behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

ফাইনালে টস হয়ে উঠবে গুরুত্বপূর্ণ

হান্নান সরকার১৩:৫০, এপ্রিল ০৩, ২০১৬

হান্নান সরকারপুরো টুর্নামেন্টের পারফরম্যান্স দেখলে আজকের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে একটু এগিয়ে রাখতেই হবে। কারণ ওরা যেভাবে ম্যাচগুলো জিতে এসেছে। বিশেষ করে টি-টোয়েন্টি ফরম্যাটে যে ধরনের ক্রিকেট দরকার, এই ফরম্যাটে যেভাবে জেতা দরকার সেভাবেই তারা খেলে জিতেছে। এ জন্য আমার মনে হয় আজকের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজ কাগজে-কলমে ইংল্যান্ডের চেয়ে অনেকটাই এগিয়ে থাকবে।
অন্যদিকে ইংল্যান্ড প্রথম ম্যাচ হার দিয়ে শুরু করার পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২২৯ রান চেজ করে যেভাবে টুর্নামেন্টে ফিরে আসলো, আমার মনে হয় ইংল্যান্ডের জন্যও ভালো একটি ম্যাচ আজ হতে পারে। ইংল্যান্ডের জেসন রয় ও জো রুটের পারফরম্যান্সের ওপর অনেক কিছু নির্ভর করছে। কেননা ইংল্যান্ডের শুরুটা খুবই গুরুত্বপূর্ণ।
সবমিলিয়ে ইডেন গার্ডেনের ফাইনালটি আমার কাছে মনে হয়, টসটাই ভাইটাল রোল প্লে করবে। ফাইনালের উইকেট সম্পর্কে যে ধারণা পাওয়া গেছে, সেখানে উইকেটটা ব্যাটিং সহায়ক হতে পারে। বিশেষ করে ১৮০-১৯০ রানের খেলা হতে পারে। আমার মনে হয় যে টসে জিতবে, সে চেজ করার লক্ষ্য নিয়েই খেলতে পারে। কারণ এই উইকেটে কত রান আসলে চেজ করা সম্ভব; এটা বলা মুশকিল। এই টুর্নামেন্টে আমরা এর আগে লক্ষ্য করেছি টস জিতে ফিল্ডিং নেওয়া হয়েছে।

ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দ্বিতীয় সেমিফাইনালে ভারত ১৯২ রান করে হেরেছে। এই ধরনের উইকেটে পরে ব্যাটিং করাটাই যুক্তিযুক্ত। তাইতো আজকের ম্যাচে টসটা খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। আজকের ম্যাচের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বড় রান চেজ করার অভিজ্ঞতা রয়েছে। সব মিলিয়ে দুই দলের আজকের লড়াইটি তাই জমজমাট হবে বলেই আশা করছি।

টসে ওয়েস্ট ইন্ডিজ জিতলে আমার ধারণা তারা আগে ফিল্ডিং করবে। এর আগের সবগুলো ম্যাচেই তারা পরে ব্যাটিং করে ম্যাচ জিতেছে। তাই ড্যারেন স্যামির জন্য টস জেতাটা ম্যাচ জেতার মতোই গুরুত্বপূর্ণ। আবার যদি ইংল্যান্ডও টস জিতে, আমার ধারণা তারাও ক্যারিবিয়ানদের আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানাবে। সবমিলিয়ে আমি বলবো, ম্যাচ শুরুর আগে টসটা ভাইটাল হয়ে দাঁড়াবে।

টি-টোয়েন্টি ক্রিকেটে আগে ভাগেই ধারণা দেওয়া খুব কঠিন, কে জিতবে। তারপরও অতীত পারফরম্যান্স, পরিসংখ্যান এবং টুর্নামেন্টে পারফরম্যান্স দেখলে ওয়েস্ট ইন্ডিজকেই এগিয়ে রাখতে হবে। আমি মনে করি, ওয়েস্ট ইন্ডিজের ৫৫ শতাংশ এবং ইংল্যান্ডজের ৪৫ শতাংশ সম্ভাবনা আছে চ্যাম্পিয়ন হওয়ার।

দ্বিতীয় সেমিফাইনালে গেইলকে ছাড়াই যখন ১৯২ রান চেজ করলো ওয়েস্ট ইন্ডিজ। আমার মনে হয় এটা দেখে গেইল নির্ভার হয়ে আজকে খেলতে পারবে। গেইলকে ছাড়া ওয়েস্ট ইন্ডিজ ১৯২ রান চেজ করবে; এটা আমরা সাধারণ মানুষ ধারণা করিনি। তারপরও সম্ভব হয়েছে রাসেল ও সিমন্সের কল্যানে। তবে এই ম্যাচে ইডেনের দর্শকরা গেইল শো দেখবে বলেই আমার ধারণা।

লেখক: সাবেক ক্রিকেটার

/আরআই/

ULAB
Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