X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় বিশেষ অগ্রাধিকার পেলো তথ্যপ্রযুক্তি খাত

হিটলার এ. হালিম
২২ মে ২০১৬, ১১:০৩আপডেট : ২২ মে ২০১৬, ১১:১০

তথ্য প্রযুক্তি খাত সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় তথ্যপ্রযুক্তিকে বিশেষ গুরুত্ব দিয়ে অগ্রাধিকার খাত হিসেবে ঘোষণা করেছে সরকার। পরিকল্পনা মন্ত্রণালয় প্রণীত এই বিশেষ পরিকল্পনায় তথ্যপ্রযুক্তি খাতের অন্তত ১০টি বিষয়কে কৌশলগত এবং ৮টি বিষয়কে আইসিটি অবকাঠামো ও সেবা সক্ষমতা উন্নয়নের বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।
এবারের পরিকল্পনায় তথ্যপ্রযুক্তি খাত বিশেষ গুরুত্ব পাওয়ায় সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ একটি বিশেষ প্রকাশনা প্রকাশ করেছে। সেই প্রকাশনা থেকে এসব তথ্য জানা গেছে।
মূল প্রকাশনার ১২ নং চ্যাপ্টার হলো ‘ডিজিটাল বাংলাদেশ অ্যান্ড ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন্স টেকনোলজি’। আইসিটি বিভাগ পৃথকভাবে এটি প্রকাশ করে শ্লোগান দিয়েছে, ‘একসিলারেটিং গ্রোথ, এমপাওয়ারিং সিটিজেনস’।  
এ প্রসঙ্গে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেছেন, পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নে সরকার তথ্যপ্রযুক্তি খাতকে সবচেয়ে বেশি অগ্রাধিকার দিয়েছে। তিনি মনে করেন, এই পরিকল্পনা বাস্তবায়ন করা গেল ২০২১ সালের মধ্যে লক্ষ্যমাত্রা অনুযায়ী তথ্যপ্রযুক্তি খাতে ৫ বিলিয়ন ডলার রফতানির লক্ষ্যমাত্রা অর্জন করা করা সম্ভব হবে। সেই কারণে তিনি এখন থেকেই রফতানি বাড়ানোর পরামর্শ দেন।
সম্প্রতি আইসিটি বিভাগ আয়োজিত ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনা: প্রবৃদ্ধি অর্জন, নাগরিকদের ক্ষমতায়ন এবং তথ্যপ্রযুক্তি খাত শীর্ষক এক সেমিনারে মন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, আইসিটি খাতে আমাদের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, পৃথিবীতে যত শিল্পখাত রয়েছে তার মধ্যে এ খাতটি সবচেয়ে দীর্ঘমেয়াদী ও টেকসই। এটি একটি হাজার বছরের ইন্ডাস্ট্রি। এখানে যত বেশি লেগে থাকা যাবে, ততো বেশি সফলতা অর্জন হবে। এর মাধ্যমে ২০৩০ সালের মধ্যে এই খাতের রফতানি আয় কয়েক বিলিয়ন ডলারে পৌঁছে যাবে।

দেশের জনগোষ্ঠী খুবই বুদ্ধিমান এবং কঠোর পরিশ্রমী উল্লেখ করে তিনি বলেন, এ দেশের শতকরা ৭০ ভাগ ছেলে এবং মেয়ে হলো কর্মক্ষম। এ বিশাল সম্পদকে কাজে লাগাতে আইসিটি গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে । দেশের ছয় কোটি মানুষ ইন্টারনেট এবং শতকরা প্রায় ৯০ ভাগ মানুষ মোবাইল ব্যবহার করেন। এটা অভাবনীয় সাফল্য।

আরও পড়ুন:  সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় বিশেষ অগ্রাধিকার পেলো তথ্যপ্রযুক্তি খাত বায়োমেট্রিক সিম নিবন্ধনে ‘কর’ বিষয়ক জটিলতার আশঙ্কা

পরিকল্পনা মন্ত্রী বলেন, গবেষণা বলছে, বর্তমানে বিশ্ব অর্থনীতির আকার ৬৮ ট্রিলিয়ন ডলার। যার মধ্যে আইসিটিরই রয়েছে ৩ ট্রিলিয়ন ডলার। আগামীতে এই খাত থেকে ২৫ ট্রিলিয়ন ডলার আয়ের সম্ভাবনা রয়েছে। ফলে আমাদের এই সুবিধা গ্রহণ করতে হবে।

