X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

তৃণমূলের সংবাদ জানাবেন ১০ হাজার ‘ইনফো লিডার’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৬ মে ২০১৬, ১৭:৪৬আপডেট : ২৭ মে ২০১৬, ১৫:৫৮

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা


দেশের ১০ হাজার তরুণ উদ্যোক্তাকে ইনফো লিডার হিসেবে গড়ে তোলার উদ্যোগ নিয়েছে সরকার। ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) এই উদ্যোক্তাদের প্রতিবেদন ও ফিচার লেখা, গ্রন্থনা, সম্পাদনা ও সরবরাহ করার সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে ইনফো লিডার হিসেবে গড়ে তোলা হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের তৃণমূলের তথ্যজানালা কর্মসূচির আওতায় সারাদেশের উদ্যোক্তাদের প্রতিবেদন ও ফিচার লেখাসহ আউটসোর্সিং ও ই-কমার্সেরও প্রশিক্ষণ দেওয়া হবে যাতে তারা ইউডিসিকে ‘মিনি বিজনেস প্রসেস আউটসোর্সিং সেন্টার’ (বিপিও) হিসেবে গড়ে তুলতে পারে।

বৃহস্পতিবার আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে ইউডিসি উদ্যোক্তাদের প্রশিক্ষণের জন্য ৬৪ জেলায় ১২৮ জন ‘মাস্টার ট্রেইনার’ তৈরির প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা ২০ লাখ তরুণ তরুণীর জন্য আইসিটিনির্ভর কর্মসংস্থান তৈরি করতে চাই। এরই মধ্যে ৭ লাখের কর্মসংস্থান হয়েছে। এরমধ্যে ৫ লাখ তরুণ-তরুণী বছরে ৭০ মিলিয়ন ডলার আমাদের জাতীয় অর্থনিীতিতে যোগ করছেন। আইসিটি বিভাগের উদ্যোগে নতুন নতুন প্রকল্প গ্রহণ করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আমরা ই-শপ কর্মসূচি হাতে নিয়েছি। একটি ন্যাশনাল হেল্প ডেস্ক গড়ে তোলার কাজ আগামী কয়েক মাসের মধ্যে সম্পন্ন হবে। সেসব জায়গাতেও প্রচুর কর্মসংস্থান হবে।

জুনাইদ আহমেদ পলক বলেন, ৪ হাজার ৫৫০টি ইউনিয়ন পরিষদের ওয়েবসাইট সমাজ ও রাষ্ট্র ব্যবস্থার প্রতিটি ক্ষেত্রে তৃণমূলের অবাধ তথ্যপ্রবাহ নিশ্চিত করার সুবর্ণ সুযোগ সৃষ্টি করেছে। ইউডিসি উদ্যোক্তাদের প্রশিক্ষণের মাধ্যমে প্রতিবেদন ও ফিচার লেখা, গ্রন্থনা, সম্পাদনা ও সরবরাহ করার সক্ষমতা তৈরি করা হবে যাতে তাঁরা স্থানীয় উন্নয়ন কর্মকাণ্ডসহ মানুষের জীবন ও জীবিকার নানা তথ্য ইউনিয়ন পরিষদের ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে তুলে ধরে তৃণমূলের তথ্যপ্রবাহ নিশ্চিত করতে পারে।

প্রতিমন্ত্রী বলেন, তৃণমূলের তথ্যজানালা ওয়েবসাইটে থাকবে একটি তথ্যযোগ সাইট যা মূলত একটি ইউজার জেনারেটেড কনটেন্ট (ইউজিসি) সাইট। শুধু সরকারি কর্মকর্তা এবং ইউডিসি উদ্যোক্তারা হবেন এ সাইটের সদস্য। ইউডিসি উদ্যোক্তাদের পাঠানো নানান ধরনের সংবাদ, তথ্য ও ছবি এসে জমা হবে। এসবের মধ্য থেকে প্রয়োজনীয় ও উন্নয়ন সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ প্রতিবেদন, ফিচার ও ছবি বাছাই করে ইউডিসি উদ্যোক্তাদের মাধ্যমেই তা তথ্যসমৃদ্ধ করে তৃণমূলের তথ্যজানালাসহ বিভিন্ন মাধ্যমে তুলে দেওয়া হবে।

পলক বলেন, বাংলাদেশে সমাজ ও অর্থনীতি পরিবর্তিত হচ্ছে অত্যন্ত দ্রুত। পরিবর্তনের ছোঁয়া লেগেছে গ্রামেও। এই পরিবর্তনের সঙ্গে মানুষের প্রয়োজনীয় তথ্য, সংবাদ ও বিভিন্ন ধরনের সেবা প্রাপ্তির চাহিদাও বাড়ছে। প্রতিবেদন ও ফিচার লিখন, গ্রন্থনা, সম্পাদনা ও সরবরাহ করায় দক্ষ ইনফো লিডাররা একদিকে যেমন গ্রাম বাংলায় তথ্য-শিক্ষিত ও তথ্য-সক্ষম জনগোষ্ঠী তৈরিতে খুবই শক্তিশালী ভূমিকা পালন করবে, তেমনি তারা মানুষের সেবা প্রাপ্তির চাহিদা মেটাতে পারবে।  

তৃণমূলের তথ্যজানালা ও তথ্যসেবা বার্তা সংস্থা (টিএসবি) আয়োজিত এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধান তথ্য কমশিনার অধ্যাপক ড. গোলাম রহমান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের পরিচালক কবির বিন আনোয়ার।

শ্যাম সুন্দর সিকদার বলেন, আমাদের ডিজিটাল সেন্টার রয়েছে ৫ হাজার ৭৭৫টি। এর মধ্যে ইউডিসি ৪ হাজার ৫০০টি। এই ইউডিসি উদ্যোক্তাদের আমরা শেখাব কীভাবে তথ্য সংগ্রহ করতে হয়, প্রতিবেদন লিখতে হয়। এছাড়া নিউজ সংশ্লিষ্ট সাইটে কীভাবে আপলোড করা হবে সেসবও আমরা শেখাব। ফলে তারা প্রশিক্ষিত সংবাদ কর্মীর মতোই কাজ করবেন।

কবির বিন আনোয়ার বলেন, ডিজিটাল সেন্টারগুলোকে আমরা সেবা প্রদানের হাব হিসেবে গড়ে তোলার চেষ্টা করছি।

কর্মসূচির লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন টিএসবির নির্বাহী সম্পাদক ড. অলিউর রহমান।

৬ কোটি ৪২ লাখ টাকা ব্যয়ে ৩ বছর মেয়াদি তৃণমূলের তথ্যজানালা কর্মসূচি বাস্তবায়নে পরামর্শ সহায়তা দিচ্ছে এটুআই প্রোগ্রাম। আর এ কর্মসূচির বাস্তবায়ন সহযোগী তথ্যসেবা বার্তা সংস্থা (টিএসবি)।

/এইচএএইচ/

আরও পড়তে পারেন:  শর্ত না মানায় বাতিল হচ্ছে ৩ প্রতিষ্ঠানের ভিটিএস লাইসেন্স

সম্পর্কিত
সর্বশেষ খবর
গরমে পুড়ছে খুলনা বিভাগ
গরমে পুড়ছে খুলনা বিভাগ
দোকান থেকেই বছরে ২ লাখ কোটি টাকার ভ্যাট আদায় সম্ভব
দোকান থেকেই বছরে ২ লাখ কোটি টাকার ভ্যাট আদায় সম্ভব
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি