ে তোলে ৫৫ রান। আর এক উইকেট হারিয়ে ৭৬ বলে আসে তাদের দলীয় শতক। ইনিংসের ১৬তম ওভারে রাহানে বিদায় নেন। ৩৫ বলে দুটি চারের সাহায্যে ৪০ রান করেন তিনি। আন্দ্রে রাসেলের বলে বাউন্ডারি সীমানায় ব্রাভোর হাতে ধরা পড়েন রাহানে।

এরপর হাল ধরেন বিরাট কোহলি ও অজিঙ্কা রাহানে। ৩৫ বলে ৪০ রান করে আন্দ্রে রাসেলে বলে ক্যাচ তুলে সাজঘরে ফেরেন রাহানে। ভারতের দলীয় রান তখন ১৫.৩ ওভারে ১২৮। রাহানে আউট হওয়ার পর ক্রিজে আসেন অধিনায়ক এমএস ধোনি। তিনি সঙ্গ দিতে থাকেন কোহলিকে।

মাত্র ৩৩ বলে নিজের অর্ধশতক পূরণ করেন ইনফর্ম কোহলি। চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের এটি তার তৃতীয় অর্ধশতক। ১৭ ওভারে দেড়শ রান পূর্ণ করে টিম ইন্ডিয়া। শেষ পর্যন্ত বিরাট কোহলির ৪৭ বলে ৮৯ রানে অপরাজিত থাকেন। এই ইনিংস খেলতে ১১ চার ও ১টি ছক্কা মেরেছেন তিনি। ধোনি ৯ বলে অপরাজিত ১৪ রান করেন।

নির্ধারিত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ১৯২ রান সংগ্রহ করে ভারত। ক্যারিবিয়ান বোলাররা ভারতের দুটি উইকেটই তুলতে পেরেছেন। একটি করে উইকেট নিয়েছেন আন্দ্রে রাসেল ও স্যামুয়েল বদ্রি।

১৯৩ রানের টার্গেটে মাঠে নামে ক্রিস গেইল ও জনসন চার্লস। দলীয় ছয় রানে ফিরে যান ক্রিস গেইল। ৬ বলে ৫ রান করে বুমরাহ'র বলে আউট হন তিনি। এরপরে ফিরে যান স্যামুয়েলসও। দলীয় ১৯ রানে নেহরার বলে রাহানের হাতে ক্যাচ তুলেন তিনি।

এরপরই হাল ধরেন জনসন চার্লস ও লেন্ডেল সিমন্স। ৩৩ বলেই অর্ধশতক করেন জনসন। রান রেটের গতি সমানতালে বাড়িয়ে চলেন তিনি তাকে সঙ্গ দিতে থাকেন সিমন্স। ১৪তম ওভারে কোহলিকে বোলিংয়ে এনে চমক দেন ধোনি। তবে বল হাতেও অধিনায়কের আস্থার প্রতিদান দিলেন তিনি। প্রথম বলে চার্লসকে নেহরার হাতে ক্যাচে পরিণত করে দলকে ব্রেক থ্রু এনে দেন কোহলি। ১৩.১ ওভারে ১১৬ রানে তৃতীয় উইকেট হারায় উইন্ডিজরা। ভারতকে কাঁদিয়ে ফাইনালে ওয়েস্ট ইন্ডিজ

এরপর ক্রিজে আসেন আন্দ্রে রাসেল। অন্যপ্রান্তে ৩৫ বলে অর্ধশতক নিয়ে ব্যাট করছিলেন সিমন্স। ভারতীয় বোলারদের ওপর চড়াও হয়ে ওঠেন এই দুজন। শেষ চার ওভারে উইন্ডিজদের টার্গেট দাঁড়ায় ৪২ রান। ১৭তম ওভার করতে আসেন আশীষ নেহরা। ওই ওভারে আসে ১০ রান। ১৮ বলে ক্যারবীয়দের লক্ষ্য দাঁড়ায় ৩২ রান। ১৮তম ওভার করতে আসেন যশপ্রিত বুমরাহ। প্রথম তিন বলে ডট দেওয়ার পর চতুর্থ বল উঠিয়ে মারেন সিমন্স। সীমান্ত ঘেঁষে দুর্দান্ত এক ক্যাচ ধরেছিলেন কোহলি। কিন্তু পরে দেখা গেল ক্যাচ ধরার সময় তার পা সীমান্ত দড়ি স্পর্শ করেছে। ফলে ছক্কা। ওই ওভারে আসে ১২ রান।

শেষ দুই ওভারে ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন দাঁড়ায় ২০ রান। ৪৯ বলে ৮১ রানে ক্রিজে সিমন্স। ১২ বলে ২২ রানে আন্দ্রে রাসেল। ১৯তম ওভারটি করতে আসেন রবীন্দ্র জাদেজা। ওই ওভারে এক ছয় এক চারে আসে ১২ রান। শেষ ওভারে ক্যারিবীয়দের প্রয়োজন ৮ রান। ওই ওভারের তৃতীয় ও চতুর্থ বলে চার ও ছয় মেরে ভারতে কাঁদিয়ে ফাইনালে ওঠেন গেইল-স্যামিরা।

৫১ বলে ৮৩ রানের ইনিংসে ৫টি ছক্কা ও ৭টি চার মেরেছেন সিমন্স। ২০ বলে ৪৩ রানের ইনিংস খেলতে ৪টি ছক্কা ও ৩টি চার মেরেছেন আন্দ্রে রাসেল।

/এমআর/ এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
বৃষ্টির জন্য প্রার্থনা করে বিভিন্ন জেলায় নামাজ আদায়
বৃষ্টির জন্য প্রার্থনা করে বিভিন্ন জেলায় নামাজ আদায়
ফেসবুকে পোস্ট দিয়ে শিশুসন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা
ফেসবুকে পোস্ট দিয়ে শিশুসন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর বোল্ট
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর বোল্ট
রানার্সআপ হয়ে প্রিমিয়ার লিগে ওয়ান্ডারার্স 
রানার্সআপ হয়ে প্রিমিয়ার লিগে ওয়ান্ডারার্স 
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা
তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা