X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
একান্ত সাক্ষাৎকারে ইকবাল বাহার

‘ট্রান্সমিশন খরচ না কমলে ইন্টারনেটের দাম কমবে না’

হিটলার এ. হালিম
০৪ মে ২০১৬, ১৯:০০আপডেট : ০৪ মে ২০১৬, ১৯:০৯

ইকবাল বাহার (২)

গ্রাহক পর্যায়ে ইন্টারনেটের দাম প্রত্যাশীতভাবে না কমার পেছনে অত্যধিক ট্রান্সমিশন (সঞ্চালন) খরচকে দায়ী করেছেন ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান অপটিম্যাক্স কমিউনিকেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইকবাল বাহার। তিনি বলেন, ব্যান্ডউইথ পরিবহনে এনটিটিএন প্রতিষ্ঠানকে বিশাল অংকের অর্থ দিতে হয় আইএসপিগুলোকে। ফলে ইন্টারনেটের দাম কমানো যাচ্ছে না। তিনি আরও এনটিটিএন লাইসেন্স দেওয়ার দাবি জানান। তা সম্ভব না হলে এ সংক্রান্ত খরচ কমানোর অনুরোধ করেন। তিনি মনে করেন, সরকারের নিজেরই এই নেটওয়ার্ক তৈরি করে দেওয়া উচিৎ।

দেশে ব্রডব্যান্ড ইন্টারনেটের গ্রাহক না বাড়ার পেছনে অবকাঠামোগত সমস্যার কথা উল্লেখ করে ইকবাল বাহার বলেন, গ্রামের মানুষকে কানেক্টিভিটির আওতায় না হলে এ সংখ্যা বাড়বে না। আমাদের মোবাইল ইন্টারনেট নিয়েই খুশি থাকতে হবে। তিনি মনে করেন, দেশের উৎপাদন বাড়াতে, ইন্টারনেট পণ্য তৈরি করতে ব্রডব্যান্ড ইন্টারনেটের কোনও বিকল্প নেই।

 বাংলা ট্রিবিউন: উদ্যোক্তা হলেন কীভাবে?

ইকবাল বাহার: আমি ক্যারিয়ারের শুরুতেই ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান গ্রামীণ সাইবার নেটে কাজ করতাম। এরপরে গ্রামীণ শক্তি এবং সিঙ্গার বাংলাদেশেও কাজ করেছি। দীর্ঘদিন কাজ করতে গিয়ে মনে হতো, আমি যে অবস্থানে রয়েছি তার থেকেও আরও ভালো অবস্থানে আমি থাকতে পারি, ভালো কিছু করতে। আমার ভেতরে যে পোটেনশিয়ালিটি রয়েছে তার সঠিক ব্যবহার করতে পারছিলাম না। সকাল ৯টা থেকে ৫টা পর্ন্ত অফিস আসলে আমার জন্য নয়। তাই আমি ভিন্নভাবে কাজ করতে চাইছিলাম। দীর্ঘদিনের চাকরিতে আমার কিছু অভিজ্ঞতা হয়েছিল। সেগুলো সব এক করে ভাবতে গিয়ে দেখি আইএসপি ব্যবসাটা (ইন্টারনেট সেবাদান) আমি খুব ভালোভাবে বুঝতে পারি। সোর্সিং, নেটওয়ার্কিং, দক্ষ কর্মী কোথা থেকে নিতে হবে, মার্কেট কিভাবে ধরতে হয় এগুলো আগেই আয়ত্ব করতে পেরেছিলাম। যেহেতু এটা একটা সেবাভিত্তিক কাজ তাই বেস্ট সার্ভিসটা দিতে হতে সেসব মাথায় নিয়েই আমি নিজে একটা কিছু করব- এই স্বপ্ন দেখতে থাকি।

