‘বিজনেস ইন্টেলিজেন্সের ব্যবহার জানতে হবে, বুঝতে হবে ডেটার ভ্যালু’

Send
হিটলার এ. হালিম
প্রকাশিত : ২০:৩১, জুলাই ২৮, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২১:০৮, জুলাই ২৮, ২০১৬

সময় এখন ডেটা নিয়ে কাজ করার। যার কাছে যত ডেটা, সেই হলো রাজা। আগামীতে হয়তো সেরকমটাই হতে যাচ্ছে। ঠিক এমনই আভাস দিলেন ড. বদরুল মুনির সারওয়ার। তিনি বলেন, আজকের দিনে শুধু ব্যবসা বুঝলে হবে না, বিজনেস ইন্টেলিজেন্সও বুঝতে হবে। বুঝতে হবে বিশ্বের বড় বড় কোম্পানিগুলো কিভাবে বিজনেস ইন্টেলিজেন্স ব্যবহার করে বিশাল অংকের অর্থ আয় করছে। বড় বড় কোম্পানিগুলো বিজনেস ইন্টেলিজেন্স ব্যবহার করে অ্যানালাইসিস ও রেকমেন্ডশন করেও তাদের ব্যবসার প্রসার ঘটাচ্ছে। বিশ্বখ্যাত প্রফেশনাল নেটওয়ার্ক মাধ্যম লিংকডইনের মেশিন লার্নিং সায়েন্টিস্ট ড. বদরুল মুনির সারওয়ার বাংলা ট্রিবিউনকে এসব কথা বলেছেন।

ড. বদরুল মুনির  সারওয়াররাজধানী ঢাকায় চলমান বিপিও সামিটে বিদেশি বক্তা ক্যাটাগরিতে বক্তৃতা করতে ড. বদরুল মুনির সারওয়ার দেশে এসেছেন। সম্মেলনের প্রথম দিনে এই বাংলাদেশি ‘বিগ ডেটা অ্যানালাইসিস ফর নিউ হরাইজন ইন বিজনেস ইন্টেলিজেন্স’ বিষয়ে বক্তৃতা করেন। তার সেশন শুরু হওয়ার আগে হোটেল সোনারগাঁওয়ের লবিতে বসে কথা হয় বাংলা ট্রিবিউনের সঙ্গে।

সে সময়ে বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, আমি মূলত ইয়াং জেনারেশনকে লক্ষ্য করে বিপিও সামিটে কিছু বলার জন্য এসেছি। আমি তরুণদের ইংরেজি ভাষা শিক্ষায় দক্ষ, কোডিং-অ্যালগোরিদমে পারদর্শী, খোলা মনের (কোথায় কি করছেন, কাদের সঙ্গে করছেন) অধিকারী হওয়ার কথাও বলেন।

বিগ ডেটার বিষয়ে তিনি বলেন, এখানে এখনও ততটা শুরু হয়নি। তবে বছরে কি কি হচ্ছে, এখানে কি করা সম্ভব, সেসব বিষয়ে আলোচনার সুযোগ রয়েছে। অ্যানালাইটিকস ব্যবহার করলে ব্যবসার গ্রোথটা বোঝা যায়। অ্যামাজনের রেকমেন্ডেশন খুবই কাজে দেয়। অ্যামাজনের মোট রাজস্বর ৩৫ শতাংশ আসে রেকমেন্ডশন থেকে।

ডেটার ভ্যালু বিষয়ে তিনি বলেন, এই যে ফেসবুকের এতো প্রচার-প্রসার তার সবই ওই দেড়শো কোটি ব্যবহারকারীর ওপর ভিত্তি করে। ফলে প্রতি ফেসবুক আইডির ভ্যালু বা মূল্য দাঁড়াচ্ছে ২০০ ডলার।

লিংকডইনের বিজনেস মডেল সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, লিংকডইনের হোম পেজটি ফ্রি। এর রয়েছে ৪৫০ মিলিয়ন ব্যবহারকারী। লিংকডইন সাধারণত ডেটা ব্যবহার এবং ডেটা মনিটারাইজেশন করে আয় করে থাকে। এছাড়া এর রয়েছে তিনটি বিজনেস মডেল। রিক্রুটার, সেলস নেভিগেটর, ও অ্যাডভার্টাইজমেন্ট প্রিমিয়াম সার্ভিস। এগুলো থেকেই লিংডইন অর্থ আয় করে থাকে।

লিংকডইনের ভবিষ্যত পরিকল্পনার বিষয়ে জানতে চাইলে বদরুল মুনির বলেন, সম্প্রতি মাইক্রোসফট লিংকডইনকে ২৬ বিলিয়ন ডলারে কিনে নিয়েছে। মাইক্রোসফট চাইছে তার এন্টারপ্রাইজ বিজনেস লিংকইডইনের সঙ্গে যুক্ত করতে। মাইক্রোসফটের অফারিংগুলোকে লিংকডইন ফরম্যাটে আনার পরিকল্পনা চলছে।

/এইচএএইচ/এমও/

লাইভ

টপ