এ প্রসঙ্গে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বর্তমান সরকার দেশের উন্নয়নের যে রূপকল্প দিয়েছে, যা বাস্তবায়ন নির্ভর করছে সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার সফল বাস্তবায়নের ওপর। এজন্য তথ্যপ্রযুক্তি খাতকে এগিয়ে নিতে আইসিটি বিভাগে ৬টি বিষয়কে যেমন ই-গভর্নেন্স ও ই-জুডিসিয়ারি, হাইটেক পার্ক ও আইটি ইনফ্রাকট্রাকচার,উদ্ভাবনী পণ্য, আইসিটি ইন এডুকেশন, হেল্থ অ্যান্ড অ্যাগ্রিকালচার, প্রোমশন অফ আইটি ইন্ডাস্ট্রি অ্যান্ড এক্সপোর্ট,  হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট অ্যান্ড এমপ্লয়মেন্ট। এছাড়া ভার্চুয়াল বিশ্ববিদ্যালয় ও মাল্টিমিডিয়া বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

জুনাইদ আহমেদ পলক বলেন, আইসিটি বিভাগ দুটি ভালো প্রকল্প হাতে নিয়েছে। এর মধ্যে রয়েছে ই-জুডিসিয়াল প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে দেশের ৩০ লাখ মামলার জট কমানো হবে। অন্য প্রকল্প হচ্ছে ই-গভর্নেন্স (ই-শাসন) প্রকল্প। এর মাধ্যমে সরকারের সব কাজ তথ্যপ্রযুক্তির মাধ্যমে সম্পন্ন হবে। তিনি উল্লেখ করেন, মধ্য আয়ের দেশ হতে তথ্যপ্রযুক্তির একটা বড় অবদান থাকবে।

প্রকাশনায় দেখা গেছে, ৫ বছরের পরিকল্পনায় ২০১৬ সালের জন্য (ফিসকেল ইয়ার) আইসিটি বিভাগের এডিপি বরাদ্দ ১০ দশমিক ৭, ২০১৭ সালের জন্য ১২ দশমিক ৯, ২০১৮ সালের জন্য ১৪ দশমিক ৫, ২০১৯ সালের জন্য ১৬ দশমিক ১ এবং ২০২০ সালের জন্য ১৮ দশমিক ১ বিলিয়ন টাকা।    

তথ্যপ্রযুক্তি খাতের ১০টি কৌশলগত বিষয়ের মধ্যে উল্লেখযোগ্য হলো- অর্থনৈতিক উন্নয়ন, তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শিক্ষার মান উন্নয়ন, তারুণ্যের ক্ষমতায়ন, সিটিজেন সার্ভিস, স্ট্রেন্থেনিং জুডিসিয়ারি, পরিবেশের ঝুঁকি প্রবণতা হ্রাসকরণ ইত্যাদি।আর অবকাঠামো উন্নয়নের মধ্যে উল্লেখযোগ্য হলো- গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ, বাংলাদেশের আইটি  সার্ভিসেসের ব্র্যান্ডিং, দক্ষতার উন্নয়ন, আইসিটির ব্যবহার বৃদ্ধি, ডিজিটাল বাংলাদেশ ও জেন্ডার পলিসির উন্নয়ন ইত্যাদি।

আরও পড়ুন:  সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় বিশেষ অগ্রাধিকার পেলো তথ্যপ্রযুক্তি খাত দেশে হতাশাগ্রস্ত শিক্ষিত বেকার অর্ধকোটি

এপিএইচ/   

সম্পর্কিত
সর্বশেষ খবর
খিলগাঁওয়ে পরিচ্ছন্নতাকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
খিলগাঁওয়ে পরিচ্ছন্নতাকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ৩০ হাজার টাকা করার প্রস্তাব
বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ৩০ হাজার টাকা করার প্রস্তাব
স্থায়ী সংঘাতে পরিণত হচ্ছে ইরান-ইসরায়েল উত্তেজনা: তুরস্ক
স্থায়ী সংঘাতে পরিণত হচ্ছে ইরান-ইসরায়েল উত্তেজনা: তুরস্ক
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!