২০০৩ সাল যখন আমি এই মার্কেটে আসি তখন আইএসপির বড় বড় প্রতিষ্ঠানগেুলো বাজার কাঁপাচ্ছে। সেখানে অপটিম্যাক্সের কোনও নাম ছিল না, ছিল না কোনও ব্র্যান্ড ইমেজ। তাই আমি চেয়েছি সার্ভিস দিয়েই আমি এগিয়ে যাব। বাংলাদেশের এমন কোনও প্রতিষ্ঠান নেই, যে প্রতিষ্ঠানের এমডি (ব্যবস্থাপনা পরিচালক) নিজে কাস্টমার কেয়ার হ্যান্ডেল করে। আমি নিজে এটা সব সময় মনিটর করি। কারণ আমি মনে করেছি, সার্ভিস ফার্স্ট। আর এভাবেই একটু একটু করে আজ আমি।

ইকবাল বাহার (১)

বাংলা ট্রিবিউন: চাকরিজীবী ছিলেন, তথ্যপ্রযুক্তি নিয়ে কাজ করতেন। পেশা বদল কেন?

ইকবাল বাহার: চাকরি করতে গিয়ে দেখলাম আমার যে পোটেনিশিয়ালিটি, কাজ চাকরি করতে গিয়ে দেখাতে পারছি না। কেবল একটা বিভাগ নিয়ে আমাকে ভাবতে হচ্ছে, কাজ করতে হচ্ছে। আমি যে আরও কিছু পারি তা করতে না পারা এবং ভেতরের তাড়না থেকেই আমি উদ্যোক্তা হয়ে গেছি। নিজের মতো করে কাজ করার তাড়নাটাই মূলত আমাকে উদ্যোক্তা তৈরি করছে। আর তথ্যপ্রযুক্তি হলো ভেরি স্মার্ট জব, স্মার্ট মানুষ এটা ব্যবহার করে এবং সমাজের একটা বিশেষ শ্রেণির প্রতিনিধিত্ব থাকায় আমি এটার প্রতি আগ্রহী হই।

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করতে হলে আমাদের সবাইকে গ্রামে যেতে হবে। গ্রামের মানুষকে কানেক্টিভিটির আওতায় আনতে হবে। আমরা মনে করি, প্রতিষ্ঠান হিসেবেও আমাদের গ্রামে যেতে হবে। কিন্তু ঢাকায় একজনকে আমরা যে টাকায়, যে পরিমাণ ইন্টারনেট দিই, একজন গ্রামের মানুষকে তা দিতে হলে ৩-৫ গুণ বেশি দামে দিতে হবে। অবকাঠামো না থাকায় এ সমস্যা হয়। তাহলে ব্রডব্যান্ডের ব্যবহারকারী বাড়বে কিভাবে?

 বাংলা ট্রিবিউন: দেশে ইন্টারনেট গ্রাহক বাড়ছে কিন্তু সেই হারে ব্রডব্যান্ড ইন্টারনেটের ব্যবহারকারী বাড়েছে না। কেন?

ইকবাল বাহার: ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করতে হলে আমাদের সবাইকে গ্রামে যেতে হবে। গ্রামের মানুষকে কানেক্টিভিটির আওতায় আনতে হবে। আমরা মনে করি, প্রতিষ্ঠান হিসেবেও আমাদের গ্রামে যেতে হবে। কিন্তু ঢাকায় একজনকে আমরা যে টাকায়, যে পরিমাণ ইন্টারনেট দিই, একজন গ্রামের মানুষকে তা দিতে হলে ৩-৫ গুণ বেশি দামে দিতে হবে। অবকাঠামো না থাকায় এ সমস্যা হয়। তাহলে ব্রডব্যান্ডের ব্যবহারকারী বাড়বে কিভাবে?

বাংলা ট্রিবিউন: ইন্টারনেটের দাম কেন কমছে না?

