X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

অনলাইন স্টোরের দিকে ঝুঁকছেন প্রযুক্তিপণ্য ব্যবসায়ীরা

হিটলার এ. হালিম
২৩ জুলাই ২০১৬, ০১:৩০আপডেট : ২৩ জুলাই ২০১৬, ০২:৪৪

অনলাইন শপিং ই-কমার্স জনপ্রিয় হয়ে ওঠায় দেশের প্রযুক্তি পণ্যের পরিবেশক, ডিলাররা অনলাইন স্টোরের দিকে ঝুঁকছেন। ফিজিক্যাল শপ বা বিভিন্ন মার্কেটে দোকান বা আউটলেট থাকা ব্যয়বহুল হওয়ায় অনলাইন স্টোর গড়ে ওঠছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। বিশেষ করে প্রযুক্তি পণ্যের প্রফিট মার্জিন বা মুনাফা কম হওয়ায় বিশাল অংকের টাকা খরচ করে শো-রুম না দিয়ে কম খরচে অনলাইন স্টোর গড়ে তুলতে আগ্রহী হচ্ছেন ব্যবসায়ীরা। এরই মধ্যে দেশে বিভিন্ন ই-কমার্স সাইটের পাশাপাশি প্রযুক্তিপণ্যের ব্যবসায়ীরা নিজেরাই গড়ে ‍তুলছেন অনলাইন স্টোর।
জানা গেছে, ভারতে প্রতি বছর ফিজিক্যাল স্টোর (শো-রুম) বন্ধ হচ্ছে। এরই মধ্যে যার সংখ্যা লাখ ছাড়িয়েছে। প্রতিযোগিতামূলক বাজারে টিকতে না পেরে তাদের অনেকেই আশ্রয় খুঁজছেন অনলাইনে। নামমাত্র খরচে অনলাইনে স্টোর খুলে সেখানে দিব্যি ব্যবসা করে যাচ্ছেন। ভারতের দাপুটে ই-কমার্স সাইটগুলোর মতো তারাও কম যান না। দিন দিন সে দেশে অনলাইন স্টোরের সংখ্যা বাড়ছে। বাংলাদেশের অনেকে এই উদ্যোগ নিয়েছেন। অনলাইন স্টোর খোলার পাশাপাশি অনেকেই আবার যুক্ত হচ্ছেন বিভিন্ন ই-কমার্স সাইটের সঙ্গে।
দেশের একাধিক প্রযুক্তি পণ্যের ব্যবসায়ীর সঙ্গে কথা বলে তাদের এ বিষয়ে আগ্রহের কথা জানা গেছে। যারা অনলাইন শপ, স্টোর দিয়েছেন তাদের অনেকেই বলেছেন, আগামী দিনে এটাই হবে কেনাকাটার জনপ্রিয় মাধ্যম। যারা এখনও চালু করেননি তাদের অনেকেরই আবার বিষয়টি পরিকল্পনায় রয়েছে বলে জানিয়েছেন। তবে অনেকে অনলাইন স্টোর চালু না করলেও প্রতিষ্ঠানের ওয়েবসাইটটির ডিজাইন এমনভাবে করেছেন যে, যেখানে সব পণ্যের বিশদ বর্ণনা রয়েছে। সেখানে দেখে ম্যানুয়ালি (ফোন করে বা শো-রুমে) গিয়ে পণ্য কিনছেন প্রযুক্তিপ্রেমীরা।
বিশ্বখ্যাত প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ডেলের বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার আতিকুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ডিস্ট্রিবিউটরদের (পরিবেশক) অনেকেই অনলাইনে যাচ্ছেন। এটা ভালো একটা দিক। আমরা সবাইকে অনলাইনে যেতে উৎসাহ দিই। তবে আমরা লক্ষ্য করেছি, উচ্চ মূল্যের প্রযুক্তিপণ্য অনলাইনের চেয়ে সরাসরি শো-রুম থেকেই ক্রেতারা কিনতে পছন্দ করছেন। তারপরও আগামীতে এই চিত্র পরিবর্তন হবে বলে তিনি আশা করেন।

প্রযুক্তিপণ্যের প্রতিষ্ঠান কম্পিউটার সোর্স বাগডুম ডট কমের সঙ্গে যুক্ত হয়ে অনলাইন স্টোর চালু করেছে। ই-কমার্স প্রতিষ্ঠান প্রিয়শপ ডট কমের প্রধান নির্বাহী আশিকুল আলম খান বলেন, শিগগিরই তার প্রতিষ্ঠানের সঙ্গে দেশের একটি বড় প্রযুক্তিপণ্য আমদানিকারক প্রতিষ্ঠান যুক্ত হবে। কৌশলগত কারণে তিনি নামটি প্রকাশ করতে চাননি। তিনি আরও বলেন, চুক্তি হয়ে গেলে ওই প্রতিষ্ঠানের একটি স্পেস দেওয়া হবে প্রিয়শপ ডট কমের সাইটে। ক্রেতারা ওই জায়গায় ক্লিক করলে সংশ্লিষ্ট ওয়েবসাইটে চলে যাবেন। তারপর ক্রেতার পছন্দ হলে প্রিয়শপের মাধ্যমে অর্ডার করলে ঘরে বসেই তিনি পণ্যটি পেয়ে যাবেন।   

প্রযুক্তি পণ্যের পরিবেশক গ্লোবাল ব্র্যান্ডের চেয়ারম্যান আবদুল ফাত্তাহ বলেন, গ্লোবাল ব্র্যান্ডের ওয়েবসাইটটি এমনভাবে তৈরি করা যে ক্রেতাসাইট থেকেই পণ্য ক্রয়ের অর্ডার দিতে পারেন এবং বিভিন্ন ধরনের কার্ড ব্যবহার করে দাম পরিশোধ করতে পারেন। ভবিষ্যতে অনলাইন স্টোরে যাওয়ার পরিকল্পনা রয়েছে বলে তিনি জানান। প্রায় একই ধরনের মন্তব্য করেন, রায়ানস আইটির প্রধান নির্বাহী আহমেদ হাসান। তিনি বলেন, আমাদের সাইটটিতে লগইন করলে একটি পণ্য সম্পর্কে বিস্তারিত জানা সম্ভব। তবে অনলাইন থেকে পণ্য ক্রয়ের অর্ডার দেওয়া যায় না, ক্রেতাকে ম্যানুয়ালি কিনতে হয়।  

দেশীয় মোবাইল ফোনের ব্র্যান্ড সিম্ফনি সম্প্রতি চালু করেছে তাদের অনলাইন স্টোর পিকাবো ডট কম। এই সাইটে পণ্য ক্রয়ের ফরমায়েশ দিলে ঘরে পণ্য পৌঁছে দিচ্ছে। প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ পরিচালক রেজওয়ানুল হক বলেন, অনলাইনে তো আসতেই হবে। কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, ক্রেতাদের ক্রয় অভ্যাসে পরিবর্তন আসছে। টিপিক্যাল শো-রুম, আউটলেট ধারণা নিয়ে পড়ে থাকলে চলবে না।

ইউসিসির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী সারোয়ার মাহমুদ খান বলেন, অনেক আগে থেকেই আমার প্রতিষ্ঠানের অনলাইন স্টোর রয়েছে। ক্রেতারা সাইট থেকে পণ্য ক্রয়ের ফরমায়েশ (অনেকটা ই-কমার্সের মতো)দিতে পারেন। এটা ভালো একটা উদ্যোগ।  

স্মার্ট টেকনোলজিসের মহাব্যবস্থাপক মুজাহিদ আলবেরুনী সুজন বললেন, আমরা সরাসরি খুচরা পর্যায়ে পণ্য বিক্রি করি না। এ কারণে আমাদের অনলাইন স্টোর নেই। তবে খুচরা বিক্রিতে গেলে আমরাও অনলাইন শপ বা স্টোর চালু করব। তিনি জানান, আমাদের ডিলাররা অনলাইনে পণ্য বিক্রি করেন। অনলাইন স্টোরে পণ্য বিক্রি ধীরগতির হলেও তিনি বিষয়টিকে ইতিবাচক অর্থে দেখেন। নতুন ট্রেন্ড চালু (জনপ্রিয়) হতে সময় লাগবে। তবে তার প্রতিষ্ঠান ডিলারদের অনলাইন স্টোর চালুর বিষয়ে পরামর্শ দিয়ে থাকে, ক্ষেত্র বিশেষে প্রভাবিতও করে।

আরও পড়তে পারেন: ইন্টারনেটের দাম কমাতে লোক দেখানো অনুরোধ!


আরও পড়তে পারেন: হোয়াটসঅ্যাপের নতুন কয়েকটি ফিচার


 /এমএসএম /

সম্পর্কিত
সর্বশেষ খবর
তামাকপণ্যের দাম বাড়ানোর দাবি
তামাকপণ্যের দাম বাড়ানোর দাবি
ভারত সফর স্থগিত করলেন ইলন মাস্ক
ভারত সফর স্থগিত করলেন ইলন মাস্ক
বাঘ ছাড়া হবে জঙ্গলে, তাই শেষবার ভোট দিলেন বাসিন্দারা!
বাঘ ছাড়া হবে জঙ্গলে, তাই শেষবার ভোট দিলেন বাসিন্দারা!
তীব্র তাপপ্রবাহে পুড়ছে যশোর, জনশূন্য রাস্তাঘাট
তীব্র তাপপ্রবাহে পুড়ছে যশোর, জনশূন্য রাস্তাঘাট
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া