X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১
প্রযুক্তিকেন্দ্রিক ঈদ বাজার

বিক্রির শীর্ষে বিনোদন পণ্য, ট্যাব, ডিজিটাল ক্যামেরা ও স্মার্টফোন

হিটলার এ. হালিম
২৪ জুন ২০১৬, ০০:৫৮আপডেট : ২৪ জুন ২০১৬, ০১:০৫

প্রযুক্তিকেন্দ্রিক ঈদ বাজার  গত ৩-৪ বছর ধরে ঈদ কেন্দ্রিক প্রযুক্তি বাজারে একটা পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে।  ঈদের সময় ঘনিয়ে এলেই প্রযুক্তি পণ্যের বিক্রি বাড়তে থাকে। ঈদে শুধু নতুন পোশাক নয়, পাশাপাশি চাই নতুন প্রযুক্তি। ফলে এবারও প্রযুক্তিবাজার রমরমা। এবার বিনোদন পণ্যের বিক্রি বেশি হচ্ছে বলে জানা গেছে। সার্বিকভাবে এ সময়ে প্রযুক্তি পণ্যের বিক্রি বেড়ে গেছে প্রায় ৫০ শতাংশ।
এবার প্রযুক্তি পণ্য বিক্রির শীর্ষে রয়েছে ট্যাব,কম দামের ডিজিটাল ক্যামেরা, মাঝারি ও উচ্চমূল্যের মোবাইলফোন এবং বিনোদনমূলক পণ্যের একসেসরিজ। রোজার আগে ও শুরুর পরে দীর্ঘদিন ধরে চলা ধীরগতির প্রযুক্তিপণ্যের বাজার খানিকটা প্রাণ ফিরে পেয়েছে।
কম্পিউটার ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি আলী আশফাক বাংলা ট্রিবিউনকে জানান, এবার বিনোদনধর্মী প্রযুক্তি পণ্য বেশি বিক্রি হচ্ছে। রোজার মাসে এমনিতেই বাজার থাকে মন্থরগতির। ঈদের কাছাকাছি এসে এন্টারটেইনমেন্ট সেগমেন্টগুলো বাজার চাঙ্গা করতে ভূমিকা রাখে। তিনি বলেন, এবার দেখছি ট্যাবলেট, গেমস, স্মর্ট টিভি, গেমিং পিসি, স্মার্টফোন বেশি বিক্রি হচ্ছে। এসবের পাশাপাশি এন্টারটেইনমেন্ট একসেসরিজও ভালো বিক্রি হচ্ছে।
এখনকার চাঙ্গা প্রযুক্তি বাজার সম্পর্কে আলী আশফাক বলেন, বিনোদনধর্মী প্রযুক্তি পণ্যের বিক্রি ৫০ শতাংশ বেড়ে গেছে। এই বিক্রির ফলেই প্রযুক্তি বাজার এখন জমজমাট।  
বিক্রির শীর্ষ তালিকায় মাল্টিমিডিয়া স্পিকার, পোর্টেবল মিউজিক ডিভাইস (এমপি-ফোর, ফাইভ) জায়গা করে নিয়েছে। এছাড়া সব সময়ের সঙ্গী ল্যাপটপ, নোটবুক, স্মার্টফোন বা একটা ডিজিটাল ক্যামেরা হলেও কেনা হচ্ছে ঈদ উপলক্ষে। ১০ রোজার পর থেকেই জমে উঠতে শুরু করেছে প্রযুক্তি বাজারগুলো। আগারগাঁওয়ের বিসিএস কম্পিউটার সিটি, এলিফ্যান্ট রোডের ইসিএস কম্পিউটার সিটি ঘুরে এ দৃশ্য দেখা গেছে।  বাজারে বেড়েছে ক্রেতার সমাগম। ক্রেতারা লুফে নিচ্ছেন ঈদের নানা অফার। বিক্রেতারা দিচ্ছেন ছাড় ও উপহার।

ইউসিসির প্রধান নির্বাহী সারোয়ার মাহমুদ খান বললেন, গত ৩-৪ বছর ধরে লক্ষ্য করছি ঈদের ১০-১২ দিন আগে প্রযুক্তি বাজার জমে ওঠে। এবারও তার ব্যতিক্রম হয়নি। তিনি জানালেন, এবার বেশি বিক্রি হচ্ছে ট্যাবলেট পিসি, মেমোরি কার্ড, হাই-এন্ড পিসি, গেমিং পিসি। এছাড়া ওটিজি ড্রাইভও ভালো বিক্রি হচ্ছে বলে তিনি জানান।