ইকবাল বাহার: মোবাইলফোন অপারেটররা সারাদেশে নেটওয়ার্ক তৈরি করে প্রথমে ভয়েস সেবা দিয়েছে, এখন দিচ্ছে ডাটা সেবা (ইন্টারনেট)দিচ্ছে। তারা চাইলেই কমে দিতে পারছে কিন্তু আমাদের রয়েছে মাত্র দুটি এনটিটিএন কোম্পানি। আমাদের নেটওয়ার্কও সীমিত। ফলে আমাদের সেবাদান বাণিজ্যিকভাবে সফল হচ্ছে না। ব্রডব্যান্ড ইন্টারনেট সেবায় আইএসপিগুলো ঢাকা শহরে ৯০ এবং ঢাকার বাইরে মাত্র ১০ শতাংশ এলাকায় সেবা দিতে পারছে। সে হিসেবে মোবাইলফোন অপারেটরগুলো ঢাকায় ৪০ এবং ঢাকার বাইরে ৬০ শতাংশ এলাকায় (জায়গা) সেবা দিতে পারছে। এর মূল পার্থক্য হলো অবকাঠামো তৈরি। প্রাইভেট প্রতিষ্ঠানগুলো একা এটা করতে পারবে না। সরকারকেই করে দিতে হবে। আসলে এটা একটা রাস্তার মতো। রাস্তা সরকারই তৈরি করে দেয়। জনগণ, পরিবহণ কোম্পানিগুলো তা ব্যবহার করে। অবকাঠামো তৈরি করা হলে আমরা সেটা ব্যবহার করে এর বিস্তার ঘটাতে পারব।

বাংলা ট্রিবিউন: কিন্তু ইন্টারনেটের দাম না কমালে তো এর ব্যবহারকারীর সংখ্যা এই জায়গাতেই আটকে থাকবে।

ইকবাল বাহার: গ্রাহক পর্যায়ে ন্টারনেটের দাম কমেনি কে বলল? কমেছে তো। ১৯৯৬ সালে প্রতি মেগা ইন্টারনেটের দাম ছিল ২ লাখ টাকা। ২০০৯ সালে এসে তার দাম দাঁড়ায় ২৫ হাজার টাকায়। এখন তো অনেক ব্যবহারকারী ১০ এমবিপিএস ইন্টারনেট ব্যবহার করতে পারেন। এই তো ২০১৪ সালেও এক মেগা ইন্টারনেটের দাম ছিল ৩ হাজার টাকা। এখন তা বিক্রি হচ্ছে ৭০০-১ হাজার টাকায়। দাম তো কমেছেই।

বাংলা ট্রিবিউন: ব্যান্ডউইথ যেখানে পানির দরে বিক্রি করছে সরকার, সেই হিসেবে তো এই দামও অনেক বেশি।

ইকবাল বাহার: দেখুন, আমরা যারা আইএসপি ব্যবসায়ী তাদের মোট খরচের মাত্র ৬-৭ শতাংশ লাগে ব্যান্ডউইথ ক্রয়ে। খরচের একটা বড় অংশ দিতে হয় এনটিটিএন কোম্পানিগুলোকে। তারণ তাদের সঞ্চালন লাইন দিয়েই তো আমরা গ্রাহক পর্যায়ে ব্যান্ডউইথ পৌঁছাই। এ ছাড়াও এর সঙ্গে আরও প্রায় ১৫টি বিভিন্ন ধরনের খরচ জড়িত। ব্যান্ডউইথের পাশাপাশি যদি সব খরচের উপাদান, অনুষঙ্গের দাম আনুপাতিক হারে কমানো না হয় তাহলে ব্যান্ডউইথের দাম শূন্য বা একেবারে বিনামূল্যে দিলেও ইন্টারনেটের দাম এর থেকে আর কমবে না। ব্যান্ডউইথ ও সঞ্চালন ছাড়াও সার্ভিস কস্ট (অর্থাৎ জনবল, অফিস খরচ, সার্ভিস ভ্যান, বিদ্যুৎ বিল, পপ খরচ, লাস্ট মাইল ইকুইপমেন্ট ইত্যাদি) বলে একটা কিছু আছে -এই হিসাবটা কেউ করে না। সবাই কেবল ব্যান্ডউইথের দামটাই দেখে।

ইকবাল বাহার

ইন্টারন্যাশনাল ব্যান্ডউইথের (আইটিসিগুলোর কাছ থেকে কেনা) চেয়ে দেশীয় বাজার থেকে এনটিটিএনগুলোর মাধ্যমে পরিবাহিত ব্যান্ডউইথের দাম অনেক বেশি। এই বিষয়টি বিবেচেনায় নিতে হবে।

গ্রাহক পর্যায়ে ন্টারনেটের দাম কমেনি কে বলল? কমেছে তো। ১৯৯৬ সালে প্রতি মেগা ইন্টারনেটের দাম ছিল ২ লাখ টাকা। ২০০৯ সালে এসে তার দাম দাঁড়ায় ২৫ হাজার টাকায়। এখন তো অনেক ব্যবহারকারী ১০ এমবিপিএস ইন্টারনেট ব্যবহার করতে পারেন। এই তো ২০১৪ সালেও এক মেগা ইন্টারনেটের দাম ছিল ৩ হাজার টাকা। এখন তা বিক্রি হচ্ছে ৭০০-১ হাজার টাকায়। দাম তো কমেছেই।

বাংলা ট্রিবিউন: কী পদক্ষেপ নিলে ইন্টারনেটের দাম কমতে পারে?

ইকবাল বাহার: ট্রান্সমিশন (সঞ্চালন) খরচ কমাতে হবে। আরও অন্তত ২-৩টি এনটিটিএন প্রতিষ্ঠানের লাইসেন্স দেওয়া উচিত। যদি তা সম্ভব না হয় তাহলে সরকার এলজিইডি বা বিটিসিএলকে দিয়ে সারাদেশে নেটওয়ার্ক তৈরি দিতে পারে।

বাংলা ট্রিবিউন: আপনার ভবিষ্যত পরিকল্পনা জানতে চাই।

ইকবাল বাহার: আমরা নেশনওয়াইড আইএসপি। সারাদেশে সেবা কার্যক্রম বাড়াতে চাই। অপটিম্যাক্স কাস্টমার সার্ভিস ওরিয়েন্টেড একটি প্রতিষ্ঠান। আমাদের গ্রাহকরা একটি পরিবারের মতো। এ কারণে কাস্টমার সার্ভিস একসেলেন্স তৈরি করতে চাই। সবাই যেটা দিতে পারে না।

বাংলা ট্রিবিউন: আপনি একটি স্যাটেলাইট টিভি চ্যানেলে সংবাদও পাঠ করেন।

ইকবাল বাহার: এটা আসলে আমার শখের একটি জায়গা। আমি শুধু সংবাদই পড়ি না, বিজনেস শো-ও উপস্থাপনাও করি। ব্যবসা নিয়ে অনেক ব্যস্ত থাকতে হয়। সুবিধাজনক সময়ে নিউজও পড়ি।

বাংলা ট্রিবিউন: আপনাকে অনেক ধন্যবাদ।

ইকবাল বাহার: ধন্যবাদ বাংলা ট্রিবিউনকে।

/এইচএএইচ/

 আরও পড়তে পারেন: গুগল ক্রোম ব্রাউজারের কিছু জাদুকরী কৌশল

সম্পর্কিত
বাংলা ট্রিবিউনকে ওয়াসিকা আয়শা খান‘নারীরা যে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়ে চলেছেন, এর নেপথ্যে শেখ হাসিনা’
‘মেয়েদের নিয়ে কেউই ঝুঁকি নিতে চায় না’
নারী দিবস উপলক্ষে একান্ত সাক্ষাৎকারে স্পিকার শিরীন শারমিন চৌধুরী১৫ বছরে নারী শক্তির জাগরণ হয়েছে
সর্বশেষ খবর
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!