X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

দেশে ৭টি মোবাইল অ্যাপস ও গেম ডেভেলপমেন্ট একাডেমি হবে: পলক

রুশো রহমান
০৭ আগস্ট ২০১৬, ১৯:১৫আপডেট : ০৮ আগস্ট ২০১৬, ১৮:৫৫

বক্তব্য রাখছেন জুনাইদ আহমেদ পলক

আমাদের তরুণরা অত্যন্ত মেধাবী। দুইবারের অস্কার বিজয়ী নাফিস ইকবাল, ইউটিউবের কো-ফাউন্ডার জাবেদ করিম, খান ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সালমান খানসহ অনেক মেধাবী মুখ বাংলাদেশের সন্তান। ফলে আমরা বলতেই পারি, আমাদের মেধার কোনও ঘাটতি নেই। শুধু দরকার সরকারের নেতৃত্ব এবং সহযোগিতা। প্রধানমন্ত্রীর আন্তরিক প্রচেষ্টা ও তার তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টার সহযোগিতায় গেমিং খাতে বাংলাদেশের অবস্থান নিশ্চিত করতে ‘স্কিল ডেভেলপমেন্ট ফর মোবাইল গেম অ্যান্ড অ্যাপ্লিকেশন’ শীর্ষক প্রকল্পটি অনুমোদন দেয়া হয়েছে। তাই, প্রাইভেট সেক্টরের যারা গেম ডেভেলপার, যারা অ্যাপস ডেভেলপার আছেন আমি তাদেরকে অনুরোধ করব, এটা আপনাদেরই প্রকল্প।

রবিবার রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে ‘মোবাইল গেমের বিশ্ববাজারে বাংলাদেশের প্রস্তুতি’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানে সরকারের আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহেমেদ পলক এসব কথা বলেন। তিনি আরও বলেন, এতে করে ২৮২ কোটি টাকার প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে আমরা ২ হাজার ৮০০ কোটি টাকার ইন্ডাস্ট্রি গড়ে তুলতে পারব।

গেম ও মোবাইল অ্যাপ ইন্ডাস্ট্রিতে বাংলাদেশের মর্যাদা সমুন্নত করার আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘স্কিল ডেভেলপমেন্ট ফর মোবাইল গেম অ্যান্ড অ্যাপ্লিকেশন’ শীর্ষক এই প্রকল্পটির লক্ষ্য হলোই হলো গেম ও মোবাইল অ্যাপসের বিশ্ববাজারে  বাংলাদেশের নেতৃত্ব প্রতিষ্ঠা করা। এর মাধ্যমে ২০২১ সাল নাগাদ আইটি খাত থেকে যে ৫ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, সেখানে মোবাইল গেম ও মোবাইল অ্যাপস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রকল্পটি সরকারের গেমভিত্তিক প্রথম প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে বিশ্ববাজারে বাংলাদেশের তরুণদের মোবাইল অ্যাপ্লিকেশন ও গেমস ডেভলপমেন্টের ক্ষেত্র প্রস্তুত করা, দক্ষ প্রশিক্ষক গড়ে তোলার মাধ্যমে গেম ও অ্যাপস শিল্পে আমাদের ভিত্তি শক্তিশালী করা এবং নতুন কাজের সুযোগ সৃষ্টি করার মাধ্যমে গেমের বিশ্ববাজারে বাংলাদেশের অগ্রগতি নিশ্চিত করা। এই প্রকল্পের আওতায় বিভাগীয় পর্যায়ে ৭টি মোবাইল অ্যাপস ও গেম ডেভেলপমেন্ট একাডেমী স্থাপন; ৩০টি জেলায় স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানে মোবাইল অ্যাপস ও গেম ল্যাব, অ্যাপ টেস্টিং ল্যাব ও ট্রেনিং পয়েন্ট স্থাপন করা হবে। এছাড়া, অনলাইন কোয়ালিটি অ্যাসুরেন্স পরীক্ষণ ও বাছাইকরণ; ইন্ড্রাস্ট্রিতে কর্মসংস্থানের সুযোগ ও স্টার্টআপ প্রতিষ্ঠান, ভেঞ্চার সংশ্লিষ্ট উদ্যোগ ও কার্যক্রমে সহায়তা করাও এই প্রকল্পের অন্যতম লক্ষ্য। এর মাধ্যমে ৮ হাজার ৭৫০ জনকে পূর্ণাঙ্গ অ্যাপস ডেভেলপার এবং ২ হাজার ৮০০ জনকে গেমিং এনিমেটর হিসেবে গড়ে তোলা হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ।

বেসিস সভাপতি মোস্তাফা জব্বারের সঞ্চালনায় আলোচনা পর্বে আলোচক ছিলেন বেসিসের সদ্যবিদায়ী সভাপতি ও এফবিসিসিআই পরিচালক শামীম আহসান,  অ্যাফিলেট ইন্টেলিজেন্ট অভিজ্ঞ জামিল ফয়েজ ও পোর্টব্লিস গেমসের প্রধান নির্বাহী কর্মকর্তা মাসা মুস্তাকিম। বক্তারা আলোচনা পর্বে মোবাইল অ্যাপস ও গেমিং ইন্ডাস্ট্রিতে আমাদের বর্তমান অবস্থা, সম্ভাবনা ও প্রতিবন্ধকতা নিয়ে আলোচনা করা হয়। এসব প্রতিবন্ধকতা দূর করে কিভাবে বাংলাদেশে বিলিয়ন ডলারের বাজার তৈরি করা যায় তা নিয়েও বিস্তারিত আলোচনা হয়। এতে বেসিসের সদস্যসহ দেশের মোবাইল অ্যাপস ও গেম নিয়ে কাজ করা অর্ধশতাধিক প্রতিষ্ঠান ও ডেভেলপাররা অংশ নেন।

 /এইচএএইচ/

আরও পড়তে পারেন: নিবিড় পর্যবেক্ষণে সোশ্যাল মিডিয়া, ব্লগ, ওয়েবসাইট

সম্পর্কিত
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া