ঈদে ল্যাপটপের বিক্রিও বেশি হচ্ছে বলে জানা গেছে। বিশেষ করে নোটবুক। ২২-৩৫ হাজারের মধ্যে পাওয়া যাচ্ছে এগুলো। অনেকেই কিনছেন ট্যাবলেট পিসি। অ্যাপল, এসার, আসুস, টুইনমস, হুয়াওয়ের ট্যাব বিক্রির শীর্ষে রয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ মোবাইলফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএমপিআইএ) সভাপতি রুহুল আলম আল মাহবুব বললেন, ঈদকে উপলক্ষ করে হঠাৎ স্মার্টফোনের বিক্রি বেড়ে গেছে। অন্য সময়ে ফিচার ও বার ফোনের চাহিদা থাকলেও এখন সাধ ও সাধ্যের মধ্যে মিলিয়ে অনেকে স্মার্টফোন কিনছেন। তিনি জানান, স্মার্টফোনের বেলায় ৮ হাজার থেকে ২৫ হাজার টাকা দামের সেটগুলোই বেশি বিক্রি হচ্ছে। তবে তিনি এ-ও জানালেন, ৮ হাজার টাকার কমে এবং ২৫ হাজার টাকার চেয়ে বেশি দামেও স্মার্টফোন বিক্রি হচ্ছে, এ সংখ্যাও একেবারে কম নয়।

প্রযুক্তিকেন্দ্রিক ঈদ বাজার এদিকে নকিয়া, স্যামসাং, এলজি, সিম্ফনি, মাইক্রোম্যাক্স ব্র্যান্ডের হ্যান্ডসেট চাহিদার শীর্ষে রয়েছে। দেশি ব্র্যান্ডের মধ্যে শীর্ষে রয়েছে ওয়ালটন। তুলনামূলকভাবে কম দাম এবং দেখতে আকর্ষণীয় হওয়ায় ক্রেতারা ওয়ালটনের দিকে ঝুঁকছেন বলে জানা গেল বাজার ঘুরে। এর পরই আছে সিম্ফনি।
বাজারে ক্যানন, সনি, স্যামসাং, নাইকন ব্র্যান্ডের ডিজিটাল ক্যামেরা দেদার বিক্রি হচ্ছে। দেশে ক্যানন ক্যামেরার পরিবেশক জেএএন অ্যাসোসিয়েটসের জ্যেষ্ঠ মহাব্যবস্থাপক কবীর হোসেন জানান,‘ক্রেতারা ১০ থেকে ১৫ হাজার টাকা দামের মধ্যে ক্যানন ক্যামেরার খোঁজ খবর করছেন। এসএলআর ক্যামেরার মধ্যে ৩০-৪০ হাজার টাকা দামেরগুলোই বেশি চলছে। ঈদ উপলক্ষে ক্রেতারা প্রতিটি পণ্য ক্রয়ে পাচ্ছেন ক্যামেরা সংশ্লিষ্ট উপহার সামগ্রী। অন্যদিকে ৭ হাজার টাকা দামের অল-ইন-ওয়ান প্রিন্টার (ই-৪০০) বেশি বিক্রি হচ্ছে বলে তিনি জানান।
অন্যদিকে, কমদামের চাইনিজ মোবাইলফোন সেট এবং নামিদামী ব্র্যান্ডের নকল মোবাইল সেটগুলো নিম্নবিত্ত ক্রেতাদের বেশি পছন্দ। দেড় থেকে সাড়ে তিন হাজার টাকার সেটে আছে বেশি মেগাপিক্সেলের ক্যামেরা, উচ্চ ধারণক্ষমতার মেমোরি কার্ড, ভিডিও ও রেডিও শোনার সুযোগ। এ ছাড়াও এমপি থ্রি, ফোর, ফাইভ ফরম্যাটে গান শোনা বা মুভি দেখার প্রযুক্তিসম্পন্ন সেটগুলো নিম্নবিত্ত, মধ্যবিত্তের বেশি পছন্দ।

এপিএইচ/

আরও পড়ুন: 
ঈদ উপলক্ষে অনলাইনে বসেছে উদ্যোক্তা হাট

মধ্যবিত্তের জন্য আজকেরডিলের ঈদ আয়োজন

অনলাইনে ভ্যাসের খসড়া নীতিমালা প্রকাশ

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি